কাজী ফার্মস’র শ্রমিক ছাটাই : ঠাকুরগাঁওয়ে বিক্ষোভ


প্রকাশিত: ০৪:১৩ পিএম, ২১ এপ্রিল ২০১৫

ঠাকুরগাঁওয়ের কাজী ফার্মস লিমিটেডের একটি পোল্ট্রি খামার কর্তৃপক্ষের নিয়মবর্হিভূতভাবে শ্রমিক বদলি, হয়রানি, চাকরিচ্যুতি এবং মিথ্যা অভিযোগে ঢাকায় সংবাদ সম্মেলনের প্রতিবাদে ঠাকুরগাঁও জেলা শ্রমিক ঐক্য পরিষদের উদ্যোগে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার দুপুরে ঠাকুরগাঁও জেলা মটর পরিবহন শ্রমিক ইউনিয়ন, জেলা ট্রাক ও ট্যাংক লরি কাভার্ড ভ্যান শ্রমিক ইউনিয়ন ও ঠাকুরগাঁও কুলি শ্রমিক ইউনিয়নের নেতৃবৃন্দ ঠাকুরগাঁও প্রেসক্লাবে এ সংবাদ সম্মেলনের আয়োজন করেন।

জেলা মটর পরিবহন শ্রমিক ইউনিয়নের সাবেক সভাপতি ও শ্রমিক ঐক্য পরিষদের সভাপতি আ. গফুর ভূঁইয়া অভিযোগ করে বলেন, কাজী ফার্মস লিমিটেড ঠাকুরগাঁওয়ে প্রতিষ্ঠাকালে জেলার বেকার যুবকদের কর্মসংস্থানের কথা বললেও কোনো শিক্ষিত যুবককে চাকরি দেননি। ট্রাক চালক, হেলপার ও মালামাল লোড আনলোডকারি কুলি শ্রমিক হিসেবে নিয়োগ দিলেও তাদের অকারণে বেতন না বাড়িয়ে অন্যত্র বদলি করা হয়। সামান্য বেতনে জেলার বাইরে থাকতে গেলে তাদের পরিবারের লোকজন আর্থিক সঙ্কটে পড়বে ভেবে শ্রমিকরা বদলি আদেশ প্রত্যাহারের দাবি জানালে তাদের কর্মচ্যুত করা হয়।

এভাবে কাজী ফার্মস লি. গত ৯ মাসে ৫ শতাধিক শ্রমিক কর্মচারিকে ছাটাই করে এবং জেলার বাইরে থেকে শ্রমিক এনে কাজে নিয়োগ দেয়। এ অবস্থায় জেলা মটর পরিবহন শ্রমিক ইউনিয়নসহ অন্যান্য সংগঠনের শ্রমিকরা শ্রমিক ঐক্য পরিষদের ব্যানারে আন্দোলন সংগ্রাম শুরু করে এবং ৭ এপ্রিল সকাল ১১টায় শহরের গোয়ালপাড়া কাজী ফার্মস আঞ্চলিক অফিস ও সালান্দর কাজী ফার্মস ফিড মিলের সামনে বিক্ষোভ করে এবং কুলি শ্রমিকরা লোড আনলোড বন্ধ রেখে কর্মবিরতি পালন করে ।

 ১৯ এপ্রিল কাজী ফার্মস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক কাজী জাহিদুল হাসান ঢাকায় সংবাদ সম্মেলন করে শ্রমিকদের চাঁদাবাজ বলে উল্লেখ করায় শ্রমিক ঐক্য পরিষদের নেতারা তার প্রতিবাদ জানান।


এমজেড/ এমএএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।