যথাযথ মর্যাদায় বুদ্ধ পূর্ণিমা উদযাপিত


প্রকাশিত: ০২:৩২ পিএম, ০৩ মে ২০১৫

বৌদ্ধ ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব গৌতম বুদ্ধের জন্মোৎসব শুভ বুদ্ধ পূর্ণিমা উদযাপিত হয়েছে। রোববার যথাযথ ধর্মীয় ভাবগম্ভীর্য পরিবেশে দেশব্যাপী বৌদ্ধ সম্প্রদায়ের অনুসারিরা নানা কর্মসূচির মাধ্যমে তাদের প্রধান ধর্মীয় উৎসব উদযাপন করেছেন।

দেশের বিভিন্ন বিহারে সকালে মঙ্গল প্রদীপ জ্বালিয়ে অনুষ্ঠানের শুভ সূচনা করা হয়। পরে বুুদ্ধ পূজা, মহাসংঘদান, মহা অষ্টপরিস্কারদানসহ বিভিন্ন ধর্মীয় কার্যাদি সম্পন্ন হয়। এর মধ্যে জগতের সব প্রাণীর সুখ-শান্তি ও সমৃদ্ধি কামনা করে অনুষ্ঠিত হয় বিশেষ প্রার্থনা।

রাজধানীর সবুজবাগ ধর্মরাজী বৌদ্ধবিহার থেকে সকাল সাড়ে ৭টায় এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি অতীশ দীপঙ্কর সড়ক ধরে মুগদা আইডিয়াল স্কুল প্রাঙ্গণ হয়ে আবার বৌদ্ধবিহারে এসে শেষ হয়। সকাল ৯টায় অনুষ্ঠিত হয় স্বধর্মসভা। এতে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন প্রধান অতিথি ছিলেন। তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু অনুষ্ঠানের উদ্বোধন করেন। সাবেক মন্ত্রী দিলীপ বড়ুয়া ছিলেন বিশেষ অতিথি।

বিকাল ৫টায় সবুজবাগ বৌদ্ধবিহার মিলনায়তনে ‘বৌদ্ধ ধর্ম ও বিশ্ব শান্তি’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সাবের হোসেন চৌধুরী এমপি প্রধান অতিথি ছিলেন। নটরডেম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ফাদার বেঞ্জামিন ডি কস্তা ছিলেন বিশেষ অতিথি।

বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। দিবসটি উপলক্ষে বিভিন্ন সামাজিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতারা বৌদ্ধ সম্প্রদায়কে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন। বৌদ্ধ‘সম্প্রদায়ের নেতৃবৃন্দও দেশবাসীকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন।

প্রসঙ্গত, আজ থেকে দুই হাজার ৫৫৮ বছর আগে এই দিনে মহামতি গৌতম বুদ্ধ আবির্ভূত হয়েছিলেন। তার জন্ম, বোধিলাভ ও মহাপ্রয়াণ বৈশাখী পূর্ণিমার দিনে হয়েছিল বলে এর (বৈশাখী পূর্ণিমা) অপর নাম দেয়া হয় ‘বুদ্ধ পূর্ণিমা’।

বিএ/আরআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।