দাদাসাহেবের জন্ম ও হিটলারের প্রয়াণ

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ০৮:০৯ এএম, ৩০ এপ্রিল ২০২২

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

৩০ এপ্রিল ২০২২, শনিবার। ১৭ বৈশাখ ১৪২৯ বঙ্গাব্দ।

ঘটনা
১৪৯২- স্পেন ক্রিস্টোফার কলম্বাসকে নতুন এলাকা অনুসন্ধানের অনুমোদন দেয়।
১৮৬৩- ইস্ট ইন্ডিয়া কোম্পানির ভারতীয় নৌ বাহিনীকে ব্রিটিশ অ্যাডমিরাল্টির অধীনস্থ করা হয়।
১৮৯৪- বঙ্গীয় সাহিত্য পরিষদ প্রতিষ্ঠিত হয়।
১৯৮২- আজকের দিনে পশ্চিমবঙ্গে কলকাতার উপকন্ঠে বালিগঞ্জে বিজন সেতুতে আনন্দমার্গীর ১৬ সন্ন্যাসী ও ১ জন সন্ন্যাসিনীর হত্যাকাণ্ড সংগঠিত হয়।
১৯৯১- বাংলাদেশের উপকূলীয় অঞ্চল, চট্টগ্রাম এবং কক্সবাজার অঞ্চলে আঘাত হানা এক প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড়ে ১ লাখ ৩৮ হাজার মানুষ মারা যায় ও বিপুল সম্পত্তির ক্ষতি হয়।

জন্ম
১৭৭৭- জার্মান গণিতবিদ এবং বিজ্ঞানী কার্ল ফ্রিডরিশ গাউস।
১৮৭০- ভারতীয় চলচ্চিত্রের জনক দাদাসাহেব ফালকে। তার আসল নাম ধুন্ডীরাজ গোবিন্দ ফালকে। তিনি ১৯১৩ সালে রাজা হরিশচন্দ্র চলচ্চিত্রটি নির্মাণ করেন যা ছিল ভারতের প্রথম পূর্ণদৈর্ঘ্য নির্বাক চলচ্চিত্র। এরপর তিনি প্রায় চব্বিশ বছর ধরে ৯৫টি পূর্ণদৈর্ঘ্যের চলচ্চিত্র ও ২৬টি স্বল্পদৈর্ঘ্যের চলচ্চিত্র নির্মাণ করেন। তার জন্ম ব্রিটিশ ভারতের বম্বে প্রেসিডেন্সির অন্তর্গত ত্র্যম্বকেশ্বর নামক স্থানে একটি মারাঠি শিক্ষিত ব্রাহ্মণ পরিবারে।

১৯৩০- বাঙালি সংগীতজ্ঞ এবং সংগীত গবেষক সুধীন দাশ।
১৯৪০- বাংলাদেশি চলচ্চিত্র পরিচালক শেখ নিয়ামত আলী।

মৃত্যু
১৯১৫- ভারতীয় উপমহাদেশের ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের বিপ্লবী সুশীল সেন।
১৯৪৫- সাবেক জার্মান চ্যান্সেলর অ্যাডলফ হিটলার। অস্ট্রীয় বংশোদ্ভূত জার্মান রাজনীতিবিদ তিনি। পরবর্তীতে ন্যাশনাল সোশ্যালিস্ট জার্মান ওয়ার্কার্স পার্টির নেতৃত্ব দিয়েছিলেন। তিনি ১৯৩৩ থেকে ১৯৪৫ সাল পর্যন্ত জার্মানির চ্যান্সেলর এবং ১৯৩৪ থেকে ১৯৪৫ সাল পর্যন্ত সে দেশের ফিউরার ছিলেন। হিটলার প্রথম বিশ্বযুদ্ধে সৈনিক হিসেবে যোগ দিয়েছিলেন। পরবর্তীকালে তিনিই দ্বিতীয় বিশ্বযুদ্ধ নেতৃত্ব দেন।

১৯৪৫- আডলফ হিটলারের স্ত্রী ও অন্তরঙ্গ সহচর ইভা ব্রাউন।
১৯৯৫- বাঙালি সাহিত্যিক ও যষ্টিমধু পত্রিকার সম্পাদক কুমারেশ ঘোষ।
২০১৪- বাংলার প্রখ্যাত নাট্যব্যক্তিত্ব খালেদ চৌধুরী।
২০২০- ভারতীয় চলচ্চিত্র অভিনেতা, প্রযোজক এবং পরিচালক যিনি হিন্দি চলচ্চিত্রে কাজের জন্য সুপরিচিত ঋষি কাপুর।

কেএসকে/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।