মান্না দের গানে অ্যাকর্ডিয়ন বাজানো শিল্পী প্রতাপ মারা গেছেন

বিনোদন ডেস্ক
বিনোদন ডেস্ক বিনোদন ডেস্ক
প্রকাশিত: ০৬:০০ পিএম, ০১ সেপ্টেম্বর ২০২৪

খ্যাতিমান অ্যাকর্ডিয়ন শিল্পী প্রতাপ রায় মারা গেছেন। তার পারিবারিক সূত্রে গণমাধ্যমকে জানানো হয়েছে, আজ (১ সেপ্টেম্বর) সকালে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেছেন। কিছুদিন আগে পড়ে গিয়ে আঘাত পেয়েছিলেন এ শিল্পী। এরপর তার চিকিৎসা চলছিল। কিন্তু শারীরিক অবস্থার কোনো উন্নতি ঘটেনি।

শিল্পী প্রতাপ রায় ‘আমি যে জলসাঘরে’ কিংবা ‘রিম ঝিম ঘিরে সাওয়ান’ গানের মাতো অসংখ্য শ্রোতাপ্রিয় গানের সঙ্গে অ্যাকর্ডিয়ন পরিবেশন করে সবার নজরকাড়েন। সংগীতাঙ্গনে তিনি ‘বেবিদা’ নামেই পরিচিত ছিলেন।

প্রতাপ রায় বাংলা গানের কিংবদন্তি সংগীতশিল্পী মান্নাদের অনেক গানের সঙ্গে অ্যাকর্ডিয়ন বাজিয়েছেন। এছাড়াও তিনি হেমন্ত মুখোপাধ্যায়, সন্ধ্যা মুখোপাধ্যায়, কিশোর কুমার, শ্যামল মিত্রর সঙ্গে কাজ করেছেন। সেই সময়ের সব শিল্পী তাদের গানে অ্যাকর্ডিয়ন বাজানোর জন্য প্রতাপ রায়কে চাইতো। বলা চলে তিনি ছিলেন সব শিল্পীদের ভরসার জায়গা ছিলেন।

প্রতাপ রায়ের মৃত্যুতে সংগীতশিল্পী মনোময় ভট্টাচার্যর বলেন, ‘বেবিদার (প্রতাপ রায়) সঙ্গে আমার দীর্ঘদিনের সম্পর্ক ছিল। আমি যখন ক্যারিয়ার শুরু করি সেই সময় থেকেই তার সঙ্গে আমার গভীর সম্পর্ক। তিনি জুনিয়র শিল্পীদের নানাভাবে উৎসাহ দিতেন।’

তিনি আরও বলেন, ‘একজন দক্ষ সংগীতশিল্পীও ছিলেন বেবিদা। সেই সঙ্গে তিনি একজন অসাধারণ মানুষও ছিলেন। সবদিক মানুষকে সব সময়ে সাহায্য করতেন এই মানুষটি।’ অ্যাকর্ডিয়ান শিল্পী প্রতাপ রায়ের মৃত্যুতে ভারতীয় সংগীতাঙ্গনে শোকের ছায়া নেমে এসেছে। সোশ্যাল মিডিয়ায় অনেকেই তাকে নিয়ে বিভিন্ন স্মৃতিচারণ করছেন।

এমএমএফ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।