ঢাকায় নতুন অ্যালবামের ঘোষণা দিল পাকিস্তানের ‘জাল’

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০৯:২১ পিএম, ২৬ সেপ্টেম্বর ২০২৪
সংবাদ সম্মেলনে কথা বলছেন জাল ব্যান্ডের ভোকাল গওহর মুমতাজ

ঢাকায় এসেছে পাকিস্তানের জনপ্রিয় ব্যান্ড জাল। প্রায় এক দশক পর নতুন অ্যালবাম প্রকাশ করতে যাচ্ছে তারা। বর্ষাস্নাত ঢাকায় দলটি ঘোষণা করেছে তাদের নতুন অ্যালবামের নাম বারিশ। জনপ্রিয় ‘আদাত’ অ্যালবামের ২০ বছর পূর্তি উদযাপনে দেশের দুটি ব্যান্ডকে নিয়ে তারা গান শোনাবে বাংলাদেশের শ্রোতাদের।

আজ (২৬ সেপ্টেম্বর) বৃহস্পতিবার সন্ধ্যায় রাজধানীর একটি তারকা হোটেলে ছিল সেই কনসার্ট নিয়ে সংবাদ সম্মেলন। অ্যাসেনের আয়োজনে ‘লিজেন্ডস অব দ্য ডেকেড’ শিরোনামে (২৭ সেপ্টেম্বর) শুক্রবার রাজধানীর পূর্বাচল তিনশো ফিট এক্সপ্রেসওয়ের ঢাকা এরিনায় রয়েছে কনসার্ট। জাল ব্যান্ডের জনপ্রিয় ‘আদাত’ অ্যালবামের ২০ বছর পূর্তি উদ্‌যাপনী এই কনসার্টে আরও গাইবে বাংলাদেশের ব্যান্ড অর্থহীন ও ভাইকিংস। একই সঙ্গে ভাইকিংস ব্যান্ডের ২৭ বছর পূর্তি উদ্‌যাপনী কনসার্ট এটি।

সংবাদ সম্মেলনে জালের ভোকাল গওহর মুমতাজ বলেন, ‘বারিশ’ জালের নতুন অ্যালবাম, ১০ বছর পর। এখানে সেই অ্যালবামের নাম ঘোষণা করলাম। পরেরবার যখন ঢাকায় আসব, তখন ‘বারিশ’র গান শোনাবো আপনাদের। ভাইকিংস ব্যান্ডের ভোকাল তন্ময় তানসেন বলেন, ‘একটা ব্যান্ডের ২৭ বছর (ভাইকিংস ব্যান্ডের) পার করাটা বিশাল ব্যাপার। আমাদের আয়োজন ভিন্ন, প্রস্তুতি ভিন্ন, আমরা খুব এক্সাইটেড।’

‘লিজেন্ডস অব দ্য ডেকেড’ কনসার্টের মাধ্যমে দীর্ঘ বিরতির পর মঞ্চে ফিরছেন অর্থহীন ব্যান্ডের ভোকাল সুমন। তার ফেরা প্রসঙ্গে অর্থহীন ব্যান্ডের সদস্য মার্ক বলেন, ‘ব্যাক করাটা ওনার (সুমন) কাছে একটা বড় প্রেসার হয়ে যাচ্ছে। তবে তিনি এখন ভালো আছেন। আমরা কনসার্টটি নিয়ে অনেক এক্সাইটেড, কারণ এটা আমাদের কামব্যাক কনসার্ট। জালের সঙ্গে গান গাওয়াটাও আমাদের জন্য অনেক বড় ব্যাপার। অর্থহীন তাদের বেস্টটা দিতে যাচ্ছে এই কনসার্টে।’

২০০২ সালে পাকিস্তানের লাহোরে রক গান নিয়ে আত্মপ্রকাশ করে জাল। ব্যান্ডটির প্রতিষ্ঠাতা গওহর মুমতাজ। পরে দলে যোগ দেন জনপ্রিয় শিল্পী আতিফ আসলাম। এ ছাড়া ব্যান্ডে পারফর্ম করেছেন ফারহান সায়িদ এবং শাহজির মতো শিল্পীরা। বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার দেশগুলোতে দলটির জনপ্রিয়তা রয়েছে। ২০০৪ সালের ২৭ সেপ্টেম্বর প্রকাশিত হয় ব্যান্ডের প্রথম অ্যালবাম ‘আদাত’। মুক্তির পর অ্যালবামের ‘লামহে’, ‘আদাত’, ‘পানছি’, ‘বিখরা হু ম্যায়’ গানগুলো ভীষণ জনপ্রিয়তা পায়। আগামীকাল ২৭ সেপ্টেম্বর ‘আদাত’ অ্যালবামের ২০ বছর পূর্তি। ২০ বছর পর ‘আদাত’ অ্যালবামের বোনাস ট্র্যাক হিসেবে গত ৩০ আগস্ট প্রকাশিত হয় ‘সুন সারকার’ গানটি।

‘আদাত’ প্রকাশের পর পুরো উপমহাদেশ ও বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে জালের নাম। বাংলাদেশেও তুমুল জনপ্রিয়তা পায় তাদের গানগুলো। ২০১২ সালে সর্বশেষ ওপেন কনসার্টে পারফর্ম করতে ঢাকায় এসেছিল জাল। তারপর গত ১২ বছর বাংলাদেশের কোনো কনসার্টে দেখা যায়নি তাদের। সম্প্রতি কোক স্টুডিও পাকিস্তান ও পেপসি ব্যাটল অব দ্য ব্যান্ডসে গান গেয়ে নতুন করে শ্রোতাদের প্রশংসা কুড়িয়েছে দলটি। ব্যান্ডটির বর্তমান সদস্য গওহর‌ মুমতাজ, আমির আজহার ও সালমান অ্যালবার্ট।

ঢাকার কনসার্টের আয়োজক প্রতিষ্ঠানের পক্ষে সংবাদ সম্মেলনে আনন্দ চৌধুরী বলেন, “আদাত” অ্যালবামের ২০ বছর, ভাইকিংসের ২৭ বছর উদযাপন, জাল কষ্ট করে এসেছে, অর্থহীনের সুমন ভাই মঞ্চে উঠতে রাজি হয়েছেন, এতকিছুর অংশীদার হয়ে আমাদের বেশ ভালো লাগছে।’

এমআই/আরএমডি/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।