শিশুর বিকাশে গাছের ভূমিকা

মামুনূর রহমান হৃদয়
মামুনূর রহমান হৃদয় মামুনূর রহমান হৃদয় , ফিচার লেখক
প্রকাশিত: ০১:৪৯ পিএম, ১১ জুন ২০২৩

আঙিনায়, ঘরের বারান্দায় বা বাড়ির ছাদে গাছ লাগানো অনেকের শখ। এতে বাতাস বিশুদ্ধ থাকে। এমনকি বাড়িতে থাকা শিশুদের বেড়ে ওঠায় দারুণ ভূমিকা রাখে। শখের পাশাপাশি শিশুর বিকাশেও অবদান রাখে গাছ।

ইউরোপিয়ান রেসপিরেটরি জার্নালে বলা হয়, জন্মের পর থেকে ১০ বছর পর্যন্ত ৩ হাজার ২০০ শিশুর স্বাস্থ্য পরীক্ষা করা হয়। এতে দেখা যায়, শিশুর চারপাশে সবুজ থাকলে শারীরিক ও মানসিকভাবে তারা উপকৃত হয়।

গাছের ভূমিকা
১. শিশুর বাড়িজুড়ে সবুজের পরিমাণ বেশি থাকলে তাদের ফুসফুস অন্যদের চেয়ে তুলনামূলকভাবে ভালো থাকে।

২. শিশুকে সঙ্গে নিয়ে গাছের পরিচর্যা করুন। নিয়মিত পানি ও জৈব সার দিন। এতে শিশু দায়িত্বশীল হয়ে উঠবে।

আরও পড়ুন: পরীক্ষায় পাস করতে গাছ লাগাতে হয় যে দেশে

৩. বারান্দায় কিংবা ছাদ বাগানে উৎপাদন করতে পারেন নানা সবজি। শিশুকে সঙ্গে নিয়ে গাছ থেকে সবজি সংগ্রহ করে রান্না করুন। নিজের খাবার নিজেই সংগ্রহ করায় ভবিষ্যতে শিশু আত্মবিশ্বাসী হবে।

৪. সবুজায়ন করলে শিশু হয়ে উঠবে প্রকৃতিপ্রেমী। ফলে ভবিষ্যৎ প্রজন্ম বনায়নের দিকে আরও মনযোগ দেবে।

৫. ছাদ বাগান অথবা বারান্দায় উৎপাদিত সবজির পুষ্টিগুণ সম্পর্কে শিশুকে ধারণা দিন। এতে শিশুর জ্ঞান যেমন বৃদ্ধি পাবে; তেমনই খাবারের প্রতি অনীহা কেটে যাবে।

৬. গাছে প্রয়োগ করার জন্য প্রাকৃতিক সার ও ফল সংগ্রহ করতে বলুন শিশুকে। শিশুর ভালো সময় কাটবে এবং স্মার্ট ফোনের প্রতি আসক্তি হ্রাস পাবে।

আরও পড়ুন: সোনালু ফুলের সৌন্দর্যে বদলে গেছে মহাসড়ক

৭. গাছ লাগানোর পর রাসায়নিক সার শিশুর নাগালের বাইরে রাখুন। রাসায়নিক সারের বদলে জৈব সারে মনযোগী হয়ে উঠুন।

৮. গাছ পরিষ্কার বা ছাটাইয়ে ব্যবহৃত ধারালো কিছু শিশুর স্পর্শের বাইরে রাখুন। ক্ষতিকর সরঞ্জামাদি শিশুর থেকে নিরাপদ দূরত্বে রাখবেন।

এসইউ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।