বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল বিশ্ববিদ্যালয়


প্রকাশিত: ০৫:৩০ এএম, ১২ সেপ্টেম্বর ২০১৪

বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল বিশ্ববিদ্যালয়ের কথা বললে অনেকেরই মনে হতে পারে যুক্তরাজ্য বা যুক্তরাষ্ট্রের কোনো বিশ্ববিদ্যালয়ের কথা। আদতে কিন্তু তা নয়। কারণ বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল বিশ্ববিদ্যালয়টির অবস্থান অস্ট্রেলিয়ায়।

বলা হচ্ছে আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য অস্ট্রেলিয়া যেমন একটি ব্যয়বহুল দেশ, তেমনি সেখানকার বিশ্ববিদ্যালয়ে পড়ার খরচটাও অনেক বেশি। এরপরেই আছে সিঙ্গাপুর আর যুক্তরাষ্ট্র। আর শিক্ষার্থীদের জন্য সবচেয়ে কম ব্যয়বহুল দেশ ভারত। কারণ সেখানকার জীবনযাপনের ব্যয় তুলনামূলকভাবে অনেক কম।

এই গবেষণা প্রতিবেদনটি তৈরি করা হয়েছে ১৫ দেশের উপর ভিত্তি করে। গবেষণাটি পরিচালনা করেছে ব্যাংকিং জায়ান্ট এইচএসবিসি ব্যাংক কর্তৃপক্ষ। বুধবার প্রকাশিত গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে অস্ট্রেলিয়ায় এক বছরে এক শিক্ষার্থীর পড়ালেখা ও থাকা খাওয়া বাবদ খরচ হয় ৪২ হাজার মার্কিন ডলার। সিঙ্গাপুরে এর চেয়ে তিন হাজার মার্কিন ডলার কম ব্যয়। অন্যদিকে ভারতে পড়তে কোনো শিক্ষার্থীর খরচ হয় বছরে ছয় হাজার মার্কিন ডলার।

ব্যয়ের দিক থেকে তৃতীয় অবস্থান হলেও, গবেষণা প্রতিবেদনটি বলছে শিক্ষা প্রদানের মান যুক্তরাষ্ট্রেই সবচেয়ে ভালো। শিক্ষার মানের দিক দিয়ে দ্বিতীয় অবস্থান ব্রিটেনের, তৃতীয় অবস্থানে জার্মানি এবং চতুর্থ অবস্থানে রয়েছে অস্ট্রেলিয়া।

এইচএসবিসির সম্পদ ব্যবস্থাপনা বিভাগের প্রধান সিমন উইলিয়ামস বলেন, ‘‘সন্তানকে বিদেশে পড়তে পাঠানোর পেছনে বড় একটা খরচ দিতে হয় অভিভাবকদের। কেননা বেশিরভাগ শিক্ষার্থীই বৃত্তি না নিয়ে, অর্থাৎ প্রাইভেটে পড়ালেখা করেন। ফলে পড়ালেখাসহ থাকা খাওয়ার সব খরচটাই বহন করতে হয় অভিভাবককে।``

প্রতিবেদনটি তৈরি করা হয়েছে পাঁচ হাজার শিক্ষার্থীর মা-বাবাকে প্রশ্ন করে। এঁদের মধ্যে ৮৯ ভাগ তাঁদের সন্তানকে ভালো বিশ্ববিদ্যালয়ে পড়াতে চান এবং ৭৪ ভাগ চান তাঁদের সন্তানকে বিদেশে পড়াতে। তাঁরা এটাও জানান যে, সন্তানের শিক্ষার জন্য তাঁরা তাঁদের আয়ের একটা বড় অংশ সঞ্চয় করেন।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।