ছিলেন তোতলা, চলে গেলেন সেরা কণ্ঠাভিনেতা হয়ে

বিনোদন ডেস্ক
বিনোদন ডেস্ক বিনোদন ডেস্ক
প্রকাশিত: ১২:৪৩ পিএম, ১০ সেপ্টেম্বর ২০২৪
সিসিলিয়া হার্ট জোনস, জেমস আর্ল জোনস ও জ্যানো হারবোশচ (ফাইল ছবি, ২০১৫)। ছবি: এএফপি

শৈশব থেকে তোতলা ছিলেন জেমস। কথার ছন্দপতনজনিত এই প্রতিবন্ধকতা নিয়ে কবিতা আবৃত্তি শুরু করেন তিনি। তারপর আসেন অভিনয়ে। ‘স্টার ওয়ার্স’ সিনেমা সিরিজের ভিলেন হিসেবে যার কণ্ঠ শুনতেন দর্শক, সেই ডার্থ ভ্যাডার চরিত্রের অভিনেতা জেমস আর্ল জোনস মারা গেছেন। তার বয়স হয়েছিল ৯৩ বছর। গতকাল সোমবার সকালে পারিবার ও প্রিয়জন পরিবেষ্টিত হয়ে এই অভিনেতার শান্তিপূর্ণ মৃত্যু হয়েছে বলে নিশ্চিত করেছেন তার মুখপাত্র ব্যারি ম্যাকফারসন।

জেমস মঞ্চ ও পর্দায় অভিনয় করতেন। ‘ফিল্ড অব ড্রিমস’, ‘কামিং টু আমেরিকা’, ‘কোনান দ্য বারবারিয়ান’, ‘দ্য লায়ন কিং’সহ বহু ছবিতে অভিনয় করেছেন। জিতেছিলেন দুটি এমি, দুটি টনি এবং একটি গ্র্যামি অ্যাওয়ার্ডস। এ ছাড়া গোল্ডেন গ্লোব এবং স্ক্রিন অ্যাক্টর্স গিল্ডের আজীবন সম্মাননা পান তিনি। সম্মানসূচক অস্কারও লাভ করেছেন এই অভিনেতা।

জেমস ব্রডওয়েতে অভিনয় শুরু করেন ১৯৫৭ সালে ‘সানরাইজ এট ক্যাম্পোবেলো’ নাটকে। পরে ‘ওথেলো’, ‘হ্যামলেট’, ‘কোরিওলানাস’, ‘কিং লিয়ার’সহ শেকসপিয়রের বেশ কিছু নাটকে অভিনয় করেছেন তিনি। ‘দ্য গ্রেট হোয়াইট হোপ’ ছবিতে বক্সারের ভূমিকায় অভিনয়ের জন্য সেরা অভিনেতা হিসেবে টনি পুরস্কার জিতেছিলেন তিনি। এ রকম বহু কাজ, বহু পুরস্কারে সয়লাব তার ক্যারিয়ার। যদিও ক্যারিয়ার প্রসঙ্গে এক সাক্ষাৎকারে জেমস বলেছিলেন, ‘ডেনজেলওয়াশিংটন, সিডনি পোইটিয়ার, রবার্ট রেডফোর্ড, টম ক্রুজরা ক্যারিয়ারে সুপরিকল্পিতভাবে এগিয়েছেন। আমি সে রকম ছিলাম না। কাজের প্রস্তাব পেয়েছি, বলে দিয়েছি, ঠিক আছে, করব।’

আফ্রিকান-আমেরিকান জেমস ১৯৩১ সালে মিসিসিপিতে জন্মগ্রহণ করেন। তার মৃত্যুতে শোক জ্ঞাপন করেছেন ‘স্টার ট্রেক’ অভিনেতা লেভার বার্টন, মার্কিন অভিনেতা কোলম্যান ডোমিঙ্গোসহ হলিউডের অনেক প্রযোজক, পরিচালক ও অভিনয়শিল্পী।

আরএমডি/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।