ড্রিংক ইট তোমার গল্পে সবার ঈদ প্রতিযোগিতা শুরু


প্রকাশিত: ০৯:৫১ এএম, ১১ মে ২০১৬

তরুণ লেখক সৃষ্টির লক্ষ্যে পঞ্চমবারের মতো শুরু হলো ‘তোমার গল্পে সবার ঈদ’ প্রতিযোগিতার সিজন ৫। এটির আয়োজক দেশের জনপ্রিয় স্যাটেলাইট চ্যানেল বৈশাখী টেলিভিশন ও আরএফএল গ্রুপের পানি বিশুদ্ধকরণ উপকরণ ব্র্যান্ড ড্রিংকইট।

‘লেখো গল্প, হও নাট্যকার’ এই স্লোগান নিয়ে শুরু হওয়া প্রতিযোগিতাটির এবারে গল্পের বিষয় ‘হাসি’। অর্থাৎ গল্পকারদের পাঠানো গল্পগুলো হতে হবে হাস্যরসাত্মক।

প্রতিযোগিতা সম্পর্কে বিস্তারিত জানাতে আজ ১১ মে, বুধবার দুপুর ১২টায় রাজধানীর একটি অভিজাত রেঁস্তোরায় সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সেখানে উপস্থিত ছিলেন, প্রাণ-আরএফএল গ্রুপের সহযোগি প্রতিষ্ঠান পি আর প্রোডাকশনের প্রধান মাসুদুজ্জামান, মিডিয়া প্রধান সুজন মাহমুদ, বৈশাখি টেলিভিশনের অনুষ্ঠান প্রধান আহসান কবীর, মার্কেটিং প্রধান সজল সাহা প্রমুখ।

সেখানে বলা হয়, যে কোনো গল্পকারই গল্প এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন। প্রতিযোগীদের পাঠানো সুস্থ বিনোদনে ভরপুর হাসির গল্পগুলো থেকে বাছাই করা হবে সেরা পাঁচটি গল্প। তাদের গল্পগুলো নিয়ে দেশের স্বনামধন্য পরিচালকরা তৈরি করবেন ঈদের নাটক। সেগুলো বেসরকারি স্যাটেলাইট চ্যানেল বৈশাখীতে প্রচার হবে ঈদের অনুষ্ঠানমালায়। পাশাপাশি বিজয়ী পাঁচ গল্পকার পাবেন নগদ পঞ্চাশ হাজার টাকা পুরস্কার। আর গল্প পাঠাতে হবে এক হাজার শব্দের মধ্যে।

সম্মেলনে আরো জানানো হয়, প্রতিযোগীদের পাঠানো গল্পগুলোকে যাছাই-বাছাইয়ের দায়িত্ব পালন করবেন দেশের জনপ্রিয় তিন লেখক সেলিনা হোসেন, ইমদাদুল হক মিলন ও আনিসুল হক।

বৈশাখি টেলিভিশনের অনুষ্ঠান প্রধান আহসান কবীর বলেন, ‘দেশে এক ঘণ্টার নাটক নির্মাণ কমে গেছে। অথচ একসময় একক নাটকই ছিলো টিভি চ্যানেলগুলোর মূল আকর্ষণ। আর যা কিছু নাট নির্মিত হচ্ছে সেগুলোতে গল্পের বৈচিত্র একেবারেই কম। প্রায় ঘুরেফিরে একই গল্প ও চরিত্ররা আসছে যাচ্ছে। সেই ভাবনা থেকেই বৈচিত্রময় গল্পে নাটক নির্মাণ ও নতুন নাট্যকার তৈরির জন্য এই গল্প প্রতিযোগিতা। তাই সবাইকে এখানে অংশ নেয়ার আমন্ত্রণ রইল। বিশেষ করে তরুণ নাট্যকারদের জন্য এটি দারুণ একটি সুযোগ বলেই মনে করি আমি। আশা করি এই যাত্রায় সবার সহযোগিতা থাকবে।’

তিনি আরো বলেন, ‘আমাদের পরিকল্পনা আছে আগামিতে চিত্রনাট্য লেখার উপর কর্মশালা চালু করার। আমরা চাই, মৌলিক-সুন্দর ও চমৎকার গল্প নিয়ে নাটক নির্মাণ হোক। তবে দেশের দর্শক দেশের টিভিতেই মনযোগী হবেন।’

অনুষ্ঠানে প্রান-আরএফএল গ্রুপের সহযোগি প্রতিষ্ঠান পি আর প্রোডাকশনের প্রধান মাসুদুজ্জামান বলেন, ‘মৌলিক গল্প ও গল্পকার অন্বেষণে বৈশাখী টিভির এই আয়োজনকে অভিনন্দন জানাই। এই প্রতিযোগিতার সঙ্গে আমরা যুক্ত হতে পেরে আনন্দিত। আশা করি ‘ড্রিংক ইট তোমার গল্পে সবার ঈদ’র সিজন ৫ সফল হবে।’

প্রাণ-আরএফএল গ্রুপের মিডিয়া প্রধান সুজন মাহমুদ বলেন, ‘আমাদের দেশে প্রতিনিয়তই টিভি চ্যানেলের সংখ্যা বাড়েছে। সে তুলনায় অনুষ্ঠানের সংখ্যা খুব কম। বিশেষ করে এক ঘণ্টার নাটকের মান খুব কমে গেছে। বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায় গল্পে নতুনত্ব থাকে না। নতুন নাট্যকার এলে নতুন গল্পও আসবে। দর্শকরাও সেইসব নাটক দেখে মজা পাবেন। সে চিন্তা থেকে বৈশাখী টিভির এই আয়োজনটি সময়োপযোগী। আমরা এই প্রতিযোগিতার সঙ্গে আগেও জড়িত ছিলাম। আবারো সঙ্গী হতে পেরে ভালো লাগছে। আশা করি ভালো কিছুই হবে।’

তিনি আরো যোগ করে বলেন, ‘আমাদের দেশে অনেক বিনোদন সাংবাদিকরাও লেখালেখির সঙ্গে যুক্ত। তারা নাটকও লিখে থাকেন। সুযোগ পাননা নাটক নির্মাণ ও প্রচারের। চাইলে তারাও অংশ নিতে পারেন এই প্রতিযোগিতায়। বাছাই হলে একদিকে যেমন তাদের নাটক প্রচার হবে তেমনি পঞ্চাশ হাজার টাকা পুরস্কারও মিলবে।’

‘তোমার গল্পে সবার ঈদ’ সিজন ৫’র মিডিয়া পার্টনার হিসেবে থাকছে জাগোনিউজ২৪ডটকম। রেডিও পার্টনার হিসেবে আছে জাগো এফএম (৯৪.৪)।

প্রতিযোগিতায় গল্প পাঠানোর সময় শুরু হয়েছে আজ বুধবার থেকে। শেষ সময় আগামী ২৪ মে। গল্প পাঠানোর ঠিকানা : তোমার গল্পে সবার ঈদ, বৈশাখি টেলিভিশন,৩২ মহাখালী বাণিজ্যিক এলাকা,ঢাকা – ১২১২।

এছাড়াও [email protected] এই ঠিকানায় মেইল করে গল্প পাঠানো যাবে।

এলএ/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।