শাপলা ফুল নির্ভর সাতলা গ্রামের জীবিকা

মামুনূর রহমান হৃদয়
মামুনূর রহমান হৃদয় মামুনূর রহমান হৃদয় , ফিচার লেখক
প্রকাশিত: ১২:৩১ পিএম, ২৭ সেপ্টেম্বর ২০২৪

বরিশালের উজিরপুর উপজেলার সাতলা গ্রামে অবস্থিত শাপলা বিল। এই বিল অপরূপ প্রাকৃতিক সৌন্দর্যের জন্য সারাদেশে পরিচিত। বাংলাদেশের দক্ষিণাঞ্চলের এই ছোট্ট গ্রামটি বিশেষভাবে খ্যাতি লাভ করেছে বিলজুড়ে ফোটা লাল, সাদা ও গোলাপি শাপলা ফুলের জন্য। স্থানীয়ভাবে ‘সাতলার শাপলা বিল’ নামে পরিচিত।

বিলের শাপলা ফুলের মনোমুগ্ধকর দৃশ্য শুধু প্রাকৃতিক সৌন্দর্য নয় বরং জীবন্ত চিত্রকর্মের মতো। বর্ষা এবং শরতে বিলে শাপলা ফুলের সমারোহ চোখে পড়ে। বিস্তীর্ণ জলরাশির মধ্যে অগণিত শাপলা ফুলের খেলা, যেখানে লাল, সাদা ও গোলাপি রঙের ফুলগুলো প্রকৃতির রূপ ফুটিয়ে তোলে।

নৌকায় চড়ে বিলের শাপলা ফুলের মাঝ দিয়ে ভ্রমণ এক অনন্য অভিজ্ঞতা। যা যান্ত্রিক শহরের কোলাহল থেকে মুক্তি এনে প্রকৃতির সঙ্গে একাত্ম করে তোলে। যেন মনে হয়, নীল জলের বুকে লাল-সাদা ফুলের আল্পনা কিংবা প্রকৃতির নিজ হাতে আঁকা এক অপরূপ ছবি।

শাপলা ফুল নির্ভর সাতলা গ্রামের জীবিকা

সাতলা গ্রামের মানুষের জীবিকা এবং সংস্কৃতির সঙ্গে শাপলা ফুলের ঘনিষ্ঠ সম্পর্ক আছে। স্থানীয় বাসিন্দারা বিলে শাপলা সংগ্রহ করে তা বাজারে বিক্রি করে থাকেন। শাপলা ফুল শুধু সৌন্দর্য নয়, এটি খাদ্যশস্যও। যা বিভিন্ন রকম পুষ্টিকর খাবার হিসেবে ব্যবহৃত হয়। শাপলার মূল (যা মাখনা নামে পরিচিত) দিয়ে তৈরি করা হয় সুস্বাদু খাবার, যা স্থানীয়ভাবে অত্যন্ত জনপ্রিয়।

আরও পড়ুন

শাপলা যেন সাতলার মানুষের জীবনের প্রতীক। জীবন যেমন রুক্ষ, তেমনই তার মাঝে লুকিয়ে থাকে কোমলতার স্পর্শ—শাপলার মতো। এ ফুল শুধু প্রাকৃতিক সৌন্দর্য নয়, জীবনের প্রতিদিনকার সংগ্রামের মধ্যেও শান্তির প্রতীক হয়ে ওঠে।

সাতলার শাপলা বিলের আকর্ষণ কেবল সৌন্দর্যে সীমাবদ্ধ নয়। এটি স্থানীয় ও জাতীয় পর্যটকদের জন্য গুরুত্বপূর্ণ গন্তব্য হয়ে উঠেছে। বছরের বিশেষ সময় বর্ষা এবং শরতে প্রচুর পর্যটক বিল পরিদর্শন করেন। ভোরের সূর্য এবং সূর্যাস্তের রঙে শাপলার বিল যেন আরও আকর্ষণীয় হয়ে ওঠে। নৌকা ভ্রমণ, আলোকচিত্র এবং প্রকৃতির শান্তিতে কিছুটা সময় কাটানোর জন্য সাতলা বিল আদর্শ স্থান। দুই পাড়ের মাঝে শাপলার ভেলায় চড়ে সময় যেন হারিয়ে যায়, শহরের যান্ত্রিকতা ভুলিয়ে প্রকৃতির কোলে নিয়ে যায়।

শাপলা ফুল নির্ভর সাতলা গ্রামের জীবিকা

শাপলা বিলের প্রাকৃতিক ঐতিহ্যকে টিকিয়ে রাখতে এর সঠিক সংরক্ষণ প্রয়োজন। পর্যটনের চাপে বিলের প্রাকৃতিক ভারসাম্য নষ্ট হতে পারে। তাই স্থানীয় প্রশাসন এবং পরিবেশবাদী সংগঠনগুলোর একসঙ্গে কাজ করা জরুরি। এ ছাড়া শাপলা ফুলের চাষাবাদ ও ব্যবহারের সম্ভাবনাকে আরও উন্নত করে অঞ্চলের মানুষদের অর্থনৈতিক উন্নয়নেও ভূমিকা রাখা সম্ভব।

বরিশালের সাতলা গ্রামের শাপলা বিল প্রকৃতির এক অসামান্য সৃষ্টি। এর অপরূপ সৌন্দর্য এবং গ্রামীণ পরিবেশ পর্যটকদের মুগ্ধ করে। যথাযথ সংরক্ষণ এবং পর্যটন ব্যবস্থাপনার মাধ্যমে সাতলার শাপলা বিল বাংলাদেশের প্রাকৃতিক ঐতিহ্যের গুরুত্বপূর্ণ অংশ হিসেবে আরও জনপ্রিয় হয়ে উঠতে পারে।

এসইউ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।