বাংলার হারিয়ে যাওয়া ঐতিহ্য সংগ্রহ করেন শাহাজান

উপজেলা প্রতিনিধি উপজেলা প্রতিনিধি বেনাপোল (যশোর)
প্রকাশিত: ০২:৩৪ পিএম, ০৯ সেপ্টেম্বর ২০২৪

বিশ্বের অন্যান্য দেশের মতোই বাংলাদেশেও তথ্য-প্রযুক্তি ও ইন্টারনেটের ক্রমবর্ধমান ব্যবহার জীবনযাপনে নিয়ে এসেছে পরিবর্তন। আধুনিক যুগের ছোঁয়াতে জীবন বদলে দেওয়ার এই জাদুর কাঠির সঙ্গে হারিয়ে গেছে জীবন ও ঐতিহ্যের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে থাকা অনেক জিনিসপত্র ও মুদ্রা। আশি বা নব্বই দশকে যে যন্ত্রগুলো অত্যন্ত প্রয়োজনীয় ছিল, একবিংশ শতাব্দীতে সবই কালের গর্ভে বিলীন।

একদিকে দেশের আধুনিকতায় পরিবর্তন অন্যদিকে হারিয়ে ফেলা দেশের ও সভ্যতার ইতিহাস। এখন আর রেডিও নিয়ে কেউ খবর শোনার অপেক্ষায় থাকে না, সন্ধ্যা হতেই গ্রামে গ্রামে হারিকেন জ্বলে না, ঢেঁকির শব্দে মুখরিত হয় না হেমন্তের ধান ভানার উৎসব, লাঙ্গল নিয়ে পরিবারের কেউ মাঠে যায় না, পানীয় পান করার জন্য রূপা বা তামার পাত্র ব্যবহার করে না ও কাসার থালায় ভাত খেতেও দেখা যায় না।

প্রাচীনকালের ঐতিহ্যের নিদর্শন আধুনিক যুগের সাক্ষী হিসেবে নিজের শখের জন্য এগুলো সংগ্রহ করে রেখেছেন যশোরের শার্শা উপজেলার ছোট নিজামপুর গ্রামের পার্টস মেকানিক শাহাজান কবির।

সরেজমিনে গিয়ে দেখা যায়, শাহাজান কবিরের ব্যবসা প্রতিষ্ঠানের ছোট ঘরে প্রায় দেড় থেকে ২০০ ধরনের প্রাচীনকালের ঐতিহ্যবাহী মানুষের ব্যবহারিক বিভিন্ন জিনিসপত্র রেখে দিয়েছেন। যা প্রথমে দেখলে ছোট একটি জাদুঘর মনে হতে পারে। সেখানেই রাখা আছে শত বছরের পুরোনো রূপার ঘঁটি (পানি পানে ব্যবহৃত), কাঁসার থালা, কাঁসার বদনা, অর্ধশত বছর আগের রেডিও, স্বাধীনতার পর ১৯৭৩ সালে প্রথম চারটি ধাতব মুদ্রা প্রচলন করা হয়। এগুলো হচ্ছে পাঁচ পয়সা, ১০ পয়সা, ২৫ পয়সা এবং ৫০ পয়সা। এর পরের বছর ১৯৭৪ সালে আরেকটি নতুন মুদ্রা সংযোজিত হয় যার মূল্যমান ছিল এক পয়সা, পাকিস্তান শাসন আমলের একশ টাকার নোটসহ বিভিন্ন কাগজের মুদ্রা। এছাড়াও প্রায় দেড় থেকে ২০০ ধরনের পুরোনো জিনিসপত্র নিয়ে সাজানো নিজের ব্যবসা প্রতিষ্ঠান।

শাহাজান কবির বলেন, আধুনিক যুগে প্রযুক্তির ব্যবহারে দেশের ঐতিহ্য ভুলে যাচ্ছে মানুষ। সেই ভুলে যাওয়াটা সংগ্রহ বা তরুণ প্রজন্মের কাছে তুলে ধরতে চাই প্রাচীনকালের এই ঐতিহ্য। শিক্ষা ও জ্ঞান অর্জনের পাশাপাশি প্রাচীন ও বর্তমান সমাজের মানুষের জীবনযাপনের পার্থক্য গুলো তুলে ধরছে তিনি।

তিনি আরও জানান, বাংলার এই ধরনের ঐতিহ্যবাহী জিনিসগুলো, যা আজ কালের গর্ভে বিলীন সেসব তার মাধ্যমে ছড়িয়ে যাক দেশের মানুষের মাঝে। তিনি এগুলো সংগ্রহ করতে যেমন অনেক অর্থ ব্যয় করেছেন তেমনি এর পেছনে আছে অনেক পরিশ্রম। তিল তিল করে গড়ে তোলা শাহাজানের এই সংগ্রহ করা জিনিসগুলো এক নজর দেখতে প্রতিদিন বিভিন্ন জায়গা থেকে লোকজন আসে। এলাকাবাসী শাহাজানকে নিয়ে গর্ববোধ করেন।

এলাকাবাসীরা জানান, সভ্যতার সঙ্গে তাল মেলাতে গিয়ে মানুষ যান্ত্রিক হয়ে যাচ্ছে। এই যান্ত্রিকতার কারণে হারাতে বসেছে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নানান জিনিস। সভ্যতার পরিবর্তন হচ্ছে। এখন যা দেখা যাচ্ছে হয়তো আগামী প্রজন্ম আরও উন্নত কিছু দেখবে। আগামী প্রজন্ম যা দেখবে তার পরের প্রজন্ম হয়তো তাদের থেকেও উন্নত কিছু দেখবে। কিন্তু এগুলো সংগ্রহ বা সংরক্ষণ করে আগামীর প্রজন্মের কাছে তুলে ধরতে শাহাজান কবিরের এই মহৎ উদ্যোগ অব্যশই প্রশংসনীয়।

দেখতে আসা কয়েকজন কলেজ শিক্ষার্থী বলেন, বইয়ের পাতায় আশি বা নব্বই দশকের বিভিন্ন চিত্র বা প্রয়োজনীয় জিনিস নিয়ে আলোচনা পড়েছি। তবে আধুনিক যুগে এসেও বাস্তব দেখার সৌভাগ্য হবে এটা কখনোই কল্পনাও ছিল না। দারুণ এক অনূভূতি হচ্ছে। মনে হচ্ছে বর্তমান যুগের চেয়ে ওই সময়ের মানুষ খুবই সাধারণ জীবন-যাপন করতেন। তাছাড়া প্রচুর পরিশ্রমী ছিলেন বলে ধারণা হচ্ছে।

কেএসকে/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।