ছুটিতে বাসা ছাড়ার আগে যেসব বিষয়ে সতর্ক হবেন

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ১২:৩৯ পিএম, ০৯ অক্টোবর ২০২৪

আসন্ন দুর্গাপূজাসহ বেশ কয়েকটি সরকারি ছুটি মিলিয়ে টানা কয়েকদিন বন্ধ পাচ্ছে শিক্ষাপ্রতিষ্ঠানসমূহ। পরিবার পরিজনের সঙ্গে দেখা করতে অনেকে এরই মধ্যে বাড়ি যেতে শুরু করেছেন। গ্রামের বাড়িতে কিংবা কোথাও ঘুরতে যাওয়ার সময় কিছু অসাবধানতার কারণে আনন্দ ম্লান হয়ে যেতে পারে এক নিমিষেই। তাই বাসা ছাড়ার আগে কিছু বিষয়ে সতর্কতা অবলম্বন করতে হবে।

বাসা থেকে বের হওয়ার আগে আপনার ঘরের বিভিন্ন বৈদ্যুতিক সুইচ বন্ধ করুন। অনেক সময় অসতর্কতায় সুইচ চালু থাকায় যেমন বিদ্যুতের অপচয় হয় তেমনি ঘটতে পারে অনাকাঙ্খিত দুর্ঘটনা। তবে খেয়াল রাখতে হবে আপনার ফ্রিজে খাবার দাবার রাখা আছে কি না। ফ্রিজ ফাঁকা থাকলে, অন্য কোথাও বৈদ্যুতিক সংযোগ প্রয়োজন না থাকলে মেইন সুইচ অফ করে যেতে পারেন।

তবে যদি ফ্রিজে খাবার থাকে তবে অবশ্যই সংযোগ রাখবেন অন্যথায় খাবার নষ্ট হয়ে যাবে। প্রি-পেইড মিটার গ্রাহকদের আরেকটি সতর্কতার বিষয় হচ্ছে যদি সংযোগ রাখতে হয় তবে নিশ্চিত করতে হবে আপনার মিটারের ব্যালেন্সের প্রতিও। হতে পারে আপনি বাড়ি চলে গেছেন এদিকে ব্যালেন্স শেষ হওয়ার দরুন আপনার বাসায় বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে ফ্রিজের খাবার নষ্ট হয়ে গেল। এসবে খেয়াল রেখে বাড়ি ফিরতে হবে।

শুধু বৈদ্যুতিক সুইচই নয়, গ্যাসের চুলা সঠিকভাবে বন্ধ করুন। সম্প্রতি গ্যাস সিলিন্ডার বিস্ফোরণের ঘটনায় হতাহতের সংখ্যা ব্যাপক। আমরা অনেক সময় চুলা ব্যবহারের পর ভালোভাবে বন্ধ করতে ভুলে যাই। সব সময়ই ভালোভাবে চুলা বন্ধ রাখার বিষয়টি নিশ্চিত করে সম্ভাব্য দুর্ঘটনা এড়াতে সতর্ক থাকুন।

আমাদের অসতর্কতা কিংবা বাসার ছোট সদস্যদের দ্বারা অনেক সময় পানির কল চালু থাকে। অবশ্যই বাড়ি যাওয়ার আগে বাসার সব পানির কল বন্ধ আছে কি না দেখে নিতে হবে।

বাড়ি ফেরার এই দীর্ঘ ছুটিতে ঘরের কিংবা বারান্দায় যত্নে রাখা গাছ যেন অযত্নে না থাকে সে বিষয়ে খেয়াল রাখতে হবে। গাছগুলো যেন তার পর্যাপ্ত পানি পায় সে লক্ষ্যে বিভিন্ন প্রক্রিয়া অবলম্বন করা যায়। অনেকেই প্লাস্টিকের বোতলে পানি রেখে উপরে ঝুলিয়ে এক দুই ফোঁটা পানি পড়ার ব্যবস্থা করে কিংবা গাছের গোড়ায় বিভিন্ন উপকরণ রেখে ভেজা পরিবেশ নিশ্চিত করে। এছাড়াও আরও বেশ কিছু পদ্ধতি রয়েছে তা অবলম্বন করে আপনার অনুপস্থিতিতে গাছের যত্ন নিশ্চিত করতে পারেন।

ছুটি শেষে শিক্ষাপ্রতিষ্ঠানে বা কর্মস্থলে ফেরার কথা মনে রেখে আপনার পোশাক পরিষ্কার করে নির্দিষ্ট স্থানে রাখতে পারেন। এতে আনন্দময় ছুটি শেষে ক্লান্তির মাঝে পোশাক নিয়ে আলাদা ধকল পোহাতে হবে না।

বাড়ি ফিরছেন প্রিয়জনের টানে। যদি প্রিয়জনের জন্য কেনা উপহার ভুলে রেখে বাড়ি ফিরেন তবে কেমন লাগবে? নিশ্চয়ই ভালো লাগার কথা না। তাই বাড়ি যাওয়ার আগে ব্যাগ গোছানোর সময় প্রয়োজনীয় জিনিসপত্র গুছিয়ে নিন। আপনার জরুরী কিছু থাকলে তা অবশ্যই সঙ্গে রাখবেন, মোবাইলের চার্জার, পাওয়ার ব্যাংক, চশমা, প্রয়োজনীয় ঔষধ ইত্যাদি নিয়েছেন কি না তা একবার দেখে নিন।

সব তো গোছানো শেষ। এবার বাসা থেকে বের হওয়ার আগে তালাবদ্ধ করার বিষয়ে গুরুত্ব দিন। মূল দরজার পাশাপাশি প্রত্যেক রুমেই আলাদা তালা লাগান এবং লাগানো হলে আরেকবার টেনে দেখুন। তালা লাগানোর আগে অবশ্যই চেক করবেন ভুলে কোনো জানালা খোলা আছে কি না।

তালা লাগানোর পর চাবি নিরাপদে সংরক্ষণে রাখুন। এটাও খেয়াল রাখবেন যাতে অন্যান্য ব্যস্ততায় এই চাবিগুলো যেন আবার হারিয়ে না যায়। আর যদি বাসায় সিসিটিভি ক্যামেরা ইন্সটল করা থাকে তবে আপনার মোবাইলে অ্যাক্সেস নিয়ে বাড়ি যান, যাতে প্রয়োজনে দূরে থেকেও পর্যবেক্ষণ করতে পারেন। পাশাপাশি ঘর গুছানোর সময় সর্বশেষ অবস্থার ছবি তোলে রাখতে পারেন যা কোনো অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটলে পরবর্তীতে কাজে লাগতে পারে। নিরাপদে প্রিয়জনের কাছে ফিরে আনন্দ ভাগাভাগি করে ব্যস্ততম শহরে ফেরাও হোক নিরাপদ।

কেএসকে/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।