খায় না তবুও কেন ইঁদুর কাগজ বা কাপড় কাটে?

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ০২:৫৪ পিএম, ১৫ জানুয়ারি ২০২৪

ইঁদুরের যন্ত্রণায় জীবন একেবারে অতিষ্ঠ। গ্রাম কিংবা শহর, সব জায়গায় ইঁদুরের উৎপাত। আকারে ছোট্ট হলেও এর যন্ত্রণা পাহাড়সম। কাগজ, কাপড়, বইপত্র কেটে কুচিকুচি করে ফেলে ছোট্ট এই ইঁদুর।

বালিশ- কাঁথা থেকে শুরু করে ইঁদুর কেন কাগজ বা কাপড় কাটে আসবাবপত্র, ফসলের মাঠ, ক্ষেতের আইল, দানা জাতীয় ফসল, শাকসবজি-ফলমূল, ইলেকট্রনিক্স যন্ত্রপাতি, পানির পাইপ, পানির ট্যাংক, কার্পেট, মাদুর, ধান, ধাতব যন্ত্রপাতি, প্লাস্টিক সামগ্রি ইঁদুর কাটে না এমন জিনিস নেই।

তবে খেয়াল করলেই কিন্তু দেখবেন ইঁদুর এসব কাগজ, কাপড়, প্লাস্টিক খায় না। এসব তাদের খাদ্যতালিকায় নেই। মনে প্রশ্ন আসতেই পারে, তাহলে ইঁদুর কেন কাগজ, কাপড় সব কেটে কুচি কুচি করছে?

আরও পড়ুন: অদ্ভুত এই দ্বীপের গাছ কাটলেই বের হয় রক্ত!

এই যে সবকিছু কেটে কুচি কুচি করছে এর পেছনে অনেক বড় একটি কারণ রয়েছে। মূলত এদের দাঁত একবারই উঠে এবং সামনের দাঁত আজীবন বড় হতে থাকে। এই দাঁতকে ছোট রাখতেই এদেরকে দাঁত দিয়ে কাটাকাটি করে যেতে হয়।

আমরা অনেকেই ছোটবেলায় দুধ দাঁত পড়ে যাওয়ার পর ইঁদুরের গর্তে দিয়ে আসতাম। যেন ইঁদুরের মতো ছোট আর সুন্দর দাঁত হয়। আসলে ইঁদুরের দাঁত মোটেই ছোট হয় না। দিন দিন এগুলো বড় হতে থাকে। মানুষের যেমন দুধ দাঁত পরে যায়। ইঁদুরের সেটা হয় না।

কাটাকাটি না করলে সামনের দাঁত অতিরিক্ত লম্বা হয়ে মুখমণ্ডল ভেদ করে বাইরে বের হয়ে আসে। এমনকি এটি মস্তিস্কেও আঘাত করতে পারে। এতে ইঁদুরের মৃত্যু পর্যন্ত ঘটতে পারে। আর এ কারণেই ইঁদুর সামনে যেটি পায় কাটতে থাকে। এরা জন্মের পর থেকে মৃত্যুর আগ পর্যন্ত কাটাকাটি করে থাকে, যা খায় তার ১০ গুণ কেটেকুটে নষ্ট করে।

আপনাদের ইঁদুরের এই কাটাকাটি স্বভাবের কারণে কত বড় দুর্ঘটনা ঘটতে পারে তার একটি উদাহরণ দিই। ইঁদুর বৈদ্যুতিক তার কেটে শর্টসার্কিটের সৃষ্টি করে, বাধ কেটে বন্যার সৃষ্টি করে। জানেন কি? প্লেন দুর্ঘটনাও ঘটতে পারে ইঁদুরের এই কাটাকাটির ফলে।

সূত্র: এনডিটিভি

কেএসকে/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।