ইগোর কারণে ধ্বংস হয় বন্ধুত্ব

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ০১:৪০ পিএম, ১১ আগস্ট ২০২৩

মামুন রাফী

জীবনটা বিচিত্র ধরনের। বিভিন্ন রং ছোট্ট এই জীবনের সঙ্গে লেপ্টে আছে। কখনো রঙিন, কখনোবা পুরোনো দিনের সাদা-কালো টিভির মতো। তবুও জীবন সুন্দর, যদি উপভোগ করা যায়। আনন্দ উপভোগ করার জন্যও উপাদানের প্রয়োজন হয়। এমন একটি উপাদানের নাম হচ্ছে বন্ধুত্ব। যাদের সঙ্গে আত্মার সম্পর্ক। এ আত্মার সম্পর্ক কীভাবেই যেন মনের অজান্তেই তৈরি হয়ে যায়। টের পাওয়া যায় না। রহস্যময়ী মন কত কিছুই না পারে। বন্ধু শব্দটি দুই অক্ষরের ছোট্ট শব্দ হলেও একে বিশ্লেষণ করলেই পাওয়া যাবে অনেক জিনিস।

যেগুলো জীবনের সঙ্গে নিত্যব্যবহার্য বস্ত্রের মতো আত্মায় মিশে থাকে। চাইলেও যেটাকে বাদ দেওয়া যায় না। আমিও তো কতজনের বন্ধু। আবার কতজন আমার বন্ধু। কী বিশাল এ বন্ধু নামক শিকল। আমি, তুমি ও আমরা সবাই একটি বই! জীবন তো একটা বই-ই। যে বইয়ের পাতায় লেখা থাকে হাজারো গল্প। আপনার-আমার জীবনেরই গল্প। এ বইয়ের পাতায় লেখা থাকে একটি গল্প; বন্ধু আর বন্ধুত্বের গল্প।

উত্তরে বয়ে যাওয়া শীতের হিমেল হাওয়ার মতো হঠাৎ করেই এরা আসে মায়া আর ভালোবাসার চাদর জড়িয়ে। কিন্তু শীত ঋতুর মতো এরা চলে যায় না। এরা থাকে ষড়ঋতু হয়ে। কিছু বন্ধু আসে শীতের অতিথি পাখির মতো। হঠাৎই আসে আবার হঠাৎই হারিয়ে যায় অমানিশার গহীন অন্ধকারে। তবুও এদের জন্য আলাদা একটা মায়া জন্মায়, ভুলে থাকা যায় না।

আরও পড়ুন: পারিবারিক শিক্ষা কি ক্ষয়িষ্ণুতার পথে?

ঘরের কোনে বসে থাকা মেয়েটি বা ছেলেটিও বন্ধুমহলে ডানপিটে, দুষ্টু ও বেহায়া। এদের সংস্পর্শ তাকে চুপচাপ থাকতে দেয় না। চাইলেও চুপচাপ থাকা যায় না। কারণ এরা বন্ধু। বন্ধু মানে নিত্যনতুন নাম দেওয়ার এক বিরাট ভান্ডার। এরা আপনাকে অসংখ্য নাম দেবে এবং অসংখ্য নামে ডাকবে। পৃথিবীর সব আশ্চর্য নামগুলোই একমাত্র বন্ধুমহলে আছে। আর অদ্ভুত সব কর্মকাণ্ড এদের দ্বারাই সম্ভব। ‘ইজ্জত’ নামক শব্দটি এদের অভিধানে নেই। এদের কাছে যা পান না কেন, অন্তত ইজ্জত পাবেন না।

বন্ধু মানে প্রতিবিম্ভ। এরা অনায়াসে আপনার মন পড়ে ফেলতে পারে। মন খারাপের অ্যাকচুয়াল কারণ বের করতে না পারলেও মন ভালো করে দিতে পারে অনায়াসে। সময়ের ব্যবধানে প্রয়োজনের তাগিদে বন্ধুরা দূরে চলে যায় এবং যেতে হয়। যোগাযোগ আগের মতোই না হলেও মনে পড়ে যায় বেলা-অবেলায়, স্মৃতির পাতায় পাতায়।

বন্ধুত্বের সম্পর্কের মাঝেও এক সময় ফাটল ধরে। এ ফাটল ধরায় ইগো নামক শব্দটি। দুপ্রান্তের দুজন মানুষ ঠিকই একজন আরেক জনকে স্মরণ করে। উভয়েই মনে করেন, ও আমার খোঁজ নেয় না, আমি কেন নেবো? অথচ বিপরীত মানুষটিও যে তাকে স্মরণ করে, তা কেউই জানেন না। ইগোটাই ধ্বংস করে হাজারো মূল্যবান সম্পর্ক। অথচ দেখা যাবে, এদের যদি কখনো দেখা হয়, ঠিকই বুকে টেনে আপন করে নেবে। দূরত্বের কারণে এদের মনে ইগোটা বাসা বাঁধে। তাই বন্ধুত্বের সম্পর্কে ইগোকে দূরে ঠেলে দিয়ে বন্ধুকে আপন করে নেওয়া উচিত।

আরও পড়ুন: ময়লার স্তূপে নিদারুণ শৈশব!

তবে হ্যাঁ, প্রকৃত বন্ধু আপনাকে কখনোই ভুলে যাবে না। আর প্রকৃত বন্ধু সবাই হতেও পারে না। আবার একজন বন্ধু কখনোই সবার কাছে ভালো বন্ধু হতে পারে না।

বন্ধু মানে গল্পের ঝুড়ি, বন্ধু মানেই নিত্যনতুন স্বপ্নের হাতছানি। বন্ধু মানেই আনন্দে মাতামাতি। বন্ধু মানেই সুখ-দুঃখের ভাগাভাগি, বন্ধু মানেই শান্তি ও প্রশান্তির স্থান। বন্ধু মানে স্মৃতির ডায়েরি। বন্ধু মানে সাদা-কালো জীবনের রঙিন অধ্যায়। বন্ধুত্বের সম্পর্কগুলো বেঁচে থাকুক চিরকাল।

লেখক: কবি ও সাংবাদিক।

এসইউ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।