ডিম খান, ডায়বেটিস দূর করুন!


প্রকাশিত: ১১:৪৪ এএম, ০৪ এপ্রিল ২০১৫

ডায়বেটিসে আক্রান্ত? তাহলে আজ থেকে নিয়মিত ডিম খেতে শুরু করে দিন। কী, অবাক হচ্ছেন? অবাক হওয়ারই কথা। ডায়বেটিস হলে ডিম খেতে হবে এমন কথা কবে কে শুনেছে! তবে অবাক ব্যাপার হলেও সত্যি, আমেরিকান জার্নাল অফ ক্লিনিকাল নিউট্রিশনে প্রকাশিত এক সমীক্ষায় জানা গেছে, প্রতিদিন ডিম খেলে টাইপ-টু ডায়বেটিসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা কমে।

সমীক্ষায় দেখা গেছে, যারা সপ্তাহে অন্তত চারটি ডিম খেলে টাইপ টু-ডায়বেটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমে ৩৭ শতাংশ পর্যন্ত। এই মুহূর্তে সারা বিশ্বে ব্যাপক হারে বাড়ছে টাইপ টু-ডায়বেটিসে আক্রান্তের সংখ্যা।

ইউনিভার্সিটি অফ ইস্টার্ন ফিনল্যান্ডের গবেষকরা ১৯৮৪ থেকে ১৯৮৯ সালের মধ্যে ৪২ থেকে ৬০ বছর বয়সী ২,৩৩২ জন মানুষের খাওয়া দাওয়ার অভ্যাসের ওপর সমীক্ষা চালিয়ে ছিলেন। ১৯ বছর ফলোআপে দেখা গেছে, তাদের মধ্যে ৪৩২ জন টাইপ টু-ডায়বেটিসে আক্রান্ত হয়েছেন।

গবেষকরা দেখেছেন, ডিম খেলে রক্তে গ্লুকোজের মাত্রা কম থাকে। কমে টাইপ টু-ডায়বেটিসে আক্রান্ত হওয়ার সম্ভাবনাও। তবে এর সাথে মাথায় রাখা দরকার শারীরিক কর্মক্ষমতা, বিএমআই, ধুমপান, ফল ও শাকসবজি খাওয়ার অভ্যাসও।

এইচএন/আরআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।