আজকের এই দিনে

শুভেন্দু চট্টোপাধ্যায়ের প্রয়াণ দিবস

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ১১:২৬ এএম, ০৫ জুলাই ২০২৩

শুভেন্দু চট্টোপাধ্যায় ছিলেন একজন ভারতীয় চলচ্চিত্র এবং টেলিভিশন অভিনেতা। ১৯৩৬ সালের ২৯ নভেম্বর কলকাতায় জন্মগ্রহণ করেন তিনি।

ছোট থেকেই পড়াশোনায় ছিলেন অসাধারণ মেধাবী। ১৯৫৩ সালে ডাক্তারি পড়তে কলকাতা মেডিকেল কলেজ এবং হাসপাতালে ভর্তি হন। ১৯৬০ সালে পাস করেন এমবিবিএস। তবে ডাক্তারির জীবন ছেড়ে তিনি চলে আসেন রুপালি পর্দার টানে।

সত্যজিৎ রায়ের ‘চিড়িয়াখানা’ ছবির শুটিংয়ে উত্তমকুমারের হার্টের সমস্যা দেখা দিলে শুভেন্দুই প্রাথমিক শুশ্রূষা করেছিলেন। এবং তাঁরই পরামর্শে তৎক্ষণাৎ কলকাতায় নিয়ে আসা হয়েছিল। সে যাত্রায় বেঁচে গিয়েছিলেন উত্তমকুমার।

প্রখ্যাত অভিনেতা জ্ঞানেশ মুখোপাধ্যায়ের কাছে শুভেন্দু চট্টোপাধ্যায় অভিনয় শিক্ষা নিয়েছেন। তার উল্লেখযোগ্য সিনেমা:কাঁচ কাটা হীরে, আকাশ কুসুম, চিড়িয়াখানা, হংসমিথুন, চৌরঙ্গী, আরোগ্য নিকেতন, অরণ্যের দিনরাত্রি, কুহেলি, ছদ্মবেশী, অনিন্দিতা, কোরাস, রাজনন্দিনী, অমর সঙ্গী, একান্ত আপন, গণশত্রু, আশা ও ভালবাসা, আপন পর, জামাইবাবু, লাল দরজা, কাঞ্চনমালা ইত্যাদি।

১৯৯৮ সালে লাল দরজা চলচ্চিত্রের জন্য সেরা অভিনেতা বিভাগে আনন্দলোক পুরস্কার পান তিনি। ২০০৭ সালের ৫ জুলাই কলকাতায় মৃত্যুবরণ করেন শুভেন্দু চট্টোপাধ্যায়।

কেএসকে/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।