গাছ বাঁচাতে অভিনব উদ্যোগ


প্রকাশিত: ০২:৩৯ পিএম, ০৫ ফেব্রুয়ারি ২০১৭

‘লোক আজ টয়লেট খোঁজে। কবে থেকে যে আমরা ডাস্টবিন খোঁজে ময়লা ফেলবার অভ্যাস গড়ে তুলতে পারবো।’ ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের বিপরীত দিকে ছবির হাটের সামনের ফটক দিয়ে সোহরাওয়ার্দী উদ্যানে প্রবেশ করে কিছু দূর যেতেই একটি গাছের গায়ে আর্ট পেপারে লাল নীল কালির হরফে এ লেখা উদ্যানে ঘুরতে আসা সবার দৃষ্টি আকর্ষণ করে।

Treeগাছটির চার পাশে গাদা ফুল ছড়িয়ে রাখা হয়েছে। গাছটিতে আরও লেখা রয়েছে ‘তুমি জানো না, অংকে ভুল করার সুযোগ থাকে না। ডু ফর ক্লিন ঢাকা।’

কর্তব্যরত নিরাপত্তারক্ষী সালাম মিয়া জানান, রাজধানীর শহীদ সোহরাওয়ার্দী উদ্যানে প্রতিদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত অসংখ্য নারী-পুরষ ও শিশু ঘুরতে আসেন। প্রকৃতির ডাকে সাড়া দিতে তারা অনেক সময় গাছের তলাকেই বেছে নেন। এ কারণে গাছটির তলাকে ‘মলমূত্রমুক্ত’ রাখতে বিশ্ববিদ্যালয়পড়ুয়া কিছু শিক্ষার্থী এ অভিনব উদ্যোগ গ্রহণ করেছে। এছাড়া কিছু দূর এগিয়ে যেতে আরেকটি গাছের গায়ে লেখা ‘আলোকিত মানুষ চাই’।

তিনি আরও জানান, এ ব্যবস্থা গ্রহণের পর থেকে গাছটির নিচে মলমূত্র ত্যাগ বন্ধ হয়েছে। যারাই এ পথে যান তারাই থমকে দাঁড়িয়ে লেখাগুলো পড়েন।

সালমা বেগম নামে এক গৃহবধূ বলেন, লেখাগুলো তিনি প্রতিদিন পড়েন আর ভাবেন, আসলেই তো অনেকে যেখানে সেখানে মলমূত্র ত্যাগ করে কিন্তু ময়লা ফেলতে ডাস্টবিন খোঁজে না।

এমইউ/জেএইচ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।