বেলুনে সমুদ্র পাড়ির রেকর্ড


প্রকাশিত: ০৩:৫১ এএম, ৩১ জানুয়ারি ২০১৫

বেলুনে করে প্রশান্ত মহাসাগর পাড়ি দিয়ে নতুন রেকর্ড সৃষ্টি করতে যাচ্ছেন দুই মার্কিন ও রুশ নাগরিক। টু ঈগল নামে একটি বেলুনে করে ২৫ জানুয়ারি যাত্রা শুরু করেন দুই বৈমানিক। ৩১ জানুয়ারি শনিবার কোনো এক সময় মেক্সিকোর কোনো এক উপকূলে অবতরণ করবে তাদের বেলুন।

মার্কিন বৈমানিকের নাম ট্রয় ব্র্যাডলি এবং রুশ বৈমানিকের নাম লিওনিদ তিউখতাইয়েভ। তাদের উদ্দেশ্য যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যে মৈত্রীর নতুন সেতু তৈরি করা। ইউক্রেন, সিরিয়াসহ বিভিন্ন ইস্যুতে দেশ দুটির কূটনীতিকদের মধ্যে এখন টানাপোড়েন চলছে।

প্রশান্ত মহাসাগর পাড়ি দেওয়ার মাধ্যমে বেলুনে সর্বাধিক দূরত্ব অতিক্রমের রেকর্ড তো হয়েছেই, আরও হয়ে গেছে সর্বাধিক সময়ে বেলুনে অবস্থানের রেকর্ডও। দ্বীপরাষ্ট্র জাপান থেকে তাদের যাত্রা শুরু করেন।

তাদের উদ্দেশ্য ছিল প্রশান্ত মহাসাগর পাড়ি দিয়ে কানাডা বা যুক্তরাষ্ট্রের কোথাও অবতরণ করা। কিন্তু বাতাসের গতিপথের কারণে গন্তব্য বদলাতে হয় তাদের।

বেলুন নিয়ে চলে যান মেক্সিকাের দিকে। শনিবার কোনো এক সময় মেক্সিকাের কোনো এক উপকূলবর্তী শহরে অবতরণের প্রস্তুতি নিচ্ছেন তারা। এখন পর্যন্ত তারা অতিক্রম করেছেন ৮,৪৬৫ কিলোমিটার। সূত্র: এএফপি

বিএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।