ত্রাণ দিতে গিয়ে যে কাজ না করার পরামর্শ দিলেন জোভান

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৩৩ পিএম, ২৭ আগস্ট ২০২৪

দেশের ৫০ লাখেরও বেশি মানুষ ভাসছে বন্যায়। মহা দুর্যোগের মুখে বেশ কয়েকটি জেলা। সেই দুর্যোগ কাটাতে এক হয়ে লড়াই করছে দেশের মানুষ। সবাই মিলে ত্রাণ সংগ্রহ করে সেগুলো বানভাসীদের কাছে পৌঁছে দেয়া ও পানিতে আটকে থাকাদের উদ্ধার করার লক্ষ্যে কাজ করে যাচ্ছে নানা বাহিনী থেকে শুরু করে অনেক স্বেচ্ছাসেবীরা।

তবে সেইসব মহৎ কাজ করতে গিয়েও হয়ে যাচ্ছে কিছু ভুল। অনেকে ত্রাণ দিতে গিয়ে ছবি তুলছেন, ভিডিও করে সোশ্যাল মিডিয়ায় ছেড়ে দিচ্ছেন। সেইসব ছবি ও ভিডিও নিয়ে উঠছে আপত্তি। স্বেচ্ছাসেবীদের এসব না করতে নানা রকম পরামর্শ দেয়া হচ্ছে সোশ্যাল মিডিয়াতে। নিজের ফেসবুক আইডিতে এ সংক্রান্ত এক স্ট্যাটাস দিয়েছেন অভিনেতা ফারহান আহমেদ জোভান।

আরও পড়ুন

তিনি বন্যায় আক্রান্ত ফেনীর একটি ঘটনা উল্লেখ করে লিখেছেন, ‘আজকে ফেনীতে ত্রাণ নিতে এসে একজন আঙ্কেল রাগ করে ত্রাণ না নিয়েই চলে গেছেন। ওনার রাগ করার কারণ ছিল ত্রাণ দেয়ার সময় ভিডিও/ছবি তোলা। ওনি একপর্যায়ে বললেন- ‘বাবা, টাকাপয়সা আমাদেরও বহু ছিল। একটা বড় খামারের মালিকও ছিলাম। বন্যায় সব শেষ। বছরে হাজার হাজার টাকার যাকাত দিছি।

কিন্তু আজকে বন্যার কারণে নিঃস্ব। পরিবার আর বাচ্চাদের দিকে তাকাইয়া ত্রাণ নিতে আসছি। সবাই যে ভিডিও করে অনলাইনে দিচ্ছে এইগুলা তো সারাজীবন থাইকা যায়। পরে দেখলে নিজেরে অসহায় মনে হয়। আমাদেরও তো চক্ষুলজ্জা আছে।’

তাই দয়া করে যারা ত্রাণ দিচ্ছেন অন্তত ত্রাণ দেয়ার সময় ভিডিও/ছবি তুলবেন না। ত্রাণ নিতে আসা অনেকেই বহু টাকার মালিক ছিল কিন্তু আজকে পরিস্থিতির শিকার। পারলে উনাদেরকে আপন ভাইবোনের মত আপ্যায়ন করেন!’

এদিকে জোভান জাগো নিউজকে জানালেন, বন্যার এই দুঃসময়ে তিনি বানভাসীদের পাশে রয়েছেন। ত্রাণ পাঠাচ্ছেন টিম তৈরি করে। জোভান মনে করেন, ‘এই ক্রান্তিকাল কেবল যাদের বন্যা হয়েছে তাদের নয়, আমাদের সবার। তাই কাঁধে কাঁধ রেখে একসঙ্গে সবাইকে কাজ করতে হবে। ইনশাল্লাহ আমরা সব বিপদ মোকাবিলা করব।’

জোভানের টিম ফেনীতে ত্রাণ বিতরণ করে বর্তমানে নোয়াখালীতে কাজ করছে। সেখানে প্রায় ৪০০ পরিবারের জন্য প্রতিদিন ২ বেলা করে ২ দিনের খাবারের ব্যবস্থা করা হয়েছে। কেউ যদি জামা কাপড়, টাকা, চাল ডাল তেল নুন পেঁয়াজ ইত্যাদি দিয়ে জোভানের সঙ্গে যুক্ত হতে চান তবে মিরপুর ১২, কালশির ২ নম্বর রোডে ই ব্লকের ৫০ নম্বর বাড়িতে যোগাযোগ করতে পারেন। অথবা ০১৮৬০৪৮৭১০৫ - নম্বরে বিকাশ, নগদ ও রকেটে অর্থ সাহায্য দেয়া যাবে।

এলএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।