রিজিয়া রহমানের জন্ম ও হ্যাপী আখন্দর প্রয়াণ

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ০৮:০৫ এএম, ২৮ ডিসেম্বর ২০২২

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

২৮ ডিসেম্বর ২০২২, বুধবার। ১৩ পৌষ ১৪২৯ বঙ্গাব্দ

রিজিয়া রহমান
স্বাধীনতা উত্তর কালের বাংলাদেশের একজন নারী ঔপন্যাসিক ছিলেন। ১৯৩৯ সালের ২৮ ডিসেম্বর ভারতের কোলকাতার ভবানীপুরে এক মুসলমান পরিবারে জন্মগ্রহণ করেন।। ষাটের দশক থেকে গল্প, কবিতা, প্রবন্ধ, রম্যরচনা ও শিশুসাহিত্যে তার বিচরণ। তার প্রকাশিত প্রথম গ্রন্থ অগ্নি স্বাক্ষরা। তার উল্লেখযোগ্য উপন্যাসগুলো হলো ঘর ভাঙা ঘর, উত্তর পুরুষ, রক্তের অক্ষর, বং থেকে বাংলা। লিখেছেন অভিবাসী আমি ও নদী নিরবধি নামে দুটি আত্মজীবনী। উপন্যাসে অবদানের জন্য তিনি ১৯৭৮ সালে বাংলা একাডেমি পুরস্কার, ২০১৯ সালে বাংলা ভাষা ও সাহিত্যে অবদানের জন্য একুশে পদক পান। ২০১৯ সালের ১৬ আগস্ট মৃত্যুবরণ করেন।

হ্যাপী আখন্দ
বাংলাদেশি পপ রক গায়ক এবং সংগীত আয়োজক। তাকে বাংলাদেশি সংগীতের বরপুত্র বলা হত। তিনি আর ডি বর্মণ,আববাসউদ্দীন, মান্না দে, সমর দাশের মতো সংগীতজ্ঞের প্রশংসা আর স্নেহ অর্জন করেছিলেন নিজ যোগ্যতায়। ১৯৬৩ সালের ১২ অক্টোবর ঢাকার পাতলা খান লেনে জন্মগ্রহণ করেন। তার গাওয়া জনপ্রিয় গান হলো ‘আবার এল যে সন্ধ্যা’, ‘কে বাঁশি বাজায় রে’, খোলা আকাশের মতো তোমাকে হৃদয় দিয়েছি, ‘নীল নীল শাড়ি পরে’, ‘পাহাড়ি ঝরনা’, ‘এই পৃথিবীর বুকে আসে যায়’, স্বাধীনতা তোমায় নিয়ে গান তো লিখেছি’। গিটার, পিয়ানো, তবলা সহ বিভিন্ন বাদ্যযন্ত্র বাজাতে পারতেন। ১৯৮৭ সালের ২৮ ডিসেম্বর অকালে মৃত্যুবরণ করেন।

ঘটনা
১৯০৮- ইতালির সিসিলিতে ৭.২ মাত্রার ভয়াবহ ভূমিকম্প অনুভূত হয়, এতে ৭৫ হাজারের বেশি মানুষ নিহত হন।
১৯১০- ভারতে প্রথম বিমান উড্ডয়ন প্রদর্শিত হয়।
১৯৭২- বাংলাদেশকে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দেয় ঘানা।
১৯৭৪- বাংলাদেশে জরুরি অবস্থা ঘোষণা হয়।
২০২০- মসলিনকে বাংলাদেশের ভৌগোলিক নির্দেশক (জিআই) পণ্য হিসেবে স্বীকৃতি দেওয়া হয়।

জন্ম
১৮৮৯- শিক্ষাবিদ স্যার এ এফ রহমান।
১৯০৩- হাঙ্গেরীয় বংশোদ্ভুত মার্কিন গণিতবিদ জন ভন নিউম্যান।
১৯১১- ভারতের হিন্দি চলচ্চিত্রের পরিচালক ও চিত্রনাট্যকার ফণী মজুমদার।
১৯৩৭- ভারতীয় শিল্পপতি রতন টাটা।
১৯৩৯- বাঙালি লেখক, ঔপন্যাসিক রিজিয়া রহমান।
১৯৪৪- নোবেল পুরস্কার বিজয়ী মার্কিন জীবরসায়নবিজ্ঞানী ক্যারি মুলিস।

মৃত্যু
১৯৩২- অস্ট্রেলীয় ক্রিকেট খেলোয়াড় জ্যাক ব্ল্যাকহাম।
১৯৬৩- বাংলাদেশি পপ রক গায়ক হ্যাপী আখন্দ।
১৯৯৮- বাঙালি যাত্রাপালাকার ভৈরব গঙ্গোপাধ্যায়।
২০১১- বাংলাদেশের প্রখ্যাত সাহিত্যিক রাজিয়া আমিন খান।

কেএসকে/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।