সেই ৩৬ দিন নিয়ে হচ্ছে সিনেমা

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৪৯ এএম, ২৫ আগস্ট ২০২৪

ছাত্র-জনতার আন্দোলনের মুখে পদত্যাগ করে দেশ ছাড়েন শেখ হাসিনা। গণ-অভ্যুত্থানের মাধ্যমে স্বৈরাচার সরকার হটাতে ঝরেছে বহু রক্ত। আন্দোলনের সেই ৩৬ দিন নিয়ে হচ্ছে সিনেমা। পরিচালক সমিতির খাতায় এরই মধ্যে নাম লিখিয়েছে সিনেমাটি, ‘৩৬শে জুলাই’।

আওয়ামী লীগ সরকার পতনের পর অন্তর্বর্তী সরকার গঠিত হয়েছে। মুখ খুলতে শুরু করেছেন অনেকে। রাজনৈতিক পটপরিবর্তনের এই সময়ে আলোচিত নানা ঘটনা নিয়ে সিনেমার ঘোষণা এসেছে। সেসবের মধ্যে রয়েছে ‘আয়নাঘর’, ‘হারুনের ভাতের হোটেল’, ‘টর্চার সেল’, ‘বাঁশের লাঠি’। গতকাল জানা গেল ‘৩৬শে জুলাই’ নামে একটি সিনেমা বানাবেন তরুণ নির্মাতা রাশেদ শামীম স্যাম। এরই মধ্যে চলচ্চিত্র পরিচালক সমিতিতে নামটি নিবন্ধন করেছেন তিনি।

আরও পড়ুন

কারা অভিনয় করবেন এই সিনেমায়? নির্মাতা জানান, কাস্টিং এখনো চূড়ান্ত নয়। তবে এতে নেওয়া হবে একঝাঁক নতুন মুখ। তবে বিশেষ চরিত্রে আজমেরী হক বাঁধন, শিবা সানু, হেলাল খানকে নিয়ে কাজ করতে আগ্রহী তিনি। দেশের পরিস্থিতি স্বাভাবিক হলেই সিনেমাটির শুটিং শুরু করবেন বলে জানিয়েছেন এই নির্মাতা। রাশেদ শামীম স্যাম বলেন, ‘ছাত্র আন্দোলনের ৩৬ দিনের গল্প নিয়ে নির্মিত হবে সিনেমাটি। সেভাবেই তৈরি হচ্ছে চিত্রনাট্য। জুলাই মাসে যে অমানবিক ঘটনা বাংলাদেশে ঘটেছে, তা যদি যথাযথভাবে পর্দায় আনা যায়, মানুষ চোখের পানি ফেলবে। এই আন্দোলনে যে শিল্পীরা মাঠে ছিলেন, তাদের প্রায় সবাইকে আমি এই ছবিতে পেতে চাইব। জানি না সবাই রাজি হবেন কি না।’

এর আগে রাশেদ নির্মাণ করেছেন শিশুতোষ চলচ্চিত্র ‘পরী’, মুক্তিযুদ্ধের ছবি ‘পোস্টমাস্টার ৭১’ এবং ‘দ্য লাস্ট চেক’ নামে এই টেলিছবি।

এমআই/আরএমডি/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।