কনকচাঁপা হালুয়া রুটির তোয়াক্কা করে না, বললেন রাজনীতি প্রসঙ্গে

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ১০:৫৪ এএম, ২৭ সেপ্টেম্বর ২০২৪
কনকচাঁপা। ছবি: শিল্পীর সৌজন্যে

রাজনীতি সচেতন শিল্পী কনকচাঁপা। সংগীতচর্চার পাশাপাশি রাজনীতিতেও সক্রিয় ভূমিকা পালন করেছেন। মাঝে কিছুদিন নিরব ছিলেন বটে, তবে সামাজিক যোগাযোগমাধ্যমে ছিলেন সরব। নিজের বিভিন্ন কর্মকাণ্ডের পাশাপাশি রাজনীতি ও দেশ নিয়ে ভাবনাও ভক্তদের সঙ্গে শেয়ার করেন তিনি। সম্প্রতি রাজনীতি প্রসঙ্গে তিনি বলেছেন, কনকচাঁপা হালুয়া রুটির তোয়াক্কা করে না।

অনুরাগীদের সঙ্গে প্রায়ই নানা রেসিপি প্রস্তুতের ভিডিও শেয়ার করেন কনকচাঁপা। অনেক সময় সেসব ভিডিওতে জনপ্রিয় গানের কলিও গেয়ে শোনান। পাশাপাশি জানান জীবনের অনেক অভিজ্ঞতার কথাও। সম্প্রতি এক ভিডিওতে তিনি শিল্পীদের রাজনীতি নিয়ে কথা বলেছেন। সেখানে কনকচাঁপা বলেন, ‘অনেক মানুষই বলে, শিল্পীদের নাকি রাজনীতি করা ঠিক নয়।’ সবার উদ্দেশে তার প্রশ্ন, ‘এ কথাটি আসলে ভুল নয়? আমি কি শুধুই বিনোদন দিতে পৃথিবীতে এসেছি। আমি মানুষের সেবা করতে চাই।’

কনকচাঁপা হালুয়া রুটির তোয়াক্কা করে না, বললেন রাজনীতি প্রসঙ্গে

আরও পড়ুন:

মানুষের প্রতি নিজের দায়বদ্ধতা ও ভালোবাসা প্রসঙ্গে কনকচাঁপা বলেন, ‘জীবনের শুরু থেকেই মানুষের সেবা করা আমার অভ্যাস। আমি এই অভ্যাসটি পেয়েছি আমার মায়ের কাছ থেকে। আমার যদি মনে হয়, বড় একটা প্ল্যাটফর্মে থেকে মানুষের সেবা করব, তাতে সমস্যা কোথায়? আমি সেই তথাকথিত কিংবদন্তি কিংবা সেলিব্রিটি শিল্পী নই, আমি একজন সাধারণ মানুষ, সাধারণ কণ্ঠশ্রমিক। আমি মানুষের পাশে থাকতে চাই এবং সারা জীবন মানুষের পাশে থেকেই জীবন পার করতে চাই।’

আরও পড়ুন:

জীবনের লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে কনকচাঁপা বলেন, ‘আমি বিলাসী জীবনযাপন করলাম এবং অমর হয়ে মরে গেলাম বা মরে গিয়ে অমর হলাম – এ রকম জীবন আমি চাই না। আমি মানুষের পাশে থাকতে চাই। মানুষের পাশে থাকার জন্য রাজনৈতিক প্ল্যাটফর্ম একটা বড় ব্যাপার। কেউ কেউ বলছেন “হালুয়া ‍রুটি”র কথা। কনকচাঁপা হালুয়া রুটির তোয়াক্কা করে না। কনকচাঁপা একটি সম্ভ্রান্ত পরিবারের মানুষ। সে কখনো চুরিদারি শেখেনি। সবাই কিন্তু এক রকম নয়। এই সময়ে দেখলাম অনেক মানুষ অনেক ভুল করেছে। তাই বলে কি সবাই এ রকম করেছে? দুয়েকজন ভালো মানুষ কি আপনারা দেখেননি? আমি বলব, দেখেছেন, আমরাও দেখেছি। মনে করেন, আমি ভালো মানুষ নই, কিন্তু আমি ভালো হতে চাই। সেই মানুষটাকে আপনারা উৎসাহ দেবেন না? এমন করে ডাউন করে দেওয়ার কী অর্থ? আমি মনে করি এর কোনো অর্থ নেই। আসল কথা হলো, দায়িত্বজ্ঞাহীন মন্তব্য করে করে আমাদের অভ্যাস খারাপ হয়ে গেছে। এই অভ্যাস থেকে সরে আসুন। মানুষকে আঘাত দিয়ে কথা বলা ভালো না।’

কনকচাঁপা হালুয়া রুটির তোয়াক্কা করে না, বললেন রাজনীতি প্রসঙ্গে

সিনেমায় গান গেয়ে জনপ্রিয়তার শীর্ষে থাকা শিল্পী কনকচাঁপা আধুনিক, নজরুলসংগীত, লোকগীতিসহ সব ধরনের গানে সমান জনপ্রিয়। বাংলার সংগীতাঙ্গনে ৩৩ বছর ধরে কাজ করে যাচ্ছেন তিনি। চলচ্চিত্রে তিন হাজারের বেশি গানে কণ্ঠ দিয়েছেন এই শিল্পী। চলচ্চিত্রে তার অনেক গানে ঠোঁট মিলিয়েছেন নায়িকা শাবনূর। তার প্রকাশিত একক গানের অ্যালবাম ৩৫টিরও বেশি। গানের পাশাপাশি লেখালেখিও করেন তিনি।

কনকচাঁপার জনপ্রিয় গানগুলোর মধ্যে ‘অনেক সাধনার পরে আমি পেলাম তোমার মন’, ‘তোমাকে চাই শুধু তোমাকে চাই’, ‘ভালো আছি ভালো থেকো’, ‘যে প্রেম স্বর্গ থেকে এসে জীবনে অমর হয়ে রয়’, ‘আমার নাকেরই ফুল বলে রে তুমি যে আমার’, ‘তোমায় দেখলে মনে হয়’, ‘আকাশ ছুঁয়েছে মাটিকে’, ‘অনন্ত প্রেম তুমি দাও আমাকে’, ‘তুমি আমার এমনই একজন’ উল্লেখযোগ্য।

কনকচাঁপা হালুয়া রুটির তোয়াক্কা করে না, বললেন রাজনীতি প্রসঙ্গে

সংগীতে অসামান্য অবদানের জন্য কনকচাঁপা তিনবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন। এ ছাড়া তিনি বাচসাস চলচ্চিত্র পুরস্কার, প্রযোজক সমিতি পুরস্কারসহ দেশ-বিদেশে বহু পুরস্কার ও সম্মাননায় ভূষিত হয়েছেন।

এমএমএফ/আরএমডি/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।