আজকের এই দিনে

ইরফান খানের প্রয়াণ দিবস

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ১১:৩৪ এএম, ২৯ এপ্রিল ২০২৩

ইরফান খান ছিলেন একজন ভারতীয় চলচ্চিত্র অভিনেতা। ভারতীয় চলচ্চিত্র জগতে তিনি তার অতুলনীয় ও অকল্পনীয় সহজাত অভিনয় ক্ষমতার জন্য পরিচিত। বলিউড, ব্রিটিশ ভারতীয়, হলিউড এবং একটি তেলুগু চলচ্চিত্রে তিনি কাজ করছেন।

ইরফান ১৯৬৭ সালের ৭ জানুয়ারি ভারতের জয়পুরে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। ছোটবেলা থেকে ভালো ক্রিকেট খেলতেন। পরবর্তীতে ভারতে প্রথম শ্রেণির ক্রিকেটের ভিত্তি হিসেবে সুপরিচিত সিকে নায়ুডু টুর্নামেন্টে অনূর্ধ্ব ২৩ দলের জন্য নির্বাচিত হন। কিন্তু প্রয়োজনীয় অর্থায়নের অভাবে তিনি এই আসরে খেলতে পারেননি।

তিনি স্নাতকোত্তর পড়াকালীন ১৯৮৪ সালে নতুন দিল্লির রাষ্ট্রীয় নাট্য বিদ্যালয়ে (এনএসডি) অধ্যয়নের জন্য বৃত্তি পান। এনএসডি থেকে তিনি নাট্যতত্ত্বে ডিপ্লোমা করেন। ১৯৮৭ সালে এনএসডি থেকে স্নাতক সম্পন্ন করে মুম্বইয়ে চলে আসেন এবং মীরা নায়ার পরিচালিত শ্রেষ্ঠ বিদেশি ভাষার চলচ্চিত্র বিভাগে একাডেমি পুরস্কার মনোনীত হিন্দি ভাষার সালাম বম্বে! চলচ্চিত্রে ছোট চরিত্রে অভিনয়ের প্রস্তাব পান।

এরপর তিনি দূরদর্শনের টেলিভিশন নাটক লাল ঘাস পর নীলে ঘোড়ে-তে ভ্লাদিমির লেনিন চরিত্রে অভিনয় করেন। এটি মিখাইল শাতরভের রুশ নাটকের উদয় প্রকাশের অনুবাদের উপর ভিত্তি করে নির্মিত। ১৯৯০-এর দশক জুড়ে তিনি একাধিক টেলিভিশন ধারাবাহিকে অভিনয় করেন।

কয়েকটি চলচ্চিত্রে অভিনয় করে ব্যর্থ হওয়ার পর তিনি ২০০১ সালে ওয়ারিয়র চলচ্চিত্রে অভিনয় করেন। ২০০৩ সালে তিনি নাট্যধর্মী হাসিল চলচ্চিত্রে খল চরিত্রে অভিনয় করেন। সমালোচকগণ তার অভিনয়ের প্রশংসা করেন। তার উল্লেখযোগ্য কিছু সিনেমা-সালাম বম্বে!, ধন্ধ: দ্য ফগ, বিল্লু, লাইফ অব পাই, পিকু, হিন্দি মিডিয়াম, ডুব, আংরেজি মিডিয়াম, লাইফ ইন আ... মেট্রো, পান সিং তোমার, দ্য লাঞ্চবক্স, ব্ল্যাকমেইল, স্লামডগ মিলিয়নিয়ার ইত্যাদি।

৩৫ বছরের কর্মজীবনে তিনি ৫০টির অধিক দেশীয় চলচ্চিত্রে অভিনয় করেছেন, এবং শ্রেষ্ঠ অভিনেতা বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার ও চারটি ফিল্মফেয়ার পুরস্কারসহ অসংখ্য পুরস্কার অর্জন করেছেন। চলচ্চিত্র সমালোচক, সমসাময়িক অভিনয়শিল্পী ও অন্যান্য বিশেষজ্ঞরা তাকে ভারতীয় চলচ্চিত্রের অন্যতম শ্রেষ্ঠ অভিনয়শিল্পী বলে গণ্য করে থাকেন। ২০১১ সালে ভারত সরকার তাকে ভারতের চতুর্থ সর্বোচ্চ বেসামরিক সম্মাননা পদ্মশ্রীতে ভূষিত করে।

বলিউডে তার অভিষেক ঘটে শ্রেষ্ঠ বিদেশি ভাষার চলচ্চিত্র বিভাগে একাডেমি পুরস্কার মনোনীত সালাম বম্বে! তার অভিনীত সর্বোচ্চ আয়কারী হিন্দি চলচ্চিত্র হলো হাস্যরসাত্মক নাট্যধর্মী হিন্দি মিডিয়াম, এটি ভারত ও চীনে স্লিপার হিট তকমা লাভ করে। এই কাজের জন্য তিনি শ্রেষ্ঠ অভিনেতা বিভাগে ফিল্মফেয়ার পুরস্কারসহ একাধিক পুরস্কার অর্জন করেন। মলাশয়ের ক্যান্সারের জটিলতায় তিনি ২০২০ সালের ২৯ এপ্রিল মৃত্যুবরণ করেন।

কেএসকে/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।