বিজয়ের ৫১ বছর

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ১০:২১ এএম, ১৬ ডিসেম্বর ২০২২

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

১৬ ডিসেম্বর ২০২২, শুক্রবার। ০১ পৌষ ১৪২৯ বঙ্গাব্দ

বিজয়ের ৫১ বছর
পাকিস্তান সেনাবাহিনী বিকালে ঢাকার রেসকোর্স ময়দানে মুক্তিবাহিনী ও ভারতীয় মিত্রবাহিনীর কাছে আনুষ্ঠানিক আত্মসমর্পণ করে। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের অবসান হয় ও বাংলাদেশ স্বাধীনতা লাভ করে। ১৯৭২ সালের ২২ জানুয়ারি প্রকাশিত এক প্রজ্ঞাপনে এই ১৬ ডিসেম্বর দিনটিকে বাংলাদেশে জাতীয় দিবস হিসেবে রাষ্ট্রীয়ভাবে দেশের সর্বত্র উদযাপন করা হয় এবং সরকারিভাবে এ দিনটিতে ছুটি ঘোষণা করা হয়। ৯ মাস যুদ্ধের পর ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর ঢাকার সোহরাওয়ার্দী উদ্যানে পাকিস্তানি বাহিনীর প্রায় ৯১,৬৩৪ সদস্য আনুষ্ঠানিকভাবে আত্মসমর্পণ করে। এর ফলে পৃথিবীর বুকে বাংলাদেশ নামে একটি নতুন স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্রের অভ্যুদয় ঘটে।

ঘটনা
১৯২৫- কাজী নজরুল ইসলামের সম্পাদনায় সাপ্তাহিক পত্রিকা ‘লাঙ্গল’ কলকাতা থেকে প্রকাশিত হয়।
১৯৩৯ - ঢাকা থেকে প্রথম বেতার অনুষ্ঠান সম্প্রচার।
১৯৭১- পাকিস্তান সেনাবাহিনী বিকালে ঢাকার রেসকোর্স ময়দানে মুক্তিবাহিনী ও ভারতীয় মিত্রবাহিনীর কাছে আনুষ্ঠানিক আত্মসমর্পণ করে। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের অবসান হয় ও বাংলাদেশ স্বাধীনতা লাভ করে।
১৯৭১- বাংলাদেশ ব্যাংক প্রতিষ্ঠিত হয়।
১৯৭২- বঙ্গবন্ধু সাভারে জাতীয় স্মৃতিসৌধের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

জন্ম
১৮৪০- সমাজ সংস্কারক ও শিক্ষাবিদ উমেশচন্দ্র দত্ত।
১৮৮২- বাঙালি সংগীতজ্ঞ দিনেন্দ্রনাথ ঠাকুর।
১৯০৬- বাঙালি কবি মাহমুদা খাতুন সিদ্দিকা।
১৯৪০- বাংলাদেশি সংগীত শিল্পী মাহমুদুন্নবী।
১৯৪৭- বীরশ্রেষ্ঠ সিপাহী মোস্তফা কামাল।

মৃত্যু
১৯০১- নবাব খাজা আহসানুল্লাহ।
১৯৬৫- ইংরেজ কথাসাহিত্যিক ও নাট্যকার উইলিয়াম সমারসেট মম্।
১৯৮৭- ব্রিটিশবিরোধী বিপ্লবী ও সাম্যবাদী কর্মী অখিলচন্দ্র নন্দী।

দিবস
বিজয় দিবস, বাংলাদেশ।

কেএসকে/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।