মানবাধিকার দিবস

আমরা কীভাবে মানবাধিকার সংজ্ঞায়িত করবো?

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ১২:৫৭ পিএম, ১০ ডিসেম্বর ২০২৩

জোসেফ মাহতাব

মানবাধিকারকে মৌলিক অধিকার হিসেবে সংজ্ঞায়িত করা যেতে পারে; যা প্রত্যেকেরই প্রাপ্য। সম্পূর্ণরূপে এই ভিত্তিতে যে, তারা একজন মানুষ। মানবাধিকার হলো এমন একগুচ্ছ অধিকার, যা প্রত্যেক মানুষের প্রাপ্য। জাতি, ধর্ম, লিঙ্গ, অর্থনৈতিক অবস্থা যা-ই হোক না কেন; প্রতিটি মানুষ এই অধিকারগুলোর সঙ্গে জন্মগত সূত্রে প্রাপ্ত হয়। সব মানুষের সমান আচরণ নিশ্চিত করার জন্য মানবাধিকার খুবই গুরুত্বপূর্ণ। জাতি, ধর্ম, লিঙ্গ, অর্থনৈতিক অবস্থাগুলো প্রায় ২০০ বছর ধরে আনুষ্ঠানিকভাবে বিদ্যমান। এর আগে বয়স, জাতি এবং লিঙ্গ নির্বিশেষে মানুষের সঙ্গে ন্যায্য আচরণ করা হয়, তা নিশ্চিত করার জন্য কোনো বাস্তব আইন ছিল না। প্রকৃতপক্ষে বিশ্বের একটি ভালো জীবনযাত্রার জন্য মানবাধিকার অপরিহার্য। মূলত মানবাধিকার কনভেনশন, ঘোষণা এবং আইন সবই বৈষম্যের বিরুদ্ধে মানুষের শালীন আচরণ এবং সুরক্ষা নিশ্চিত করার চেষ্টা করে।

মানবাধিকারের গুরুত্ব
মানবাধিকার একটি দেশ এবং ব্যক্তি পর্যায়ে সামগ্রিক উন্নয়নের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। মানবাধিকার মূলত নাগরিক ও রাজনৈতিক অধিকার এবং সামাজিক অধিকার দুটি ভাগে বিভক্ত। আমরা যদি মৌলিক মানবাধিকারের দিকে তাকাই, তাহলে দেখতে পাবো কীভাবে জীবনযাপনের অধিকার, যে কোনো ধর্ম পালনের অধিকার, চলাফেরার স্বাধীনতা এবং আরও অনেক কিছু আছে। প্রতিটি অধিকারই যে কোনো মানুষের মঙ্গলের ক্ষেত্রে প্রধান ভূমিকা পালন করে। মানবাধিকার মানুষের জীবন রক্ষার অধিকার দেয়। এটি নিশ্চিত করে যে, কেউ চাইলে আপনাকে হত্যা করতে পারবে না। পরে চিন্তা ও ধর্মের স্বাধীনতা নাগরিকদের তাদের ইচ্ছামতো যে কোনো ধর্ম অনুসরণ করতে দেয়।

আরও পড়ুন: জলবায়ু পরিবর্তনের প্রভাব পড়ছে রাখাইন শিশুদের ওপর

সবচেয়ে বড় কথা, মানুষ এখন যে কোনো ধরনের দাসত্ব থেকে মুক্ত। অন্য কোনো মানুষকে দাসত্বে লিপ্ত করে তাদের দাস বানাতে পারে না। উপরন্তু মানুষ কথা বলতে এবং মতামত প্রকাশ করার জন্য স্বাধীন। এর অর্থ যে কেউ স্বাধীনভাবে চিন্তা করতে পারেন এবং জনগণের চলাফেরার স্বাধীনতা দেয়। মানবাধিকার নাগরিককে ন্যায্য বিচারের অধিকার দেয়। প্রত্যেক মানুষের আদালতে যাওয়ার অধিকার আছে, যেখানে নিরপেক্ষ সিদ্ধান্ত নেওয়া হয়। অন্য সবকিছু ব্যর্থ হলেও তাদের ন্যায় বিচার দিতে আদালতের ওপর আস্থা রাখতে পারে। মানুষের সুখী জীবনযাপনের জন্য মানবাধিকার অত্যন্ত প্রয়োজনীয়। আজকাল মানবাধিকার অবিরামভাবে লঙ্ঘন করা হয়। সমস্যাটি মোকাবিলা করার জন্য আমাদের একত্রিত হওয়া দরকার। সরকার এবং নাগরিকদের অবশ্যই একে অপরকে রক্ষা করতে এবং মানবাধিকার উন্নতির ও অগ্রগতির জন্য প্রচেষ্টা নিতে হবে। এ প্রচেষ্টা সফল হলে বিশ্বে সুখ ও সমৃদ্ধি নিশ্চিত হবে।

মানবাধিকারের সর্বজনীন ঘোষণা
জাতিসংঘের সৃষ্টির পরপরই সদস্য রাষ্ট্রগুলো মানবাধিকারের তালিকা তৈরি করতে একত্রিত হয়েছিল। আমেরিকান কূটনীতিক এলেনর রুজভেল্টের সভাপতিত্বে খসড়া তৈরি করা হয়। প্রধান ড্রাফটারদের মধ্যে দুজন ছিলেন লেবাননের চার্লস মালিক এবং চীনের পেং চুন চ্যাং, উভয়ই শিক্ষাবিদ, কূটনীতিক এবং দার্শনিক। অন্য মূল কমিটির সদস্যরা ছিলেন ফ্রান্স, কানাডা, মার্কিন যুক্তরাষ্ট্রসহ অনেক দেশের। ১৯৪৮ সালের ১০ ডিসেম্বর জাতিসংঘের তৃতীয় সাধারণ অধিবেশনের রেজ্যুলেশন ২১৭ মানবাধিকারের সর্বজনীন ঘোষণা গৃহীত হয়। এটি বলার অপেক্ষা রাখে না যে, মানবাধিকারের ধারণাটি কেবল প্রকাশ হয়েছে, যা শত শত বছর ধরে মানুষ নিরাপত্তা, মর্যাদা ও স্বাধীনতা চেয়ে আসছে। দলিলটি বৈপ্লবিক ছিল কারণ এটিই প্রথমবারের মতো জাতিসংঘের সদস্য রাষ্ট্রগুলো স্বীকার করেছে যে, সমস্ত মানুষ একইভাবে জন্মগ্রহণ করেছে এবং পরিস্থিতি নির্বিশেষে একই অধিকার প্রাপ্য।

আরও পড়ুন: দৃষ্টিপ্রতিবন্ধী হয়েও বাহার যেভাবে সফল

মানবাধিকার রক্ষার দায়িত্ব কার?
মানবাধিকার আমাদের একে অপরের সঙ্গে সংযুক্ত করে অধিকার এবং দায়িত্বের মাধ্যমে। একজন ব্যক্তির তার মানবাধিকার উপভোগ করার ক্ষমতা নির্ভর করে অন্য ব্যক্তি সেই অধিকারগুলোকে সম্মান করে কি না। এর মানে হলো মানবাধিকারে অন্য মানুষ এবং সম্প্রদায়ের প্রতি দায়িত্ব এবং কর্তব্য জড়িত। জনগণ যাতে তাদের অধিকার ভোগ করতে পারে, তা নিশ্চিত করার জন্য সরকারের একটি বিশেষ দায়িত্ব রয়েছে। রাষ্ট্রীয় আইন এবং পরিষেবাগুলো প্রতিষ্ঠা এবং বজায় রাখতে হবে। যা মানুষকে এমন জীবন উপভোগ করতে সক্ষম করে, যেখানে মানুষের অধিকার সম্মানিত এবং সুরক্ষিত হয়। জন্মগত ও অবিচ্ছেদ্য মানবাধিকার সব জায়গায় এবং সবার জন্য সমানভাবে প্রযোজ্য। মানুষ এ অধিকার ভোগ করবে এবং চর্চা করবে।

তবে এ ক্ষেত্রে লক্ষ্য রাখতে হবে, এই চর্চা অন্যের ক্ষতিসাধন ও প্রশান্তি বিনষ্টের কারণ যাতে না হয়। মানবাধিকার সহজাত ও আইনগত অধিকার। সরকারের দায়িত্ব এবং তারা যদি নাগরিকদের মৌলিক মানবাধিকারকে সম্মান বা রক্ষা করতে ব্যর্থ হয়, তবে নাগরিক তাদের জবাবদিহি করাতে পারে। স্থানীয়, জাতীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক আইনের অন্যতম দায়িত্ব হলো নাগরিকদের এসব অধিকার রক্ষণাবেক্ষণ করা।

লেখক: সমাজকর্মী ও প্রতিষ্ঠাতা, আর্থকেয়ার ফাউন্ডেশন।

এসইউ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।