সুনামগঞ্জে সাইবার মামলা নিয়ে নির্মাতা জসীম আহমেদের ক্ষোভ

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০১:৩৩ পিএম, ২৯ আগস্ট ২০২৪

জসীম আহমেদ একজন চলচ্চিত্র পরিচালক। টেলিভিশন নাটকও পরিচালনা করেছেন। তবে সিনেমাতেই বেশি ব্যস্ত তিনি। পৃথিবীর নানা উৎসবে গিয়েছে তার পরিচালিত সিনেমা। তার পরিচালিত ‘দাগ’ সিনেমা কান চলচ্চিত্র উৎসবে গিয়েছে।

‘মায়ার জঞ্জাল’ সিনেমায় প্রযোজনা করে প্রযোজক হিসেবেও পেয়েছেন খ্যাতি। এ সিনেমাটি দুই বাংলাসহ বিশ্বের নানা দেশে প্রদর্শিত হয়েছে এবং প্রশংসাও পেয়েছে।

মানবাধিকার ও বাক স্বাধীনতার লংঘন বিষয়ক যে কোনো ঘটনায় নির্মাতা জসীম আহমেদ সরব থাকেন। বিভিন্ন সংবাদপত্রে এসব নিয়ে নিয়মিত লেখালেখিও করেন তিনি। এই নির্মাতা এবার একটি ঘটনাকে কেন্দ্র করে ডিজিটাল নিরাপত্তা আইনে সাইবার মামলা সম্পর্কে ক্ষুব্দ প্রতিক্রিয়া জানিয়েছেন। গেল ২৮ আগস্ট, বুধবার ‘সুনামগঞ্জে সাংবাদিক পরিচয়ে যুবলীগের ফেরা ও আওয়ামী পুলিশের সাইবার আইনের অপব্যবহার’- শিরোনাম দিয়ে জসীম আহমেদ ফেসবুকে এক পোস্টে লেখেন, ‘স্বৈরাচার পতনের পর অনেকেই ভেবেছিলেন বাক স্বাধীনতা পেয়ে গেছেন? কি বোর্ডে আর বেকস্পেস চাপবেন না? না, পারবেন না। বর্তমান অন্তর্বর্তী সরকার বা বিএনপির সমালোচনাতো দূরের কথা, পতিত স্বৈরাচারের দোসরদের নিয়েও কিছু লেখার স্বাধীনতা পাওয়া যাচ্ছে না। স্বৈরাচারের তৈরি কালো আইন ও তাদের নিয়োগ করা পুলিশ লীগ আছে, সাথে আওয়ামীলীগ-যুবলীগও মুখোশ পরে নানা পরিচয়ে ফিরে আসছে।

পুলিশ এখনো পুরনো স্টাইলে সাইবার আইনের অপব্যবহারেরও অপচেষ্টা চালাচ্ছে। সেই সুযোগে সাংবাদিক পরিচয়ে যুবলীগ ফিরেছে সুনামগঞ্জে। তারা আওয়ামী লীগের পুলিশ ব্যবহার করে বিএনপি কর্মীদের বিরুদ্ধে সাইবার আইনে মামলা করাচ্ছেন বা করছেন। আওয়ামী লীগের সাবেক মন্ত্রী এম এ মান্নানের নিয়োগ করা শান্তিগঞ্জ থানার ওসি সেই মামলা নেয়ার কথা সংবাদ মাধ্যমকে জানিয়েছেনও।’

ঘটনার প্রমাণ হিসেবে ফেসবুক পোস্টে দুটি আলাদা লিংক জুড়ে দেন নির্মাতা। সেই দুটির একটি লিংকে গিয়ে দেখা যায় সজিব আহমেদ নামে একজন সাবেক মন্ত্রী এম এ মান্নানের সাথে দুজনের ছবি দিয়ে লিখেছেন, ‘দালাল সাংবাদিকগুলো এবার রূপ পাল্টাবে, গেল ১৫ বছর সরকার দলীয় সুবিধা নিয়ে চাটুকারিতা করে গেছে। সাংবাদিকতায় শুধু তেলবাজি করেছে আওয়ামী লীগের। ওদের ঠিকই চেনে সুনামগঞ্জবাসী। যেদিকে বাতাস, সেদিকে ছাতা শান্তিগঞ্জের সাংবাদিকতা! উপজেলার যুবলীগ নেতা, সাথে আবার সাংবাদিক, শান্তিগঞ্জ প্রেসক্লাবের সেক্রেটারি।’

নির্মাতা জসীম আহমেদের শেয়ার করা আরেক লিংকে দেখা গেল সংগঠন শান্তিগঞ্জ প্রেসক্লাবের সকল সাংবাদিকদের বিরুদ্ধে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে অপপ্রচার ও হুমকির অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনে অভিযোগ দায়েরের একটি সংবাদ।

বিষয়টি নিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়ে নির্মাতা লিখেছেন, ‘যে সাইবার আইনে মামলা করতে হলে সংক্ষুব্ধ ব্যক্তিকে বাদি হতে হয় সেখানে আওয়ামী লীগের যে দুজন সাংবাদিক নিজেরা কেউ বাদি না হয়ে স্থানীয় প্রসক্লাবকে ব্যবহার করেছে, অন্য লোককে বাদি বানিয়ে চালাকি করা হয়েছে। আর আইন না জানা পুলিশও সেই মামলা গ্রহণে করে নিজেই আইন ভেঙ্গেছে।’

এ বিষয়ে সতর্ক থাকতে নির্মাতা সংবাদ মাধ্যমের সম্পাদকদের ট্যাগ করে তাদের দৃষ্টি আকর্ষণও করেছেন।

এলএ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।