মুশফিকের লাল নানার দাফন হয়েছে

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০৫:০৬ পিএম, ২৬ সেপ্টেম্বর ২০২৪
ফারহানের সঙ্গে আলাউদ্দিন লাল

‘কঞ্জুস’, ‘মায়া’, ‘নীড়’, ‘হৃদয়জুড়ে তুমি’, ‘বিয়ে করবই’, ‘অপেক্ষা’র মতো প্রায় তিন শতাধিক নাটকে অভিনয় করেছেন আলাউদ্দিন লাল, হয়েছেন প্রশংসিত। অভিনেতা মুশফিক আর ফারহানসহ নাটকের অভিনয়শিল্পীরা তাকে নানা বলে ডাকতেন। দীর্ঘদিন অসুস্থ থাকার পর অবশেষে বিদায় নিলেন তিনি। গতকাল (২৫ সেপ্টেম্বর) বুধবার সন্ধ্যায় তিনি মারা গেছেন। তার বয়স হয়েছিল ৮২ বছর। আজ বৃহস্পতিবার সকাল সাড়ে নয়টায় জানাজা শেষে উত্তরার ৪ নম্বর সেক্টরের কবরস্থানে তাকে দাফন করা হয়েছে।

বেশ কিছুদিন ধরে অসুস্থ ছিলেন লাল। ভুগছিলেন শ্বাসকষ্ট, ডায়াবেটিকসহ নানাবিধ রোগে। সম্প্রতি হঠাৎ অসুস্থ হয়ে পড়লে তাকে হাসপাতালে ভর্তি করা হয়। দুদিন আগে ফেসবুকে অভিনেতার মৃত্যুর গুজব ছড়িয়ে পড়ে। সহকর্মীরা জানিয়েছিলেন অভিনেতা লাল ভালো আছেন। এর দুদিনের মাথায় চলে গেলেন এই অভিনেতা।

২০২২ সালে হঠাৎ শ্বাসকষ্ট বেড়ে গেলে লালকে হাসপাতালে ভর্তি করা হয়। কিন্তু অর্থাভাবে তার চিকিৎসা নিয়ে দেখা দেয় অনিশ্চয়তা। ফেসবুকে এ খবর জানান নাট্যনির্মাতা প্রীতি দত্ত। প্রীতির স্ট্যাটাস পড়ে কয়েকজন সহকর্মী আলাউদ্দিন লালের পাশে দাঁড়িয়েছিলেন। সেসময় সংগৃহীত অর্থে লালের চিকিৎসাব্যয় মেটানো সম্ভব হচ্ছিল না। সেসময় অভিনেতা মুশফিক আর ফারহান সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছিলেন। লালের চিকিৎসাব্যয় বহন করেছিলেন তিনি। এরপর সুস্থ হয়ে পুনরায় কাজে ফিরেছিলেন আলাউদ্দিন লাল।

গাড়ি মেরামতের কাজ করতেন আলাউদ্দিন লাল। সে কাজ বাদ দিয়ে নাটকের ছোট ছোট চরিত্রে অভিনয় করে যা পেতেন, তা দিয়েই চলতো তার সংসার। অভিনেতা মুশফিক ফারহান বলেন, ‘তিনি এক সময় থিয়েটার করতেন। এখানে এসে জানতে পারি, তিনি শুধু কাজির চরিত্রে অভিনয় করেন। পরে কথা শুনে মনে হলো, তিনি সুযোগ পেলে ভালো অভিনয় করতে পারবেন। আমার আরেকটি নাটকে ভালো চরিত্রে অভিনয়ের সুযোগ দেওয়া হয়। পরে বেশ কিছু নাটকে কাজ করেছেন। পাসিং চরিত্র থেকে একপর্যায়ে তিনি ক্যারেক্টার আর্টিস্ট হয়ে যান, পারিশ্রমিক বাড়ে। সেই টাকায় তার মোটামুটি চলে যাচ্ছিলো। দর্শক তাকে চিনতে শুরু করেছিলেন। তিনি আমাদের সবার ওপর খুশি ছিলেন। অভিনয় নিয়েই শেষ দিনগুলো তার ভালোই যাচ্ছিল।’

এমআই/আরএমডি/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।