খুনির চরিত্রে খ্যাতি পাওয়া ফরাসি অভিনেতা মারা গেছেন

বিনোদন ডেস্ক
বিনোদন ডেস্ক বিনোদন ডেস্ক
প্রকাশিত: ০৫:৪৭ পিএম, ১৮ আগস্ট ২০২৪
অ্যালাইন ডেলন। ছবি: এএফপি

ফরাসি চলচ্চিত্রের কিংবদন্তি অভিনেতা অ্যালাইন ডেলন মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৮ বছর। গণমাধ্যমের তার মৃত্যুর কথা নিশ্চিত করেছেন এ অভিনেতা সন্তনরা। বোরাবার (১৮ আগস্ট) তিনি অনন্তের পথে পাড়ি জমিয়েছেন। রয়টার্স সূত্রে এখবর জানা গেছে।

অভিনেতা অ্যালাইন ডেলনের মৃত্যুর কারণ সম্পর্কে বিস্তারিত জানা যায়নি। তবে একটি সূত্র বলছে তিনি দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত বিভিন্ন ধরনের রোগে ভুগছিলেন। ২০১৯ সালে স্ট্রোক করেছিলেন তিনি। তিনি একটি বিরল রোগেও ভুগছিলেন। ফলে এ অভিনেতার স্বাস্থ্য মোটেই ভালো যাচ্ছিল না।

অ্যালাইন ডেলন ১৯৫৭ সালে চলচ্চিত্রে পথচলা শুরু করেন। ‘কুয়ান্ড লা ফেমে সেন মেলে’ সিনেমার মাধ্যমেতার আত্মপ্রকাশ ঘটে। ১৯৬০ সালে ‘পার্পল নুন’ সিনেমা দিয়ে তিনি তুমুল পরিচিত লাভ করেন। একটি নিষ্পাপ ছেলেকে খুন করার চরিত্রে এ সিনেমায় নিজেকে ফুটিয়ে তোলেন। এরপর তিনি একের পর এক সিনেমায় দুর্ধর্ষ খুনির চরিত্রে অভিনয় করে খ্যাতি লাভ করেন।

এ অভিনেতার অনেক আলোচিত সিনেমার মধ্যে ‘দ্য সামুরাই’ ও ‘বোর্সালিনো’ দুটি সবচেয়ে পছন্দ করছেন দর্শকরা। সর্বশেষ ২০১৯ সালে কান ফিল্ম ফেস্টিভ্যালে সম্মানসূচক পালমে ডি’অর পুরস্কার নেওয়ার সময় তিনি বড় ধরনের আয়োজনে উপস্থিত হয়েছিলেন বলে জানা যায়।

গত ফেব্রুয়ারি মাসে অ্যালাইন ডেলনের বাড়ি থেকে ৭২টি বন্দুক ও তিন হাজার রাউন্ডের বেশি গুলি উদ্ধার করে ফরাসি পুলিশ। এছাড়া তার বাড়িতে একটি শুটিং রেঞ্জও পাওয়া গেছে।

ডেলনের বাড়িটি ফ্রান্সের রাজধানী প্যারিস থেকে প্রায় ১৩৫ কিলোমিটার দক্ষিণে ডুচি-মন্টকরবন এলাকায়। ২৭ ফেব্রুয়ারি সেখানে অভিযান চালিয়ে এসব উদ্ধার করে পুলিশ। আদালত থেকে নিযুক্ত এক কর্মকর্তা ডেলনের বাড়িতে বন্দুক দেখতে পান এবং বিষয়টি তিনি একজন বিচারককে অবহিত করেন। এরপরই তার বাড়িতে তল্লাশির অভিযান পরিচালনার নির্দেশ দেন আদালত।

অ্যালাইন ডেলন ১৯৩৫ সালের ৮ নভেম্বর প্যারিসের উপকণ্ঠে জন্মগ্রহণ করেন। ৪ বছর বয়সে তার বাবা-মায়ের বিবাহবিচ্ছেদ হলে অন্যের ঘরে পালিত সন্তান হিসেবে বেড়ে ওঠেন এ অভিনেতা। অনেক সংগ্রাম করে বড় হয়েছেন।

এমএমএফ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।