আজকের এই দিনে

অভিনেতা টম হ্যাঙ্কসের জন্ম

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ১২:০৪ পিএম, ০৯ জুলাই ২০২৩

 

টম হ্যাঙ্কস একজন মার্কিন অভিনেতা এবং চলচ্চিত্র নির্মাতা। তার পুরো নাম টমাস জেফ্রি টম হ্যাঙ্কস। ১৯৫৬ সালের ৯ জুলাই ক্যালিফোর্নিয়ার কনকর্ডে জন্মগ্রহণ করেন।

তার বাবা এ্যামস ম্যাফফর্ড হ্যাঙ্কস ছিলেন ইংরেজ ও ওয়েলসি্ওদের রক্তের উত্তরাধিকারী দক্ষিণাঞ্চলের একজন বাবুর্চি। মা জ্যানেট মেরিলিন ফ্র্যাগার ছিলেন হাসপাতাল কর্মী এবং তিনিও ছিলেন আধা ইংরেজ বংশোদ্ভূত। হ্যাঙ্কসের শৈশব ছিল একঘেয়ে মধ্যবিত্ত জীবন।

হ্যাঙ্কসের যখন আট বছর বয়স তখন তার পরিবার ক্যালিফোর্নিয়ার ওকল্যান্ডে স্থায়ী হয়। স্কুলেও হ্যাঙ্কস কারও নজরে পরতেন না। তেমন কোনো বন্ধুও তৈরি হয়নি তার। যদিও তিনি কিছু স্কুল নাটকে অভিনয় করতেন। প্রচুর সময় ব্যয় করতাম নাটক দেখে।

অভিনয় ক্লাস চলাকালেই হ্যাঙ্কসের সাক্ষাৎ হয় ভিনসেন্ট ডোওলিং-এর সাথে, যিনি ছিলেন ক্লিভল্যান্ডের গ্রেট লেকস্ নাট্টত্সবের প্রধান। ডোওলিং-এর উপদেশ মত, হ্যাঙ্কস উত্সবে শিক্ষানবিস হিসেবে যোগ দেন। এটি প্রলম্বিত হয়েছিল তিন বছরের অভিজ্ঞতায়, যেখানে আলোকসজ্জা হতে মঞ্চ সজ্জা হয়ে মঞ্চ ব্যবস্থাপনা সকল বিষয়ই অন্তর্ভুক্ত হয়েছিল। এখানে এতোটাই মনোযোগ ও দায়িত্ব নিয়েছিলেন যে কলেজ থেকে তিনি ঝড়ে পরেন। কিন্তু তিন বছর পরে, তিনি সিদ্ধান্ত নিয়ে নিয়েছিলেন যে তিনি একজন অভিনেতা হবেন। অভিনেতা হওয়ার সিদ্ধান্তের পেছনে অন্যতম কারণ ছিল ক্লিভল্যান্ড কৃটিক্স সার্কেল এ্যাওয়ার্ড পাওয়া, যা শেক্সপিয়ারের টু জেন্টলম্যান অফ ভেরোনায় প্রটিয়াস চরিত্রে শ্রেষ্ঠ অভিনেতা হিসেবে পেয়েছিলেন। দু-একবার তিনি খল চরিত্রেও অভিনয় করেছিলেন।

তার জনপ্রিয় সিনেমাগুলোর মধ্যে আছে-বিগ, ফিলাডেলফিয়া, ফরেস্ট গাম্প, কাস্ট আউয়ে, ক্যাচ মি ইফ ইউ ক্যান, অ্যাপোলো ১৩, সেভিং প্রাইভেট রায়ান, ইউ হ্যাভ গট মেইল, ক্যাস্ট অ্যাওয়ে, দ্য দা ভিঞ্চি কোড, ক্যাপ্টেন ফিলিপস, সেভিং মি.ব্যাঙ্কস, এ লিগ অব দেয়ার ওন, জো ভার্সেস দ্য ভলকেনো, হি নোস ইউ আর অ্যালোন, ব্যাচেলর পার্টি, নাথিং ইন কমন, দ্য মানি পিট, দ্য বার্বস, দ্য বোন ফায়ার অব দ্য ভ্যানিটিস, টার্নার অ্যান্ড হুচ, স্লিপলেস ইন সিয়াটেল, সেভিং প্রাইভেট রায়ান ইত্যাদি।

অনেকগুলো টেলিভিশন নাটকেও অভিনয় করেছেন টমস। যা এখনো তাকে জনপ্রিয়তার শীর্ষে রয়েছে। এগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো-মেজেস অ্যান্ড মনস্টার, বোসম বাডিস, ভোল্ট অব হরর, ব্যান্ড অব ব্রাদার্স, ফ্রম দ্য আর্থ টু দ্য মুন ইত্যাদি। শ্রেষ্ঠ অভিনেতা হিসেবে পাঁচবার অস্কারের মনোনয়ন পেয়েছেন তিনি। এছাড়াও জিতেছেন গোল্ডেন গ্লোব পুরস্কার।

কেএসকে/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।