১ যুগ পর শিল্পকলায় কর্মকর্তা কল্যাণ সমিতির কমিটি গঠন

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৪৫ পিএম, ২৫ আগস্ট ২০২৪

দীর্ঘ ১ দশক পর বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে কর্মকর্তা কল্যাণ সমিতির কমিটি গঠিত হয়েছে। একাডেমির কর্মকর্তাদের উপস্থিতিতে সর্বসম্মতিক্রমে সমিতির সভাপতি নির্বাচিত হয়েছেন প্রশিক্ষণ বিভাগের ইন্সট্রাক্টর (চারুকলা) সরকার জিয়া উদ্দিন আহাম্মদ। সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন প্রশিক্ষণ বিভাগের ইন্সট্রাক্টর শেখ এহসানুর রহমান।

এছাড়া নবগঠিত কমিটির অন্যান্যরা হলেন- সহ সভাপতি প্রদ্যোৎ কুমার দাস, সহ সাধারণ সম্পাদক ইমাম আব্দুল্লাহ হাকীম, কোষাধ্যক্ষ পূর্ণলাক্ষ চাকমা, ক্রীড়া ও সমাজকল্যাণ সম্পাদক জিএম জাকির, দপ্তর সম্পাদক আতিকুর রহমান, প্রচার ও প্রকাশনা সম্পাদক সাবিনা ইয়াসমিন।

ঢাকার কর্মকর্তাদের মধ্য থেকে কার্যনির্বাহী সদস্য হয়েছেন বেগম কামরুন নাহার, কালচারাল অফিসারদের মধ্যে থেকে এবং কার্যনির্বাহী সদস্য মোহাম্মদ জসীম উদ্দিন। আজ (২৫ আগস্ট) এ সাধারণ সভায় শুরুতেই বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নিহতদের স্মরণে শোক প্রস্তাব উপস্থাপন করে ১ মিনিট নিরবতা পালন করা হয়। বর্তমান পরিস্থিতি বিবেচনায় বন্যাদুর্গত এলাকায় ত্রাণ সহায়তার লক্ষ্যে একটি উপকমিটি গঠন করা হয়েছে। পরে সবার সর্বসম্মতিক্রমে মৌখিক ভোটে নবগঠিত কমিটির সদস্যরা নির্বাচিত হন।

বাংলাদেশ শিল্পকলা একাডেমিকে দুর্নীতিমুক্ত এবং ন্যায় প্রতিষ্ঠার লক্ষ্যে কাজ করার প্রত্যয় ব্যক্ত করে নবগঠিত এ কমিটি। বাংলাদেশ শিল্পকলা একাডেমির কর্মকর্তাদের কল্যাণে কাজ করার অঙ্গীকার ব্যক্ত করেন নবগঠিত কমিটির সভাপতি সরকার জিয়া উদ্দিন আহাম্মদ। একাডেমির কর্মকর্তা-কর্মচারীদের জন্য আবাসন সুবিধা, একাডেমির কর্মপরিবেশ ও শৃঙ্খলা আনা, প্রভিডেন্ট ফান্ড, পদসৃষ্টি, পদোন্নতিসহ নানান কার্যক্রমে সক্রিয় ভূমিকা পালনের অঙ্গীকার ঘোষণা করে নবগঠিত কমিটি।

দীর্ঘদিন ধরেই একাডেমির কর্মকর্তা পদোন্নতি বঞ্চিত হয়ে আসছেন। এছাড়া আবাসন সুবিধা না থাকায় দূর দূরান্ত থেকে কর্মস্থলে ফিরতে ভোগান্তি পোহাতে হয় সংশ্লিষ্টদের। এসব পরিস্থিতির উন্নয়নে একাডেমি কর্তৃপক্ষের সহযোগিতায় নানান ধরনের কার্যক্রম পরিচালনা করবে এ কল্যাণ সমিতি।

এদিকে লিয়াকত আলী লাকী শিল্পকলা একাডেমির মহাপরিচালকের দায়িত্ব থেকে গত ১২ আগস্ট পদত্যাগ করেছেন। তিনি ২০১১ সালের ৭ এপ্রিল থেকে এ পদের দায়িত্ব পালন করেন। সবশেষ ২০২৩ সালের ২৯ মার্চ সপ্তমবারের মতো তার মেয়াদ বাড়ানো হয়েছিল। লাকীর পর এখনো নতুন করে কেউ এই পদে দায়িত্ব গ্রহণ করেননি।

এলএ/এমএমএফ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।