পরমাণু বোমা পুরোপুরি নির্মূলের আহ্বান ইরানের


প্রকাশিত: ০১:৩৭ পিএম, ০২ মে ২০১৫

আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থায় (আইএইএ) নিযুক্ত ইরানি রাষ্ট্রদূত রেজা নাজাফি বিশ্ব থেকে পরমাণু বোমা পুরোপুরি নির্মূলের আহ্বান জানিয়েছেন। পরমাণু অস্ত্র বিস্তার রোধ চুক্তির (এনপিটি) অন্যতম প্রধান নীতি হিসেবে পরমাণু বোমা পুরোপুরি নির্মূলের আহ্বান জানান নাজাফি।

জোট নিরপেক্ষ আন্দোলনের (ন্যাম) পক্ষ থেকে ২০১৫ সালের এনপিটি পর্যালোচনা সম্মেলনে এক বিবৃতিতে এ আহ্বান জানান তিনি। বিবৃতিতে বলা হয়, পরমাণু অস্ত্র বিস্তার রোধেই কেবল এনপিটিকে সীমাবদ্ধ রাখলে চলবে না। পরমাণু শক্তিধর দেশগুলোকে এ ধরনের বোমা নির্মূলের ব্যবস্থা গ্রহণ করতে হবে।

বিবৃতিতে পরমাণু বোমার ব্যবহারকে মানবতার বিরুদ্ধে অপরাধ হিসেবে উল্লেখ করা হয়। পরমাণু বোমা পুরোপুরি নির্মূল করার মাধ্যমেই কেবল এই অস্ত্রের ব্যবহার বন্ধ করা সম্ভব বলে এতে বলা হয়।

বিবৃতিতে পরমাণু অস্ত্র নির্মূলের জন্য ন্যামের পক্ষ থেকে ইরান ২০টি সুনির্দিষ্ট প্রস্তাব উপস্থাপন করেছে। ২০১৫ সালের এনপিটি পর্যালোচনা সম্মেলনের চূড়ান্ত প্রতিবেদনে এ সব প্রস্তাব অন্তর্ভুক্ত করারও আহ্বান জানানো হয় এ বিবৃতিতে।

বিএ/আরআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।