গাধার দাম তিন লাখ!


প্রকাশিত: ১০:২৫ এএম, ২৮ মার্চ ২০১৫

ভারতের পাঞ্জাব রাজ্যের বাসিন্দা মহিন্দ্র সিংহ ২০১২ সালে বিকানির থেকে শেরু নামের এক গাধাকে নিয়ে এসেছিলেন। একটি ইংরেজি দৈনিকে প্রকাশিত খবর অনুযায়ী, ৫৪ ইঞ্চির লম্বা এই গাধাটি আপাতত হরিয়ানার একটি জনপ্রিয় পশু মেলায় প্রদর্শন করে রাখা রয়েছে। মেলায় পশুটির দাম উঠেছে তিন লক্ষ রুপি, যা প্রায় দুটি ন্যানো গাড়ির সমান।

মেলাতে তিন লাখ রুপি দিয়ে গাধাটি কিনতে ইচ্ছুক বহু ক্রেতা, কিন্তু মহিন্দ্র সিংহ তাকে বেচতে আগ্রহী নয়। মহিন্দ্রর দাবি, তিনি মূলত গাধাটিকে সঙ্কর প্রাণীর উৎপাদনে ব্যবহার করেন।

শেরুকে ঘোড়ার সঙ্গে প্রজনন করিয়ে উচ্চমানের খচ্চর উৎপাদন করার কাজে ব্যবহার করেন তিনি। প্রতিবার শেরুর সঙ্গে ঘোড়ার প্রজননের সময় মহিন্দ্র সিংহ পাঁচ হাজার রুপি দাবি করে। এরফলে এক মাসেই হয়তো দু থেকে আড়াই লাখ রুপি রোজগার করেন তিনি। গরমকালে আয়ের পরিমাণ অনেক বেড়ে যায়।

হরিয়ানা ও পাঞ্জাব অঞ্চলের সমস্ত পশু মেলাতেই যান তিনি। প্রতিদিন শেরুকে তার মালিক মহিন্দ্র চারশো রুপির খাবার দেয়। সারাদিনে শেরুর খাদ্য তালিকায় রয়েছে, পাঁচ কেজির চানা, এক কেজির গুড়। এছাড়াও টানা ছয় মাস শেরুকে তার মালিক ১০ কেজির গাওয়া ঘি খাইয়েছে। শেরু সির্সা, ফটেহবাদ, জিন্দ এবং হিসার অঞ্চলে সবার মধ্যে খুবই জনপ্রিয়।

এইচএন/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।