অনলাইনে করুন সাধারণ ডায়েরি


প্রকাশিত: ০৯:৫০ এএম, ০৮ জুলাই ২০১৪

ঘরে বসে অনলাইনে নির্ধারিত ফরম পূরণ করেই সাধারণ ডায়েরি করার সুযোগ রয়েছে। ঢাকা মেট্রোপলিটন পুলিশের সব থানার অধীনে বসবাসকারীদের জন্য এ সুযোগ চালু করা হয়েছে।

অনলাইনে জিডির জন্য প্রথমে ঢাকা মেট্রোপলিটন পুলিশের ওয়েবসাইট www.dmp.gov.bd  ঠিকানায় লগ অন করুন। এর পর প্রথম পৃষ্ঠার ব্যানারের নিচেই Citizen Help Request নামের ট্যাবে ক্লিক করলে একটি পাতা আসবে। যার শুরুতে অনলাইনে সাধারণ ডায়েরি নিয়ে কিছু বর্ণনা রয়েছে। নিচের অংশে রয়েছে জিডির বিষয় নির্বাচনের তালিকা।

এই তালিকা থেকে আপনি কোন বিষয়ে সাধারণ ডায়েরি করতে চান তা নির্বাচন করুন। এখানে প্রতিটি কলামে দুটি ভাষা রয়েছে। তথ্য দেওয়ার জন্য বাংলা এবং ইংরেজি লেখা রয়েছে, তার ওপর ক্লিক করুন। ক্লিক করার পর পরবর্তী পাতায় পাবেন ডায়েরির বিষয়বস্তু এবং অন্য তথ্য নির্বাচন করার ফরম। ফরম পূরণের শুরুতে যে থানায় ডায়েরিটি করবেন তা নির্বাচন করুন।

এরপর আপনার নাম, ঠিকানাসহ সংশ্লিষ্ট তথ্যাবলি পূরণ করে সাবমিট বাটনটি ক্লিক করলেই সংশ্লিষ্ট থানায় পৌছে যাবে আপনার তথ্য। স্বয়ংক্রিয়ভাবে আপনি একটি শনাক্তকরণ নম্বর ও থানা থেকে কবে ডায়েরি সংক্রান্ত সত্যায়িত কাগজটি সংগ্রহ করবেন তার সময় জানতে পারবেন।

শনাক্তকরণ নম্বর সংরক্ষণ রুন এবং নির্দিষ্ট সময় নম্বরটি প্রদর্শন করে আপনি আপনার সাধারণ ডায়েরির সত্যায়িত কপিটি সংগ্রহ করতে পারবেন।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।