যেভাবে বাড়ছে প্রযুক্তির ব্যবহার


প্রকাশিত: ১১:৪১ এএম, ০২ মে ২০১৭

প্রযুক্তির নানা ব্যবহারে বদলে যাচ্ছে মানুষের জীবনযাত্রার মান। তবে পরিবর্তনের এই ধারা কখনো ইতিবাচক আবার কখনো নেতিবাচক। যা নির্ভর করে ব্যবহারকারীর মানসিকতার ওপর। প্রযুক্তির ব্যবহারের নানা দিক নিয়ে ছবিগুলো তুলেছেন আলোকচিত্রী লরা দে রেন্যাল। বিবিসি অবলম্বনে লিখেছেন সালাহ উদ্দিন মাহমুদ-

১. বাংলাদেশে ফেসবুক
facebook
বাংলাদেশের ইন্টারনেট ব্যবহারকারীদের কাছে সামাজিক যোগাযোগের জনপ্রিয় মাধ্যম ফেসবুক। বর্তমানের দেশের ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা আড়াই কোটির বেশি।

২. উইকিপিডিয়া
madagascar
প্রযুক্তির উৎকর্ষতার যুগে মাদাগাস্কারের ষোল বছরের এক কিশোরী প্রথম অনলাইন অভিজ্ঞতা হিসেবে উইকিপিডিয়া ব্যবহার করছে। সে উইকিপিডিয়া থেকে আবিষ্কৃত বিষয় লিপিবদ্ধ করছে ব্ল্যাকবোর্ডে।

৩. শ্রেণিকক্ষে ল্যাপটপ
laptop
এক দশকেরও বেশি সময় আগেই উন্নয়নশীল দেশগুলোতে শিশুদের জন্য শ্রেণিকক্ষে যুক্ত করা হয় ল্যাপটপ। যে প্রকল্পে প্রত্যেক শিশুর জন্য বরাদ্দ করা হয় একটি করে ল্যাপটপ।

৪. বীজগণিত অনুশীলন
algebra
মাদাগাস্কারের শিশুরা শুটিং স্পেসশীপের মাধ্যমে শ্রেণিকক্ষে তাদের বীজগণিত অনুশীলন করছে।

৫. স্মার্টফোন
smartphone
স্মার্টফোন এখন শুধু যোগাযোগেরই মাধ্যম নয়। ছবি ও ভিডিওর জন্যও দারুণ অনুষঙ্গ। ছবিতে স্মার্টফোনের মাধ্যমে ভারতের একটি মন্দিরের ছবি তুলতে দেখা যাচ্ছে।

এসইউ/এএ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।