বিশ্ব বায়ু দিবস

বায়ুদূষণ রোধ করা যায় যেসব উপায়ে

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ১০:৪৮ এএম, ১৫ জুন ২০২৪

বায়ুদূষণ শরীরে মারাত্মক প্রভাব ফেলে। বায়ুদূষণ বিভিন্ন রোগের কারণ হতে পারে। যার মধ্যে ফুসফুসের বিভিন্ন রোগ অন্যতম। এছাড়া কিডনির ওপরেও ক্ষতিকর প্রভাব ফেলে বায়ুদূষণ। বিশ্বে বায়ুদূষণে এগিয়ে যত শহর আছে তার মধ্যে অন্যতম ঢাকা। নানাভাবে ঢাকার বায়ু দূষিত হচ্ছে।

আজ ১৫ জুন বিশ্ব বায়ু দিবস। প্রতিবছরের মতো এবারও বিশ্বজুড়ে পালন করা হয় বিশ্ব পরিবেশ দিবস। বিশ্বব্যাপী প্রতি ১০ জনের মধ্যে ৯ জন শ্বাসের মাধ্যমে দূষিত বায়ু গ্রহণ করছে। বায়ু দূষণের কারণে সৃষ্ট বিভিন্ন রোগে বছরে ৭০ লাখ মানুষ মারা যায় বলে জানিয়েছে জাতিসংঘ। যাদের বেশিরভাগই নিম্ন ও মধ্যম আয়ের দেশের।

আমাদের দেশও পিছিয়ে নেই। সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান ‘আইকিউএয়ার’-এর ২০২১ সালের প্রতিবেদন অনুযায়ী, বাংলাদেশে বাতাসের প্রতি ঘনমিটারে পিএম ২.৫-এর মাত্রা ৭৬.৯। বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্ধারিত মান অনুযায়ী, প্রতি ঘনমিটারে যা থাকার কথা ১০-এর কম। বায়ুদূষণের দিক থেকে বিশ্বের শীর্ষ ১০টি দেশের মধ্যে বাংলাদেশের পরে রয়েছে চাদ, পাকিস্তান, তাজিকিস্তান, ভারত, ওমান, কিরগিজস্তান, বাহরাইন, ইরাক ও নেপালের নাম।

বায়ুদূষণ তাদেরই বেশি প্রভাবিত করে, যারা সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ। ২০২১ সালে পাঁচ বছরের কম বয়সী প্রায় ৪০ হাজার শিশুর মৃত্যু সরাসরি পিএম ২.৫-জনিত বায়ুদূষণের সঙ্গে জড়িত। এছাড়াও বায়ুতে থাকা দূষণের মাত্রা বাড়ার ফলে ক্যান্সারে আক্রান্ত হচ্ছেন প্রতি ঘন্টায় ৮০০ জন।

বিশ্বস্বাস্থ্য সংস্থার মতে,পারিপার্শ্বিক বায়ুতে কিছু কিছু বস্তু যথেষ্ট পরিমাণে মিশ্রিত হওয়ায় উদ্ভূত পরিস্থিতির জন্য মানুষ ও তার পরিবেশ ভীষণভাবে ক্ষতিগ্রস্ত হলে তাকে বায়ুদূষণ বলে।

আরও পড়ুন

পরিবেশবিদ পার্কিন্স তার রচিত ‘এয়ার পলিউশন’ বইতে বলেছেন যেন ঘরের বাইরের আবহমণ্ডলে এক বা একাধিক সংক্রামক বস্তু যেমন- বিষাক্ত ধোঁয়া, ধূলিকনা, গ্যাস, কুয়াশা, কাঁকর, ধোঁয়াশা অথবা বাস্পের যে পরিমাণ উপস্থিতি ও যতক্ষণ স্থায়ী হলে মানুষ, জীবজন্তু অথবা উদ্ভিদ জগতের পক্ষে ক্ষতিকারক, তাকেই বায়ুদূষক বলা হয়।

বায়ুদূষণ রোধ করতে পারি আমরাই। নিজেদের এ ব্যাপারে সচেতন হতে হবে, পাশাপাশি অন্যদের সচেতন করতে হবে। উইন্ডইউরোপ সংস্থার তথ্য অনুযায়ী, বিশ্বের যে অঞ্চলগুলো উপকূলীয় স্থানে আছে সেই স্থানের বায়ুশক্তি এখন সারা বিশ্বের সস্তা শক্তি। যদিও ইতিমধ্যেই বহু জায়গায় টারবাইন ব্যবহার করে বায়ু শক্তি থেকে বিদ্যুৎ শক্তি তৈরি করা হয়। বায়ু শক্তিকে কাজে লাগানোর উদ্দেশ্যে সাধারণ মানুষকে সচেতন করার জন্য সর্বপ্রথম ২০০৭ সালের ১৫ জুন বিশ্ব বায়ু দিবস পালন করা হয়েছিল। এর ঠিক দুই বছর পর অর্থাৎ ২০০৯ সাল থেকে বিশ্বজুড়ে এই দিবস পালন করা হয়ে আসছে। এই দিবসের মাধ্যমে বার্তা দেওয়া হয় , অপ্রচলিত শক্তিকে ভবিষ্যত করে গড়ে তোলার জন্য। কারণ প্রচলিত শক্তির ভাণ্ডার একদিন না একদিন শেষ হবে , উপরন্তু দিনের পর দিন বোঝা বাড়ছে পরিবেশ দূষণের।

রাস্তা নির্মাণের কাজ, করকারখানার ধোঁয়া, গাড়ির কালো ধোঁয়া, ধূমপান, যেখানে সেখানে কাগজ, নোংড়া পুড়িয়ে ফেলার ফলে বায়ু দূষণ হচ্ছে। আসুন জেনে নেওয়া যাক বায়ুদূষণ রোধে করণীয়-

>> শিল্পাঞ্চলের কারখানা থেকে নির্গত কার্বন ডাই অক্সাইড, কার্বন মনোঅক্সাইড, নাইট্রোজেন অক্সাইড, হাইড্রোকার্বন, ধাতব কনা, ধোঁয়া প্রভৃতি প্রচুর পরিমানে বাতাসে মিশ্রিত হয়ে বাতাসকে দূষিত করে।

>> বিভিন্ন যানবাহনে জীবাশ্ম জ্বালানীর (পেট্রোল ও ডিজেল) দহনের ফলে বিভিন্ন ক্ষতিকার গ্যাস নির্গত হয়। এগুলোর মধ্যে অন্যতম প্রধান বায়ুদূষক কার্বন মনোক্সাইডের প্রায় ৭০ শতাংশ এই যানবাহন থেকে নির্গত হয়। এছাড়া যানবাহনের ধোঁয়ায় প্রচুর নাইট্রোজেনের অক্সাইড থাকে যা বায়ুকে দূষিত করে তোলে। যানবাহনের আধিক্যের জন্য শহরাঞ্চলের বাতাস বেশি দূষিত হয়।

>> কয়লা নির্ভর তাপবিদ্যুৎ কেন্দ্র থেকে নাইট্রাস অক্সাইড, সালফারের অক্সাইড, কার্বন ডাই অক্সাইড, কার্বন মনোঅক্সাইড প্রভৃতি গ্যাস ছাড়াও প্রচুর পরিমাণে ছাই বাতাসে মিশে বায়ুদূষণ ঘটায়। পৃথিবীর মোট সালফার দূষণের প্রায় ৩০ শতাংশ তাপবিদ্যুৎ কেন্দ্রে ব্যবহৃত কয়লার দহনের ফলে বাতাসে মিশ্রিত হয়।

>> মৃত জীবদেহের পচনের ফলে অনেক ধরনের দূর্গন্ধ যুক্ত গ্যাস যেমন মিথেন, হাইড্রোজেন সালফাইড ইত্যাদি বাতাসের সঙ্গে মিশ্রিত হয়ে বায়ুদূষণ ঘটায়। এজন্য আশেপাশে জীবজন্তু মারা গেলে তা মাটিচাপা দিয়ে রাখুন।

> > শুষ্ক ঋতুতে অনেকেই আবর্জনা সংগ্রহ করে তা পুড়িয়ে নষ্ট করেন। বিশেষ করে বনের শুকনো পাতা এভাবে নষ্ট করা হয়। এ থেকে তৈরি ধোঁয়া পরিবেশের জন্য খুবই ক্ষতিকর।

>> এছাড়া ধূমপান বায়ুদূষণের অন্যতম কারণ। যতদূর সম্ভব ধূমপান এড়িয়ে চলুন। এতে যেমন ধূমপায়ী নিজে ক্ষতিগ্রস্ত হচ্ছেন তেমনি আশেপাশের মানুষও ক্ষতিগ্রস্ত হচ্ছেন সমানভাবে।

>> রাস্তা নির্মাণের কাজ শেষ করতে হবে যত দ্রুত সম্ভব শেষ করতে হবে।

আরও পড়ুন

কেএসকে/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।