বিশ্বের প্রথম জোনাকি ব্যাঙের সন্ধান আর্জেন্টিনায়


প্রকাশিত: ০৯:০৮ পিএম, ০২ এপ্রিল ২০১৭

নানা রঙের ব্যাঙ, যেমন তাদের রূপ, তেমনই বিষধর- এমন প্রজাতি এ দেশে সচারচর না মিললেও বিরল নয়। দক্ষিণ আমেরিকার অধিকাংশ জঙ্গলেই এমন ছোট ছোট ব্যাঙের দেখা মেলে। তারা এতটাই বর্ণময় এবং উজ্জ্বল যে মুগ্ধ না হয়েই থাকা যায় না।

এ বার এদের থেকেও উজ্জ্বল ব্যাঙের দেখা মিলল আর্জেন্টিনার সান্তা ফে-তে। তবে তাদের উজ্জ্বলতার রকম ফের রয়েছে। যত দিনের আলো কমতে থাকে, এদের শরীর আরও উজ্জ্বল হতে শুরু করে। অন্ধকারে এরা এতটাই জ্বলজ্বল করে যে দূর থেকে অনায়াসে চেনা যায় তাদের।

এক দল হারপেটোলজিস্ট গিয়েছিলেন ব্যাঙ সংগ্রহ করতে আর্জেন্টিনার সান্তা ফে শহরের একেবারে সীমান্তে। উভচর প্রাণীর মধ্যে থাকা বায়োকেমিক্যাল ক্লোরিসিয়া নিয়ে তাদের গবেষণার বিষয় ছিল। সে সব ব্যাঙ খুঁজতে গিয়ে তাঁরা আবিষ্কার করে ফেলেন হাইপসিবোয়াস পাঙ্কটাটাস প্রজাতির ব্যাঙ। পোলকা-ডট ট্রি নাম দেয়া হয়েছে এই ব্যাঙদের।

বিজ্ঞানীরা যে একশোটি পল্কা-ডট ট্রি ব্যাঙ সংগ্রহ করেছেন, তাদের সবার ফ্লুরেসেন্স গায়ের রং। ছোট ছোট লাল রঙের ইলেক্ট্রোম্যাগনেটিক ছোপও রয়েছে। এই কারণে অন্ধকারের মধ্যে এত উজ্জ্বল দেখায় বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

এআরএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।