আজকের এই দিনে

চিত্রকর সালভাদোর দালির জন্ম

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ১১:২৯ এএম, ১১ মে ২০২৩

সালভাদোর দালি ছিলেন একজন খ্যাতিমান স্পেনীয় পরাবাস্তববাদী চিত্রকর। তার পুরো নাম সালভাদোর ডোমিঙ্গো ফেলিপি জেসিন্তো দালি ই ডোমেনেখ। ১৯০৪ সালের ১১ মে স্পেনের কাতালোনিয়ায় ফরাসি সীমান্তের কাছে এমপোরদা অঞ্চলের ফিগুয়েরেস শহরে জন্মগ্রহণ করেন।

দালি ১৯১৬ সালে ফিগুয়েরেসের মিউনিসিপ্যাল ড্রয়িং স্কুলে পড়াশোনা করেন এবং প্যারিসে নিয়মিত ভ্রমণকারী স্থানীয় শিল্পী র্যামন পিচটের পরিবারের সঙ্গে ক্যাডাকুয়েসের গ্রীষ্মকালীন ছুটিতে ভ্রমণে আধুনিক চিত্রকর্ম আবিষ্কার করেন। পরের বছর, দালির বাবা তাদের পারিবারিক বাড়িতে চারকোল আঁকার একটি প্রদর্শনীর আয়োজন করেন।

১৯১৮ সালে ফিগুয়েসের মিউনিসিপ্যাল থিয়েটারে তার প্রথম সর্বজনীন প্রদর্শনী হয়েছিল। ১৯২১ সালের প্রথম দিকে পিচট পরিবার দালিকে ফিউচারিজমের সঙ্গে পরিচয় করিয়ে দেয়। একই বছর দালির চাচা আনসেলম ডোমেনেচ, যিনি বার্সেলোনায় একটি বইয়ের দোকানের মালিক ছিলেন। তিনি দালিকে কিউবিজম এবং সমসাময়িক শিল্পের উপর বই এবং ম্যাগাজিন পড়তে দিতেন।

অল্প বয়স থেকেই ইমপ্রেশনিজম এবং রেনেসাঁর মাস্টারদের দ্বারা প্রভাবিত হন দালি। ফলে কিউবিজম এবং অ্যাভান্ত-গার্দে আন্দোলনের প্রতি ক্রমশ আকৃষ্ট হন। ১৯২০-এর দশকের শেষ দিকে তিনি পরাবাস্তববাদের কাছাকাছি চলে আসেন এবং ১৯২৯ সালে পরাবাস্তববাদী গোষ্ঠীতে যোগদান করেন, খুব দ্রুত এর অন্যতম প্রধান প্রবক্তা হয়ে উঠেন। তার সর্বাধিক পরিচিত কাজ, দ্য পারসিস্টেন্স অফ মেমোরি, ১৯৩১ সালের আগস্টে সম্পন্ন হয়েছিল এবং এটি সবচেয়ে বিখ্যাত পরাবাস্তববাদী চিত্রগুলোর মধ্যে একটি।

দালির শৈল্পিক ভাণ্ডারে পেইন্টিং, গ্রাফিক আর্টস, ফিল্ম, ভাস্কর্য, নকশা এবং ফটোগ্রাফি অন্তর্ভুক্ত ছিল। কখনো কখনো বিষয়টি ঘটেছে অন্যান্য শিল্পীদের সহযোগিতায়। তিনি কথাসাহিত্য, কবিতা, আত্মজীবনী, প্রবন্ধ ও সমালোচনাও লিখেছেন। তার কাজের প্রধান থিমগুলোর মধ্যে রয়েছে স্বপ্ন, অবচেতন, যৌনতা, ধর্ম, বিজ্ঞান এবং তার নিকটতম ব্যক্তিগত সম্পর্ক। দালির খামখেয়ালিপনা এবং দাম্ভিক আচরণ প্রায়শই তার শিল্পকর্মের চেয়ে বেশি মনোযোগ আকর্ষণ করেছিল।

দালির উল্লেখযোগ্য চিত্রকর্ম-পারসিসট্যান্স অব মেমোরি, দ্য গ্রেট মাস্টারবেটর, ব্যালেরিনা ইন এ ডেথস হেড, সোয়ানস রিফলেক্ট এলিফেন্ট, মেল্টিং ওয়াচ, স্পাইডার অব দ্য ইভিনিং ইত্যাদি। সালভাদোর দালির কাজের জন্য দুটি জাদুঘর নির্ধারিত আছে, স্পেনের ফিগুয়েরেসে দালি থিয়েটার-মিউজিয়াম এবং সেন্ট পিটার্সবার্গের ফ্লোরিডায় সালভাদোর দালি মিউজিয়াম। ১৯৮৯ সালের ২৩ জানুয়ারি স্পেনে মৃত্যুবরণ করেন তিনি।

কেএসকে/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।