আজকের এই দিনে

এস এম মহসীনের প্রয়াণ দিবস

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ১২:১২ পিএম, ১৮ এপ্রিল ২০২৩

এস এম মহসীন একজন বাংলাদেশি মঞ্চ ও টেলিভিশন অভিনেতা। ১৯৪৮ সালের ৩০ জানুয়ারি টাঙ্গাইল জেলার মির্জাপুর উপজেলার আনাইতারা ইউনিয়নের খাগুটিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ও সাংবাদিকতায় স্নাতকোত্তর সম্পন্ন করেন।

আতিকুল হক চৌধুরী পরিচালিত রক্তে ভেজা ও কবর নাটকে এবং মুনীর চৌধুরী পরিচালিত চিঠি নাটকে অভিনয় করেছেন। পদক্ষেপ নামক নাটকের মধ্য দিয়ে তিনি রেডিও নাটকে আত্মপ্রকাশ করেন। তিনি থিয়েটার দল ড্রামা সার্কল-এ অভিনয় করেছেন।

তার উল্লেখযোগ্য কর্ম- মঞ্চ নাটক: দিপান্তর, কবর, সুবচন নির্বাসন, চুপ আদালত চলছে, রক্তে ভেজা, চিঠি। ধারাবাহিক নাটক: মহর আলী, সাকিন সরিসুরি, গরম ভাত অথবা নিছক ভূতের গল্প, নীলম্বরি। চলচ্চিত্র: অর্পিতা, নূরু মিয়া ও তার বিউটি ড্রাইভার।

এস এম মহসীন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্য বিভাগ অনুষদের সদস্য হিসেবে, বাংলাদেশ শিল্পকলা একাডেমির ভারপ্রাপ্ত মহাপরিচালক হিসেবে এবং জাতীয় থিয়েটারের প্রথম প্রকল্প পরিচালক হিসেবে কাজ করেছেন।

২০০৭ সালে গরম ভাত অথবা নিছক ভূতের গল্প টেলিভিশন নাটকে অভিনয়ের জন্য শ্রেষ্ঠ টিভি অভিনেতার জন্য মেরিল-প্রথম আলো সমালোচক পুরস্কার অর্জন করেন। ২০১৮ সালে বাংলা একাডেমি তাকে ফেলোশিপ প্রদান করে।অভিনয়ে গুরুত্বপূর্ণ অবদানের জন্য বাংলাদেশ সরকার তাকে ২০২০ সালে একুশে পদক প্রদান করে। এছাড়াও পেয়েছেন শিল্পকলা পদক।

২০২১ সালের এপ্রিলের শুরুতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন। ১৮ এপ্রিল ৭৩ বছর বয়সে মৃত্যুবরণ করেন তিনি।

কেএসকে/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।