হিমঘরে অপেক্ষায় মনি কিশোর, মেয়ে এলেই দাফন

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০১:২৫ পিএম, ২১ অক্টোবর ২০২৪

মৃত্যুর প্রায় চার-পাঁচদিন পর রামপুরার ভাড়া বাসা থেকে উদ্ধার করা হয়েছে ‌‘কি ছিলে আমার বলো না তুমি’ গানের গায়ক মনি কিশোরের মরদেহ। তার মৃত্যু শোকের ছায়া নামিয়েছে সংগীতাঙ্গনে। তার সহকর্মী ও অনুরাগীরা ভালোবাসা ও শ্রদ্ধায় তাকে ‘বিদায়’ বলছেন।

এদিকে তার শেষকৃত্য নিয়ে কিছু মতানৈক্যের তথ্য পাওয়া গিয়েছিল। মনি কিশোর হিন্দু ঘরে জন্মালেও তিনি ইসলাম গ্রহণ করেছিলেন। তার মেয়ে নিন্তির কাছে বলে গেছেন মৃত্যুর পর যেন তার মরদেহ পুড়ানো না হয়। ইসলামি রীতি নীতি মেনে দাফনের পরামর্শ দিয়ে গেছেন তিনি।

সেই অনুযায়ী মনি কিশোরের মরদেহ আঞ্জুমান মফিদুলে হস্তান্তর করা হবে বলে জানিয়েছিলেন তার ভাই অশোক কুমার। তবে আজ সোমবার (২১ অক্টোবর) জানা গেল, শিল্পীর মেয়ে নিন্তি যুক্তরাষ্ট্র প্রবাসী। তিনি দেশে ফিরবেন আজকালের মধ্যেই। মেয়ে দেশে ফিরলে পারিবারিকভাবেই মনি কিশোরের শেষবিদায়ের ব্যাপারে সব সিদ্ধান্ত নেয়া হবে। গীতিকার ও সাংবাদিক জাহিদ আকবর এই তথ্য নিশ্চিত করেছেন।

বর্তমানে হাসপাতালের মর্গে রাখা হয়েছে মনি কিশোরের মরদেহ। চিরনিদ্রায় শায়িত শিল্পী অপেক্ষায় তার একমাত্র সন্তানের। তার কন্যা নিন্তি যুক্তরাষ্ট্র থেকে আসছেন বাবাকে শেষবারের মতো দেখবেন বলে।

নড়াইল জেলার লক্ষ্মীপুরে মামাবাড়িতে ১৯৫৮ সালে জন্ম নব্বই দশকের জনপ্রিয় গায়ক মনি কিশোরের। পুলিশ কর্মকর্তা বাবা অনিল কুমার মণ্ডলের ছেলে অরুণ কুমার মণ্ডল ছিলেন কিশোর কুমারের ভক্ত। ডাকনাম ছিল মনি। কিশোর কুমারের ভক্ত ছিলেন বলে নামের সঙ্গে ‘কিশোর’ জুড়ে নিয়েছিলেন।

নব্বই দশকের শুরুতে বিয়ে করেন মনি কিশোর। তখন ধর্ম পরিবর্তন করে ইসলাম গ্রহণ করেন তিনি। এরপর মুসলিম হিসেবেই জীবন যাপন করেছেন। দেড় যুগ আগে স্ত্রীর সঙ্গে তার দাম্পত্যজীবনের ইতি ঘটে। রামপুরায় একটি ভাড়া বাসায় একাই থাকতেন তিনি। তার একমাত্র মেয়ে নিন্তি।

নব্বই দশকের শুরুতে ‘চার্মিং বউ’ অ্যালবামের ‘কী ছিলে আমার’ শিরোনামের একটি গান মনি কিশোরকে প্রতিষ্ঠিত ও ব্যাপক পরিচিত করে দেয় সংগীতাঙ্গনে। একে একে ৩০টির বেশি একক অ্যালবাম করেন। তার জনপ্রিয় গানের মধ্যে ‘কী ছিলে আমার’, ‘সেই দুটি চোখ কোথায় তোমার’, ‘তুমি শুধু আমারই জন্য’, ‘মুখে বলো ভালোবাসি’, ‘আমি মরে গেলে জানি তুমি’ ইত্যাদি উল্লেখযোগ্য। তার সবচেয়ে শ্রোতাপ্রিয় গান ‘কী ছিলে আমার’ তারই সুর করা ও লেখা।

ফিতার ক্যাসেটের যুগ পেরিয়ে এলো সিডি। তারপর অডিও জগতে এলো নানা পরিবর্তন। মনি কিশোর চলে গেলেন আড়ালে। কোথাও আর তার দেখা মিলতো না। সেই গায়ক নীরবেই চলে গেলেন পৃথিবীর মায়া ত্যাগ করে।

এলএ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।