বিশ্বের সবচেয়ে বয়স্ক মানুষ তিনি

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ১২:০৫ পিএম, ২৮ আগস্ট ২০২৪

এই মুহূর্তে বিশ্বের সবচেয়ে বয়স্ক মানুষ তোমিকো ইতোকা। ভাগ্যবান এই নারীর বয়স ১১৬ বছর। তার জন্ম ১৯০৮ সালের ২৩ মে। ১১৭ বছর বয়সী মারিয়া ব্রানিয়াস মোরেরার মৃত্যুর পর এখন বিশ্বের সবচেয়ে বয়স্ক জীবিত নারী এবং সবচেয়ে বয়স্ক ব্যক্তি তোমিকো।

জাপানের হায়োগো শহরের বাসিন্দা তোমিকো। বর্তমানে তিনি একটি নার্সিং হোমে থাকছেন। সেখানেই তার ১১৬ তম জন্মদিন পালন করা হয়। জেরোন্টোলজি রিসার্চ গ্রুপ দ্বারা যাচাই করা হয় তার বয়স এবং গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের একজন প্রতিনিধি তাকে আজ জীবিত বলে নিশ্চিত করার পর তিনি রেকর্ডটি করেন।

তোমিকো ২০১৯ সাল থেকে নার্সিং হোমে বসবাস করছেন। এর আগে ১১০ বছর বয়স পর্যন্ত তার দুই মেয়ের সঙ্গে বাড়িতে থাকতেন। তোমিকো শ্রবণশক্তি একেবারেই হারিয়েছেন। কিছু শুনতে পান না কানে, তবুও সবার সঙ্গে খুব ভালোভাবে যোগাযোগ করতে পারেন। এছাড়া তার তেমন শারীরিক কোনো সমস্যা নেই।

আমরা সবাই নিশ্চয়ই জানি, জাপানিরা দীর্ঘায়ুর হন। দেশের আবহাওয়া, খাদ্যাভ্যাস এবং জাপানিদের কায়িক পরিশ্রম তাদের সুস্থতা ও দীর্ঘায়ু প্রাপ্তির কারণ বলে মনে করেন বিশেষজ্ঞরা। তোমিকোর খাদ্যাভ্যাস খুবই সাধারণ। কলা তার প্রিয় খাবার, এবং তিনি প্রতিদিন সকালে ক্যালপিস (একটি দুধযুক্ত, অম্লীয় পানীয়) পান করেন। অন্যান্য স্বাভাবিক খাবারই খান তিনি।

তোমিকো তিন ভাইবোনের মধ্যে ছিলেন দ্বিতীয়। জাপানের ওসাকায় জন্মগ্রহণ করেন এবং সেখানেই পরিবারের সঙ্গে বেড়ে ওঠেন। প্রাথমিক বিদ্যালয়ের পর, তিনি একটি অল-গার্লস হাই স্কুলে পড়াশোনা করেন, যেখানে তিনি একজন প্রখর ভলিবল খেলোয়াড় ছিলেন।

তিনি ২০ বছর বয়সে বিয়ে করেছিলেন এবং তার চার সন্তানের জন্ম দেন, যাদের মধ্যে দুই কন্যা এবং দুটি পুত্র। তার এখন অসংখ্য নাতি-নাতনি এবং নাতি-নাতনি রয়েছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়, তোমিকো তার স্বামীর টেক্সটাইল কারখানার অফিস পরিচালনা করতেন।

১৯৭৯ সালে তার স্বামী মারা যাওয়ার পর, তিনি নারা প্রিফেকচারে একাই বসবাস করতে থাকেন, যেখানে তিনি প্রায়শই মাউন্ট নিজো আরোহণ করতেন। ৩ হাজার মিটার উঁচু মাউন্ট ওন্টাককে দুবার জয় করতেও সক্ষম হন তোমিকো।

আশির দশকে, টোমিকো সাইগোকু কানন তীর্থযাত্রা (কানসাই অঞ্চলের ৩৩টি বৌদ্ধ মন্দিরে যাত্রা) দুবার সম্পন্ন করেছিলেন এবং এমনকি ১০০ বছর বয়সেও, তিনি হাঁটার লাঠি ছাড়াই আশিয়া মন্দিরের পাথরের ধাপগুলো উঠতে সক্ষম হন। এই দীর্ঘ যাত্রাই তার দীর্ঘায়ুর রহস্য বলে মনে করেন তার পরিবারের সদস্যরা।

তোমিকো বর্তমানে রেকর্ড করা ইতিহাসের ২৪তম বয়স্ক ব্যক্তি। ১১৬ বছর বয়সী ফুসা তাতসুমির মৃত্যুর পর ২০২৩ সালের ডিসেম্বর থেকে তিনি জাপানে এবং সামগ্রিকভাবে এশিয়ায় সবচেয়ে বয়স্ক ব্যক্তি।

সূত্র: গিনেস ওয়ার্ল্ড রেকর্ড

কেএসকে/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।