জালের কনসার্টে যে কারণে সেনাবাহিনী

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৫১ পিএম, ২৯ সেপ্টেম্বর ২০২৪
রাজধানীর যমুনা ফিউচার পার্কের নর্থ কোর্টে, শনিবার। ছবি: সংগৃহীত

শেষ পর্যন্ত শেষ হল কনসার্ট ‘লেজেন্ডস অব দ্য ডিকেড’। সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়েছে সেনাবেষ্টিত কনসার্টের ছবি! এ দৃশ্য হতবাক করেছে অনেককে। তবে কনসার্টের ভেন্যু কর্তৃপক্ষ জানিয়েছে, কী কারণে কনসার্টস্থলে সেনাবাহিনীকে উপস্থিত থাকতে হল।

মঞ্চে গান পরিবেশন করছে জাল

প্রায় ১৪ বছর পর পাকিস্তানের জনপ্রিয় ব্যান্ড ‘জাল’ ঢাকায় গাইতে এসেছে। গত ২৭ সেপ্টেম্বর শুক্রবার রাজধানীর পূর্বাচল তিনশো ফিট এক্সপ্রেসওয়ের ঢাকা এরিনায় ওপেন কনসার্টটি অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। শেষ মুহূর্তে জানানো হয়, বৃষ্টির কারণে শো স্থগিত করা হয়েছে। তবে ঢাকা মেট্রোপলিটন পুলিশ জানায় নিরাপত্তাজনিত কারণে সেখানে কনসার্ট করতে দেওয়া হয়নি। পরে ভেন্যু বদলে শনিবার যমুনা ফিউচার পার্কের নর্থ কোর্টে বিকাল ৫টায় শুরু হয় কনসার্ট।

পাকিস্তানি ব্যান্ড জাল ও বাংলাদেশের অর্থহীনসহ আরও কয়েকটি ব্যান্ডের গান শুনতে এদিন দুপুরের পর অনুষ্ঠানস্থলে দর্শক-শ্রোতা বাড়তে থাকে। কনক্লুশন ব্যান্ডের পরিবেশনার মাধ্যমে শুরু হয় কনসার্ট। সময় গড়াতে থাকলে বাড়তে থাকে দর্শক। ভেন্যুতে প্রয়োজনীয় এলইডি স্ক্রিন না থাকা, গেট ভেঙে ঢুকে দর্শকদের প্রবেশ করার ঘটনাও ঘটে। জানা গেছে, কনসার্ট শুরুর পর ধারণক্ষমতার চেয়ে বেশি দর্শক ঢুকে পড়লে বিশৃঙ্খলার সৃষ্টি হয়। একপর্যায়ে দর্শকদের হইচই বাড়তে থাকলে মঞ্চে পরিবেশনরত ব্যান্ড ভাইকিংস গান বন্ধ করে দেয়। প্রায় দেড় ঘণ্টা পর আবারও কনসার্ট শুরু হয়। ততক্ষণে ভেন্যুতে হাজির হয় সেনাবাহিনী।

পাকিস্তানি ব্যান্ড জালের ভোকাল গওহর মুমতাজ

কনসার্টস্থলে উপস্থিত এক প্রত্যক্ষদর্শী জানান, অনেকেই টিকেট না কেটে দলবেঁধে সেখানে উপস্থিত হয়েছিলেন। আয়োজকদের অব্যবস্থাপনা ছিল চোখে পড়ার মতো। স্টেজ বলে সেখানে কিছু ছিল না, ছিল না এলইডি স্ক্রিনও। তিনি বলেন, ভাইকিংস ‘নীল হব’ গানটি শেষ করতে পারেনি, শুরু হয়ে যায় হইচই। নিরাপত্তার জন্য মঞ্চ থেকে তাদের সরিয়ে নেওয়া হয়।

শ্রোতাদের শান্ত করতে মঞ্চে আসেন আয়োজক প্রতিষ্ঠান অ্যাসেনের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী আনন্দ চৌধুরী। চারপাশ থেকে সবাই যাতে কনসার্ট দেখতে পারে, সেজন্য তিনি নর্থ কোর্টের সামিয়ানা খুলে দেওয়ার অনুরোধ করেন। তাতেও বিশৃঙ্খলা বন্ধ হয় না। এরপর মঞ্চে উঠে যমুনা গ্রুপের পরিচালক আলমগীর আলম বলেন, ‘এই কনসার্ট ঢাকার পূর্বাচলে হওয়ার কথা ছিল। নিরাপত্তার কারণে সেখানে আয়োজনের অনুমতি দেওয়া হয়নি। পরে নর্থ কোর্টে কনসার্ট করার অনুমতি দেওয়া হয়। কিন্তু আপনাদের বিশৃঙ্খলার কারণে এখানকার দোকান-মালিকরা আতংকে আছে। বারবার তারা কনসার্ট বন্ধ করার অনুরোধ করছেন। আমরা নিরাপত্তার জন্য সেনাবাহিনী ডেকেছি।

কনসার্টের মঞ্চে সুমন

এই কনসার্ট উপলক্ষে প্রায় দেড় বছর পর মঞ্চে ওঠেন অর্থহীন ব্যান্ডের ভোকাল সুমন। তিনি ‘চাইতে পারো’ গানটি শুরু করলে পরিস্থিতি কিছুটা শান্ত হয়। অর্থহীনের পর মঞ্চে গান শোনায় জাল।

২০১০ সালে প্রথমবার ঢাকায় এসেছিল জাল। ঢাকায় নতুন অ্যালবামের ঘোষণা দিয়েছে দলটি। তাদের নতুন অ্যালবামের নাম ‘বারিশ’। সম্প্রতি কোক স্টুডিও পাকিস্তান এবং পেপসি ব্যাটল অব দ্য ব্যান্ডসে গান গেয়ে নতুন প্রজন্মের শ্রোতাদের ভালোবাসা পেয়েছে দলটি। ব্যান্ডটির বর্তমান সদস্য গওহর মুমতাজ, আমির আজহার ও সালমান অ্যালবার্ট।

এমআই/আরএমডি/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।