নতুন নাটক নিয়ে আসছেন মামুনুর রশীদ

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০৩:১০ পিএম, ১৩ অক্টোবর ২০২৪

বাংলাদেশের নাট্যাঙ্গনের জীবন্ত কিংবদন্তী অভিনেতা, নাট্যকার, নাট্যনির্দেশক মামুনুর রশীদ। একুশে পদকজয়ী এই গুণি নতুন একটি ধারাবাহিক নাটক নিয়ে আসছেন। সেটিতে অভিনয়ের পাশাপাশি নির্মাণও করছেন তিনি।

তার এই নাটকের নাম ‘চরণ ছুঁয়ে যাই’। নাটকটি রচনাও করেছেন ও জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেতা মামুনুর রশীদ।

তিনি জানান, এরইমধ্যে নাটকটির ত্রিশ পর্ব নির্মাণ সম্পন্ন হয়েছে। শিগগিরই এটি চ্যানেল আইতে প্রচার শুরু হবে।

এ নাটক প্রসঙ্গে মামুনুর রশীদ বলেন, ‘চরণ ছুঁয়ে যাই দর্শককে বিনোদনের পাশাপাশি ভাবনার খোরাক দেবে। এর গল্প গড়ে উঠেছে একটি স্কুলের নানা সমস্যাকে কেন্দ্র করে। নাটকটির ত্রিশ পর্ব নির্মাণ কাজ শেষ করেছি। এটি ৫২ পর্ব পর্যন্ত নির্মাণ করার পরিকল্পনা আছে। চ্যানেল আইতে প্রচারের জন্যই এটি নির্মাণ হচ্ছে।’

তিনি জানান, নাটকটিতে স্কুলের একজন প্রতিষ্ঠাতার চরিত্রে অভিনয় করবেন তিনি। এতে দেখা যাবে আরও অনেক জনপ্রিয় শিল্পীদের।

১৯৪৮ সালের ২৯ ফেব্রুয়ারি মামুনুর রশীদ টাঙ্গাইল জেলার কালিহাতির পাইকড়া গ্রামে মাতুলালয়ে জন্মগ্রহণ করেন। ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউট থেকে পুরকৌশল বিভাগে ডিপ্লোমা করার পর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন তিনি। ১৯৬৭ সালে তিনি তদানীন্তন পূর্ব পাকিস্তানে টেলিভিশনের জন্য নাটক লিখতে শুরু করেন। ১৯৭১ সালে তিনি বাংলাদেশের মুক্তিযুদ্ধে যোগ দেন এবং জড়িত হন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের সঙ্গে। তখন থেকেই নাটক লেখালেখি ও অভিনয়ে নিয়মিত হন।

মুক্তিযুদ্ধের পর শুরু করেন ‘মুক্ত নাটক আন্দোলন’। ১৯৭২ সালে কলকাতা থেকে স্বাধীন বাংলাদেশে ফিরে তিনি তৈরি করেন আরণ্যক নাট্যদল। বর্তমানে এই দলটি খুবই জনপ্রিয় দেশে মঞ্চ নাটকের আঙ্গিনায়। সেইসঙ্গে নাটক ও চলচ্চিত্রে অভিনয় করেও দর্শকের ভালোবাসার মানুষে পরিণত হয়েছেন এই নাট্যজন।

এলএ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।