‘খোদার দোহাই লাগে, সবাই হাতের মুঠো ছাইড়া দাঁড়ান’


প্রকাশিত: ০২:২৩ পিএম, ১৪ মার্চ ২০১৭

‘খোদার দোহাই লাগে, সবাই হাতের মুঠো ছাইড়া দাঁড়ান’। রাজধানীর নিউমার্কেটের এক নম্বর গেটের অদূরে আনুমানিক ২৫-২৬ বছরের এক যুবক উচ্চস্বরে চেঁচিয়ে এ কথাগুলো বলছিলেন। ওই সময় তাকে ঘিরে বৃত্তাকারে দাঁড়িয়ে আছেন গোটা ত্রিশ উৎসুক জনতা।

আকস্মিক চিৎকার শুনে এ সময় ভয়ে বুকে জোরে জোরে ফুঁ দিতে শুরু করল ৯-১০ বছর বয়সী একটি শিশু। একই কারণে এক চীনা নাগরিক তার সঙ্গে থাকা বাংলাদেশির দিকে হতবিহ্বল দৃষ্টিতে তাকিয়ে থাকেন।

এ চিত্র আজ বেলা আড়াইটার। মঙ্গলবার নিউমার্কেট ও আশপাশের এলাকার মার্কেট বন্ধ থাকে। ছুটির দিনে দুপুরে ফাঁকা রাস্তায় নিউমার্কেট এক নম্বর গেটে ওই যুবক সাপ ও বেজির খেলা দেখানোর একপর্যায়ে এমনভাবে চিৎকার করে ওঠেন।

ওই যুবক মাটিতে রাখা ছোট-বড় কয়েকটি বাক্স থেকে একাধিক সাপ বের করে বেজি ও সাপের বৈরিতার গল্প করে আবার কখনও সাপের বৈশিষ্ট্য তুলে ধরে দর্শকদের দৃষ্টি আকর্ষণ করছিল। অনেকক্ষণ খেলা দেখানোর একপর্যায়ে ওই যুবক হাঁপানিসহ বিভিন্ন রোগের প্রতিষেধক তার কাছে রয়েছে দাবি করছিলেন। কথার ফুলঝুড়িতে মানুষকে আটকে রেখে ওষুধ বিক্রি করছিলেন।

shap

শিউ নামের যে চীনা নাগরিক যুবকের চিৎকারে হতবিহ্বল হয়ে তাকিয়ে ছিলেন তিনি রাজধানীর একটি ওয়েল অ্যান্ড গ্যাস কোম্পানিতে চাকরি করেন। মঙ্গলবার নিউমার্কেট বন্ধ থাকে সেটি তার জানা ছিল না। লোকজনের ভিড় দেখে তিনি দাঁড়িয়ে যান।

এ প্রতিবেদকের সঙ্গে আলাপকালে শিউ বলেন, সাপ ও বেজির বৈরিতার বিষয়টি আগে থেকেই জানেন। সাপ ও বেজির ঝগড়া দেখার আশায় তিনি এখানে দাঁড়িয়েছেন।

সাপ ও বেজি খেলা যে যুবক দেখাচ্ছিলেন তার সঙ্গে আলাপকালে জানা যায়, সাপ ও বেজি খেলা দেখিয়ে ওষুধ বিক্রিই তার পেশা। এগুলোর বিষ দাঁত ভেঙে পোষ মানিয়েছেন। বহুদিন এক ওস্তাদের কাছ থাকে বলা কথা।



এমইউ/জেএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।