স্মৃতিশক্তি বাড়ানোর উপায়


প্রকাশিত: ০৯:৪৮ এএম, ১০ মার্চ ২০১৫

রাস্তায় হঠাৎ দেখা হয়ে যাওয়া বন্ধুটির নাম ভুলে গেছেন? তার সঙ্গে আপনার রয়েছে অসংখ্য স্মৃতিবিজড়িত মুহূর্ত! অথচ তার নামটি মনে করতে পারছেন না! অবিশ্বাস্য মনে হলেও এমনটা হয়, হতেই পারে। সবার স্মৃতিশক্তি সমান নয়। আবার সবার স্মৃতিশক্তি সবসময় সমানভাবে কাজ করে না। কিছু উপায়ে বাড়াতে পারেন আপনার স্মৃতিশক্তি। চলুন জেনে নিই-

১. ব্যায়াম শুধু আপনার শরীরকেই সচল করে না, এটি আপনার মস্তিষ্ককেও সচল রাখে। নিয়মিত ব্যায়াম না করলে মস্তিষ্কে রক্তের মাধ্যমে অক্সিজেন সরবারাহ বাধাপ্রাপ্ত হয়। তাই নিয়মিত ব্যায়াম করুন, স্মৃতিশক্তি বাড়িয়ে তুলুন।

২. মানসিক চাপের মধ্যে বিষন্নতা সবচেয়ে মস্তিষ্কের ক্ষতি করে। তাই বিষণ্ণতাসহ সকল মানসিক চাপ যতদূর সম্ভব কমিয়ে ফেলুন।

৩. একটি চমৎকার ঘুম আপনার মস্তিষ্ককে অধিক কার্যকরী করে তোলে। ঘুমের সময় সাম্প্রতিক সময়ের তথ্যগুলোকে মস্তিষ্ক সংরক্ষণ করতে থাকে। তাই ঘুমকে বলা হয় মেমোরি চার্জার।

৪. যে বিষয়গুলো স্মৃতিতে রাখতে চান তা লিখে ফেলার অভ্যাস করুন। এর বৈজ্ঞানিক ব্যাখ্যাও আছে। লেখার সময় মস্তিষ্কে অক্সিজেন সমৃদ্ধ রক্তপ্রবাহের পরিমাণ বাড়ে। তাই লিখে রাখুন ডায়রিতে, ইমেইলে বা ব্যক্তিগত ব্লগে।

৫. গবেষকরা দেখিয়েছেন, কিছু সংগীত স্মৃতিশক্তি বাড়াতে উপকারি। কোনো ঘটনার সময় আপনি যদি কোন গান শুনেন তবে পুনরায় সেই গান শোনার সময় সেই ঘটনার আবহের স্মৃতি আপনার মস্তিষ্কে জেগে উঠবে।

৬. তাজা ফলমূল, গাঢ় সবুজ শাকসবজি, মাছ, মাংস, ডিম, দুধ, গমের রুটি প্রভৃতি প্রোটিন ও মিনারেল সমৃদ্ধ খাবার গ্রহণ করুন। পরিমান মতো বিশুদ্ধ পানি পান করুন। প্রচুর চর্বিযুক্ত খাবার পরিহার করুন। বিশেষ করে বাসি-দূষিত খাবার খাবেন না। এসব খাবার স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। আর ধূমপান ও মাদক সেবন থেকে বিরত থাকুন। এগুলো আপনার মস্তিষ্কের জন্য ভয়ানক ক্ষতিকর।

এইচএন/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।