আজকের এই দিনে

অনুরূপা দেবীর প্রয়াণ দিবস

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ১১:৪৪ এএম, ১৯ এপ্রিল ২০২৩

অনুরূপা দেবী ছিলেন ব্রিটিশ ভারতের একজন এক প্রভাবশালী জনপ্রিয় বাঙালি নারী ঔপন্যাসিক। সেই সঙ্গে তিনি ছিলেন সেই সময়কার এক বিশিষ্ট ছোটোগল্পকার, কবি এবং সেই সঙ্গে সমাজ সংস্কারকও।

১৮৮২ সালের ৯ সেপ্টেম্বর কলকাতার শ্যামবাজার অঞ্চলে মাতুলালয়ে অনুরূপা দেবী জন্মগ্রহণ করেন। সাহিত্য-সংস্কৃতি ছিল পরিবারের মধ্যেই। তার বাবা মুকুন্দদেব মুখোপাধ্যায় ছিলেন একজন ডেপুটি ম্যাজিস্ট্রেট ও লেখক। সাহিত্যিক ও সমাজ-সংস্কারক ভূদেব মুখোপাধ্যায় ছিলেন অনুরূপা দেবীর ঠাকুরদা এবং বঙ্গীয় নাট্যশালার প্রতিষ্ঠাতা-সদস্য নগেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায় ছিলেন তার দাদামশাই। অনুরূপা দেবীর বড় বোন সুরূপা দেবী ছিলেন সেই সময়কার অপর এক বিশিষ্ট ঔপন্যাসিক, ছোটোগল্পকার ও কবি, যিনি "ইন্দিরা দেবী" ছদ্মনামে সাহিত্য রচনা করতেন।

শৈশবে শারীরিক অসুস্থতার কারণে অনুরূপা দেবীর একটু দেরিতে লেখাপড়া শুরু করেছিলেন। পারিবারিক রীতি অনুযায়ী দুই বোনকে প্রতিদিন ঠাকুরদার কাছে বসে রামায়ণ ও মহাভারতের একটি করে অধ্যায় শ্রবণ করতে হত। তাই অনুরূপা দেবীও সহজেই বিষয়গুলো মনের মধ্যে গেঁথে নিতে পারতেন।

দিদি ইন্দিরা দেবীর অনুপ্রেরণায় অনুরূপা দেবী সাহিত্যচর্চায় মনোনিবেশ করেন। প্রথম কবিতা রচনা করেছিলেন ঋজুপাঠ অবলম্বনে। রাণী দেবী ছদ্মনামে লেখা তার প্রথম গল্প কুন্তলীন পুরস্কার প্রতিযোগিতায় প্রকাশিত হয়। তার প্রথম উপন্যাস টিলকুঠী প্রকাশিত হয়েছিল নবনূর পত্রিকায়। ভারতী পত্রিকায় প্রকাশিত পোষ্যপুত্র উপন্যাসটি তাকে সাহিত্যসমাজে প্রতিষ্ঠা দান করে।

সাহিত্য রচনার পাশাপাশি অনুরূপা দেবী সমাজ সংস্কার-মূলক কাজকর্মের সঙ্গেও যুক্ত ছিলেন। কাশী ও কলকাতায় তিনি কয়েকটি বালিকা বিদ্যালয়ের সঙ্গে যুক্ত ছিলেন এবং একাধিক নারীকল্যাণ আশ্রম প্রতিষ্ঠা করেছিলেন। ১৯৩০ সালে অনুরূপা দেবী মহিলা সমবায় প্রতিষ্ঠান স্থাপন করেন। বিংশ শতাব্দীর প্রথমার্ধে বাংলার নারী অধিকার আন্দোলনের অন্যতম পুরোধা ব্যক্তিত্ব ছিলেন তিনি। ১৯৫৮ সালের ১৯ এপ্রিল অনুরূপা দেবী মৃত্যুবরণ করেন।

অনুরূপা দেবী ৩৩টি গ্রন্থ রচনা করেছিলেন। তার অন্যান্য জনপ্রিয় উপন্যাসগুলো হলো বাগদত্তা, জ্যোতিঃহারা, মন্ত্রশক্তি, মহানিশা, মা, উত্তরায়ণ ও পথহারা। তার লেখা মন্ত্রশক্তি, মহানিশা, মা, পথের সাথী ও বাগ্দত্তা নাটকে রূপান্তরিত হয়েছিল। জীবনের স্মৃতিলেখা তার অসমাপ্ত রচনা। তার অন্যান্য বইগুলো হলো-রামগড়, রাঙাশাঁখা, বিদ্যারত্ন, সোনার খনি, কুমারিল ভট্ট, সাহিত্যে নারী, স্রষ্ট্রী ও সৃষ্টি, বিচারপতি ইত্যাদি।

কেএসকে/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।