৬৪ বছর আগে চাঁদে পৌঁছায় প্রথম চন্দ্রযান

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ০২:১৭ পিএম, ২৪ আগস্ট ২০২৩

যে চাঁদের আলো মানুষকে রাতের আঁধারে পথ দেখাতে সাহায্য করেছে, সেই চাঁদে যাওয়ার পথই খুঁজে বের করেছে মানুষ। এমন ভাবনা থেকেই তো চাঁদে যাওয়া। যে চাঁদ আলো দিচ্ছে তার আসল রুপ, অবস্থান কেমন তা জানতে আগ্রহী হয়েছে মানুষ যুগে যুগে। সেই ভাবনা থেকেই ১৯৬৯ সালের জুলাই মাসে প্রথম চাঁদের মাটিতে পা রাখেন মার্কিন নভোচারীরা নীল আর্মস্ট্রং।

তবে এরও ১০ বছর আগে মানুষের তৈরি যান চাঁদের মাটিতে অবতরণ করেছিল। সম্প্রতি ভারতের চন্দ্রযান ৩-এর সফল অবতরণ বিশ্ববাসীকে হতবাক করেছে। ভারতের এই ইতিহাস বিশ্ব ইতিহাসে যোগ করবে অনেক অনেক তথ্য। চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণকারী প্রথম দেশ হিসেবে ইতিহাস গড়লো তারা।

ভারতের চন্দ্রযান ৩-এর আগে আরও বেশ কয়েকটি দেশ সফল হয়েছে তাদের চন্দ্র অভিযানে। ৬৪ বছর আগে চাঁদকে প্রথম ছুঁয়েছিল রাশিয়া। গোটা বিশ্বে সেদিন ইতিহাসের এক নতুন অধ্যায় লেখা হয়েছিল। চাঁদের মাটিতে মহাকাশযানের প্রথম সফল অবতরণ করায় রাশিয়া। ১৯৫৯ সালে ‘লুনা ২’ চন্দ্রযান চন্দ্রপৃষ্ঠে সফল অবতরণ করে।

আরও পড়ুন: চাঁদের বুকে ভারত: আক্ষেপ ও প্রত্যাশা

চাঁদকে ছোঁয়ার লক্ষ্য ছিল আমেরিকারও। ‘লুনা ২’ চন্দ্রযানের সফলতার ১০ বছর পর ১৯৬৯ সালে চাঁদের বুকে প্রথম মানুষ পাঠায় আমেরিকা। অ্যাপেলো মিশনে সফলভাবে চাঁদের মাটিতে অবতরণ করে মানুষ। সেদিন অ্যাপোলো-১১ অভিযানের সময় যুক্তরাষ্ট্র প্রথমবার চাঁদে দেশের পতাকা স্থাপন করে।

১৯৬৯ থেকে ১৯৭২ এর মধ্যে চাঁদের বুকে ছয়বার মানুষের অবতরণ ঘটে এবং অসংখ্যবার মনুষ্যবিহীন চন্দ্রাভিযান করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। এরপর সফল চন্দ্রাভিযান ছিল চিনের চ্যাংই-৩ মিশন। ২০১৩ সালে চন্দ্রপৃষ্ঠে সফল অবতরণ করে চ্যাংই-৩। সম্প্রতি এই তালিকায় যুক্ত হয়েছে ভারতের চন্দ্রযান ৩। এবার জানা যাবে চাঁদের নতুন আবিষ্কৃত দক্ষিণ মেরুর হালচাল।

কেএসকে/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।