বৃত্তাকার রাস্তায় দ্রুত গাড়ি চালানোর রেকর্ড


প্রকাশিত: ০৬:২৭ পিএম, ২৩ সেপ্টেম্বর ২০১৬

পৃথিবীতে বিপদজনক যতো রাস্তা আছে তার মধ্যে অন্যতম চীনের টংটিয়ান রোড। চীনে এই রাস্তাটি পরিচিত বিশ্বের বিস্ময়কর সড়ক হিসেবে। রাস্তাটি বৃত্তাকারে ঘুরতে ঘুরতে বহু জায়গায় আকস্মিক বাঁক নিয়ে অনেক উপরে উঠে গেছে।

চীনের হুনান প্রদেশে এই রাস্তাটি লম্বায় ১১ কিলোমিটার বা ৬.৮ মাইল। ঝুঁকিপূর্ণ এই রাস্তাটি সবচেয়ে কম সময়ে পার হয়ে রেকর্ড সৃষ্টি করেছেন ইতালিয়ান এক ড্রাইভার। ফাবিও ব্যারোন পুরো রাস্তাটি পাড়ি দিয়েছেন মাত্র ১০ মিনিট ৩১ সেকেন্ডে।

টংটিয়ান রোডটি চীনের তিয়ানমেন পর্বতে। পাহাড় পেঁচিয়ে পেঁচিয়ে উঠে গেছে উপরের দিকে। এই রাস্তাটিতে আছে ৯৯টি কঠিন বাঁক। এই বাঁকগুলো এতোই প্রখর যে যেকোনো সময়ে গাড়ি পাহাড়ের ওপর থেকে ছিটকে পড়ে যেতে পারে।

এই বাঁক কোথাও কোথাও পাহাড়ের কিনার ঘেঁষে ১৮০ ডিগ্রি। অর্থাৎ গাড়িটি যেদিকে যাচ্ছিলো হঠাৎ করেই তার উল্টো দিকে চলতে শুরু করবে।

রাস্তাটি পাহাড়ের যে পাদদেশ থেকে উঠেছে ওই জায়গাটি সমুদ্র থেকে ২০০ মিটার উপরে। আর উপরের দিকে এটি সমুদ্রপৃষ্ঠ থেকে এক হাজার তিনশ মিটার উঁচুতে।

পাহাড়ের ওপর সাপের মতো পেঁচানো এই রাস্তাটি তৈরি করতে সময় লেগেছে প্রায় সাত বছর। পাহাড়ের গা বেয়ে রাস্তাটি এমনভাবে উপরের দিকে উঠে গেছে, দেখে মনে হবে একটি ড্রাগন আকাশের দিকে উড়ে যাচ্ছে।

ফেরারি গাড়ি চালিয়ে এই পুরো রাস্তাটি শেষ করেছেন ইতালিয়ান এই চালক। এজন্য তার এই গাড়িটিতে বিশেষভাবে কিছু জিনিস পরিবর্তন। গাড়িটিতে ধাতব পদার্থের পরিবর্তে কার্বন ফাইবারের যন্ত্রাংশ ব্যবহার করে ওজন কমানো হয়েছে। সূত্র : বিবিসি

এআরএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।