আশাপূর্ণা দেবী ও দিলদারের প্রয়াণ

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ০৯:১৫ এএম, ১৩ জুলাই ২০২২

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

১৩ জুলাই ২০২২, বুধবার। ২৯ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ

ঘটনা
১৯০৫- কলকাতা থেকে প্রকাশিত ‘শক্তিবান’ পত্রিকা ব্রিটিশ পণ্য বর্জনের আহ্বান জানায়।
১৯২৯- ভারতীয় বিপ্লবী যতীন্দ্র নাথ দাস জেলবন্দিদের অধিকারের দাবিতে ৬৩ দিনের অনশন শুরু করেন।
১৯৭৩- বাংলাদেশকে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দেয় মরক্কো।
১৯৭৭- নিউইয়র্ক সিটি একটানা ১৪ ঘণ্টা বিদ্যুৎ বিচ্ছিন্ন থাকার নজিরবিহীন ঘটনা। এ সময় ভয়াবহ লুটপাট, খুন, ধর্ষণ সংঘটিত হয়।
২০০৭- নেপালের পশ্চিমাঞ্চলে দু’টি পৃথক ভূকিম্পে অন্তত ২৬ জন নিহত হয়।

জন্ম
১৮১৪- নেপালি ভাষার আদি কবি ভানুভক্ত আচার্য।
১৮৮০- মুসলিম জাগরণের কবি সৈয়দ ইসমাইল হোসেন সিরাজী।
১৯০০- বাংলা নাট্যমঞ্চ এবং চলচ্চিত্রের বিখ্যাত বাঙালি অভিনেতা ছবি বিশ্বাস।
১৯৪২- বাংলাদেশি অভিনেতা, চলচ্চিত্র পরিচালক এবং প্রযোজক আব্দুল আল মামুন।

মৃত্যু
১৯৫৪- মেক্সিকান চিত্রশিল্পী ও শিক্ষিকা ফ্রিদা কাহলো।
১৯৬৯- বাংলাদেশি বহুভাষাবিদ, ভাষাবিজ্ঞানী ও শিক্ষাবিদ ডক্টর মুহম্মদ শহীদুল্লাহ।
১৯৮৪- বাঙালি কবি, ঔপন্যাসিক ও অনুবাদক দীনেশ গঙ্গোপাধ্যায়।
১৯৯৫- ভারতীয় বাঙালি ঔপন্যাসিক, ছোটগল্পকার ও শিশুসাহিত্যিক আশাপূর্ণা দেবী। তার জন্ম উত্তর কলকাতায় মাতুলালয়ে। বিংশ শতাব্দীর বাঙালি জীবন, বিশেষত সাধারণ মেয়েদের জীবনযাপন ও মনস্তত্ত্বের চিত্রই ছিল তার রচনার মূল উপজীব্য। ব্যক্তিজীবনে নিতান্তই এক আটপৌরে মা ও গৃহবধূ আশাপূর্ণা ছিলেন পাশ্চাত্য সাহিত্য ও দর্শন সম্পর্কে সম্পূর্ণ অনভিজ্ঞা। বাংলা ছাড়া দ্বিতীয় কোনো ভাষায় তার জ্ঞান ছিল না। পশ্চিমবঙ্গের সর্বোচ্চ সম্মান রবীন্দ্র পুরস্কারসহ অনেক সম্মাননা পেয়েছেন তিনি।
২০০৩- বাংলাদেশি কৌতুক অভিনেতা দিলদার। চাঁদপুর জেলার সদর উপজেলার শাহতলী গ্রামে জন্ম তার। তিনি এসএসসি পাস করার পর পড়ালেখা ছেড়ে দেন। চলচ্চিত্র জগতে প্রবেশ করেন ১৯৭৫ সালে মুক্তিপ্রাপ্ত কেন এমন হয় চলচ্চিত্রে অভিনয়ের মাধ্যমে। এই ছবির মাধ্যমেই অভিনয়ে অভিষেক। ধীরে ধীরে অপ্রতিদ্বন্দ্বী কৌতুক অভিনেতার আসন দখল করে নেন তিনি। দিলদারের জনপ্রিয়তা এতটাই তুঙ্গে ছিল যে, তাকে নায়ক করেই নির্মাণ করা হয়েছিল ‘আব্দুল্লাহ’ নামে একটি চলচ্চিত্র। তিনি ২০০৩ সালে সেরা কৌতুক অভিনেতা হিসেবে তুমি শুধু আমার চলচ্চিত্রের জন্যে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন।

কেএসকে/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।