সেলিম আল দীন জন্মোৎসব আজ

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ১২:৫৫ পিএম, ১৮ আগস্ট ২০২৪

তাকে বলা হয় রবীন্দ্র পরবর্তী নাটকের অন্যতম প্রাণ পুরুষ। তিনি সম্মানিত নাট্যাচার্য হিসেবেও। বলছি প্রয়াত নাট্যজন সেলিম আল দীনের কথা। আজ এই নাট্যাচার্যের ৭৫তম জন্মবার্ষিকী। এ উপলক্ষে নাট্যসংগঠন স্বপ্নদল আয়োজন করেছে ‘নাট্যাচার্য সেলিম আল দীন জন্মোৎসব ২০২৪’।

স্বপ্নদল জানিয়েছে, অনিবার্য পরিস্থিতিতে মিলনায়তন বন্ধ থাকায় এবার শোভাযাত্রা-পুষ্পাঞ্জলি অর্পণ পর্বটি সরাসরি ও অনলাইনে নাট্যাচার্যকে নিয়ে আলোচনা এবং ওয়েবিনারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নাট্যাচার্যের জন্ম ও প্রয়াণদিবস স্মরণে স্বপ্নদলের নিয়মিত আয়োজনের ৩০তম এ আসরের স্লোগান ‘বাঙলা নাট্যের শিল্পশক্তি বিশ্ব করবে জয়, সেলিম আল দীন-রবীন্দ্রনাথ অমর অক্ষয়’।

আজ সকাল ১০টায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে স্বপ্নদলের স্মরণ-শোভাযাত্রা ও নাট্যাচার্যের সমাধিতে পুষ্পার্ঘ অর্পণ করেছে। রাত ৯টায় বিশেষ আয়োজন হিসেবে থাকছে ফেসবুক লাইভে নাট্যাচার্যের জীবন-কর্ম-দর্শন নিয়ে আলোচনা ‘নাট্যনির্দেশনায় সেলিম আল দীন: নাট্যকারসত্তায় দ্বৈতাদ্বৈতের অনুরণন’ শীর্ষক ওয়েবিনার।

অনুষ্ঠানটিতে মূল আলোচনা উপস্থাপন করবেন স্বপ্নদলের প্রধান সম্পাদক জাহিদ রিপন। জাহাঙ্গীনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের অধ্যাপক রশীদ হারুনের সভাপতিত্বে এতে অতিথি থাকবেন টিভিব্যক্তিত্ব ও শিক্ষক ড. ইসলাম শফিক, নাট্যজন আলী হাসান, ফজলে রাব্বী সুকর্নো প্রমুখ। সঞ্চালনা করবেন জুয়েনা শবনম। দেখা যাবে স্বপ্নদলের প্রতিষ্ঠাতা জাহিদ রিপনের ফেসবুকে।

এ ছাড়া নাট্যসংগঠনটি আরও জানিয়েছে, পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর জন্মবার্ষিকী স্মরণে জাহিদ রিপনের নির্দেশনায় সেলিম আল দীনের ‘হরগজ’ নাটকের বিশেষ মঞ্চায়ন অনুষ্ঠিত হবে।

প্রসঙ্গত, সেলিম আল দীন ১৯৪৯ সালের ১৮ আগস্ট জন্মগ্রহণ করেন। প্রয়াত হন ২০০৮ সালের ১৪ জানুয়ারি।

এমআই/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।