সেরা সিনেমাটি অস্কারে পাঠানো হবে: নতুন চেয়ারম্যান

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৩৮ পিএম, ১৪ সেপ্টেম্বর ২০২৪

অস্কারের প্রতিযোগিতা বিভাগের বিদেশি ভাষার ফিচার ফিল্ম শাখায় পাঠানো হবে বাংলাদেশি সিনেমা। এজন্য গঠন করা হয়েছে ৭ সদস্যের ‘অস্কার বাংলাদেশ কমিটি’। কমিটির চেয়ারম্যান করা হয়েছে চলচ্চিত্র নির্মাতা ও শিক্ষক মতিন রহমানকে।

অস্কারে সিনেমা পাঠানোর জন্য মনোনয়ন কমিটির চেয়ারম্যান নির্বাচিত হওয়ার খবর নিশ্চিত করেছেন মতিন রহমান। বর্তমানে তিনি স্টামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশ-এর ফিল্ম অ্যান্ড মিডিয়া বিভাগের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি বলেন, ‘বাছাই কমিটির সবাই মিলে অস্কারে অংশ নেওয়ার জন্য জমা পড়া সিনেমাগুলো দেখব। সেখান থেকে আমরা শ্রেষ্ঠ সিনেমাটি অস্কারে পাঠাব।’

আসছে ৯৭তম অস্কারে নবগঠিত কমিটির মাধ্যমে বাংলাদেশ থেকে নির্বাচিত বাংলা সিনেমা অস্কারের বিদেশি ভাষার ছবির প্রতিযোগিতা বিভাগে লড়বে। তাই মনোনয়নের জন্য বাংলাদেশি চলচ্চিত্র আহ্বান করেছে কমিটি। বাংলাদেশের এই কমিটির মনোনয়ন ছাড়া অস্কারের ওই শাখায় দেশের কোনো সিনেমা অংশ নিতে পারবে না।

আগামী বছরের ২ মার্চ অনুষ্ঠিত হবে ৯৭তম অস্কার। ২০২৫ সালে অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেসের আয়োজনে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের ক্যালিফোর্নিয়ার ডলবি থিয়েটারে ২৪টি শাখায় পুরস্কার দেওয়া হবে।

নির্মাতা মতিন রহমান চলচ্চিত্রকার আজিজুর রহমানের সহকারী হিসেবে সিনেমার অঙ্গনে যাত্রা শুরু করেন। ১৯৮২ সালে ‘লাল কাজল’ সিনেমার মাধ্যমে পরিচালক হিসেবে তার অভিষেক হয়। এরপর তিনি নির্মাণ করেন ‘চিৎকার’, ‘স্বর্গ নরক’, ‘স্নেহের বাঁধন’, ‘জীবন ধারা’সহ বেশ কিছু সিনেমা। তিনি সালমান শাহ ও শাবনূর জুটিকে নিয়ে ‘তোমাকে চাই’ সিনেমা নির্মাত করে ব্যাপক জনপ্রিয়তা লাভ করেন। চলচ্চিত্র পরিচালনার পাশাপাশি তিনি সিনেমায় অভিনয়ও করেছেন।

এমএমএফ/আরএমডি/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।